০২ মে ২০১২, বৃহস্পতিবার, ১০:১৯:২৯ অপরাহ্ন


হোমল্যান্ড সিকিউরিটির নির্দেশনা জারি
যুক্তরাষ্ট্রে রাষ্ট্রহীন নাগরিকদের অভিবাসন সুবিধা দেয়া হবে
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০২-০৮-২০২৩
যুক্তরাষ্ট্রে রাষ্ট্রহীন নাগরিকদের অভিবাসন সুবিধা দেয়া হবে


ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস), ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস (ইউএসসিআইএস), ১ আগস্ট রাষ্ট্রহীন অনাগরিকদের যারা অভিবাসন সুবিধা পেতে চায় বা ইউএসসিআইএস-এর কাছে অন্যান্য আবেদন জমা দিয়েছেন তাদের সহায়তার জন্য নতুন নির্দেশনা জারি করেছে। রাষ্ট্রহীন ব্যক্তিরা হল তারা যারা আইনত কোন দেশের নাগরিক হিসাবে বিবেচিত হয় না, যারা তাদের আইনী সুযোগ সুবিধা থেকে বঞ্চিত- যেমন শিক্ষা, স্বাস্থ্যসেবা, বিবাহ, চাকরির সুযোগ, বৈষম্য, যুদ্ধ ও সংঘাত বা সীমানা ও আইন পরিবর্তনের কারণে ব্যাক্তি রাষ্ট্রহীন হয়ে জন্মাতে পারে বা রাষ্ট্রহীন হয়ে যেতে পারে। নতুন নির্দেশিকাটি স্পষ্ট করে যে কখন এবং কীভাবে ইউএসসিআইএস অভিবাসন সুবিধা বা অন্যান্য আবেদনের বিচারের উদ্দেশ্যে একজন নাগরিককে রাষ্ট্রহীন বিবেচনা করতে পারে।

হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি আলেজান্দ্রো মায়োরকাস বলেছেন, “সারা বিশ্বে, রাষ্ট্রহীন লোকেরা ভয় এবং অনিশ্চয়তার সাথে বসবাস করে, ডিএইচএস রাষ্ট্রহীনতার বৈশ্বিক সমস্যা মোকাবেলায় এবং মার্কিন যুক্তরাষ্ট্রে এই ব্যাক্তিরা যে বাধাগুলির মুখোমুখি হন তা সমাধানে সম্পূর্ণরূপে প্রতিশ্রুতিবদ্ধ। এই ঐতিহাসিক পদক্ষেপের মাধ্যমে রাষ্ট্রহীন ব্যাক্তিদের অভিবাসন সুরক্ষা এবং সুবিধার জন্য আবেদন করার সুযোগ দেওয়া হবে।

এই নির্দেশিকা প্রকাশের পর এবং রাষ্ট্রহীন ব্যাক্তিদের সুযোগের সদ্ব্যবহার করতে সাহায্য করার লক্ষ্যে ইউএসসিআইএস একজন ব্যাক্তির সম্ভাব্য রাষ্ট্রহীনতার মূল্যায়ণ করার সময় ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস অফিসারদের সহায়তা করার জন্য নতুন পদ্ধতি তৈরি এবং বাস্তবায়ন করবে। এর মধ্যে রয়েছে রাষ্ট্রহীনতার উপর বিদ্যমান প্রশিক্ষণের নথিগুলি আপডেট করা, অফিসারদের জন্য আরো শক্তিশালী প্রশিক্ষণ পদ্ধতি তৈরি করা এবং সম্ভাব্য রাষ্ট্রহীনতার একটি অভ্যন্তরীণ মূল্যায়ণের অনুরোধ করার জন্য অফিসারদের জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি স্থাপন করা, যেখানে এটি কোনও ব্যাক্তির আবেদন বা সুবিধার অনুরোধের সাথে প্রাসঙ্গিক হতে পারে। বিশেষভাবে প্রশিক্ষিত ইমিগ্রেশন কর্মীরা বিচারকারী কর্মকর্তাকে একটি প্রতিবেদন প্রদান করবে যাতে স্পষ্ট করে যে কর্মকর্তা একজন ব্যাক্তির আবেদন বা সুবিধার অনুরোধ সম্পর্কে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে একজন ব্যক্তির রাষ্ট্রহীনতা বিবেচনা করতে পারেন। নতুন নির্দেশিকাটি ডকুমেন্টেশন বা প্রমাণের উদাহরণও প্রদান করে যা ইমিগ্রেশন  অফিসারদের নির্ধারণ করতে সাহায্য করতে পারে যে ইমিগ্রেশনের উদ্দেশ্যে অনাগরিকদের রাষ্ট্রহীন বলে বিবেচনা করা যেতে পারে।

এই আপডেটটি  ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেসকে এই দুর্বল গোষ্ঠীর উপর আরও ব্যাপক এবং সঠিক তথ্য সংগ্রহ করতে সক্ষম করবে। জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনার অনুমান করে যে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ২১৮,০০০ রাষ্ট্রহীন মানুষ বসবাস করছে।

শেয়ার করুন