২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৪:১০:৬ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


বিশ্বকোপের এ ম্যাচ হায়দ্রাবাদে
পাকিস্তান ভারত আজ মহারণ
সালেক সুফী
  • আপডেট করা হয়েছে : ১৪-১০-২০২৩
পাকিস্তান ভারত আজ মহারণ


পাকিস্তান ভারত মহারণ আজ। না! এটা কোনো ফাইনাল বা সেমিফাইনাল জাতীয় ম্যাচ নয়। তবু অনেক জল্পনা কল্পনা এ ম্যাচ ঘীরে। গুজরাটের আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে বিশ্বকাপ ক্রিকেটের বহুল কাঙ্খিত এ পাক-ভারত মহাযুদ্ধ। আজ থেকে বহু বছর আগে দূরপ্রাচ্যের উজবেকিস্তানের সমরকন্দ থেকে জহিরউদ্দিন শাহ বাবর এসে ভারত জয় করে মোঘল রাজ্য কায়েম করেছিল। আজ আরো এক বাবর আজমের নেতৃত্বে শক্তিশালী পাকিস্তান বাহিনী লড়াই করবে ক্রিকেট যুদ্ধ বিশ্ব ক্রিকেট মোড়ল তুখোড় ভারত দলের বিরুদ্ধে।  


বিশ্বকাপ ক্রিকেটে আগের সাত বারের মোকাবিলায় কিন্তু ভারত জিতেছে প্রতিবার। তবে টি ২০ বিশ্বকাপ এবং চ্যাম্পিয়ন্স ট্রফিতে পাকিস্তান জয়ী হয়েছে। বিশ্বসেরা বোলার ব্যাটসম্যানদের সমন্বয়ে দুটি সুসমন্বিত দল এবারে বিশ্বকাপে পর পর দুটি ম্যাচ জিতে সুবিধাজনক অবস্থানে আছে। দুই জনপ্রিয় এই দুই দলের খেলা আজ না মাধ্যমে বিশ্বজোড়া কোটি কোটি মানুষ উপভোগ করবে। ১লক্ষ ২০ হাজার দর্শক ধারণক্ষম স্টেডিয়ামের টিকেট নিয়ে চারিদিকে হাহাকার। আহমেদাবাদের সব হোটেল ,রিসোর্ট বহু আগেই বুকড হয়ে গাছে। এমনকি হাসপাতালগুলোতেও জরুরি চিকিসৎসার নামে অনেকে আবাসন সুবিধা আগাম বুকিং দিয়েছে। সচ্ছল পরিবারের অনেকে প্লেন চার্টার করেছে আহমেদাবাদে যাওয়া আসার জন্য।


রাজনৈতিক বৈরিতার কারণে দীর্ঘদিন দুটি দেশ দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ খেলে না. আইপিএলে পাকিস্তানী খেলোয়াড় বা পিসিএলে পাকিস্তানী খেলোয়াড়  নেই। অথচ দুই দেশেই অপর দেশের ক্রিকেট তারকাদের আছে অসামান্য জনপ্রিয়তা। এবারে হায়দ্রাবাদে পাকিস্তান দল ইতিমধ্যেই অনুভব করেছে। আজ কিন্তু বাবর বাহিনীকে নিলে নীলাকার গ্যালারির মুহুর্মুহু ধোনি তোলা ভারতীয় সমর্থকদের সামনে খেলতে হবে। ভারতে পাকিস্তানী কর্মকর্তাদের ভিসা জটিলতা ছিল। পিসিবি প্রধান সহ ৬০ জন পাকিস্তানী সাংবাদিককেও শেষ পর্যন্ত ভিসা দেয়া হয়েছে।
ভারত কিন্তু এবারের টুর্নামেন্ট জয়ের জন্য অত্যন্ত সুসমন্বিত তুখোড় দল নিয়ে প্রস্তুত হয়ে আছে, নিজেদের মাঠ , প্রতিটি ঘাসের সঙ্গে প্রতিটি  পরিচিত। আইসিসির প্রধান মোড়ল। ভেন্যু নির্ধারণ , উইকেট তৈরিতেও প্রভাব থাকবে সেটি অনুমেয়। দেখে নেয়া যাক সম্ভাব্য একাদশ-


ভারত : রোহিত শর্মা ( অধিনায়ক)  , ঈশান কিষান/ সুবমান গিল. বিরাট কোহলি, কে এল রাহুল, শ্রেয়াস আয়ার , হার্দিক পান্ডিয়া , রবীন্দ্র জাদেজা , রবিচন্দ্র অশ্বিন , কুলদীপ যাদব , মোহাম্মদ সিরাজ এবং জাসপ্রিত বুমরা।
পাকিস্তান : আব্দুল্লাহ শফিক , ইমাম উল হক , বাবর আজম ( অধিনায়ক) , মোহাম্মদ রিজওয়ান , সাউদ শাকিল, ইফতিখার আহমেদ, শাদাব খান , মোহাম্মদ নওয়াজ / উসামা মীর , হাসান আলী, হারিস রউফ এবং শাহীন শাহ আফ্রিদি।


সাম্প্রতিক সময়ে দুটি দল শ্রীলংকায় দুবার এশিয়া কাপে মুখোমুখি হয়েছে , বৃষ্টি বিঘ্নিত প্রথম ম্যাচটিতে পাকিস্তান প্রতিদ্বন্দ্বিতা গড়লেও অন্য ম্যাচটিতে ভারতের সামনে দাঁড়াতেই পারেনি। তবে আজ ভিন্ন প্রেক্ষাপট , ভিন্ন পরিবেশ। যদিও তুখোড় পেসার নাসিম শাহ ফিট না থাকায় পাকিস্তান বোলিং কিছুটা শক্তি হারিয়েছে। তবুও শাহীন আফ্রিদি ,হারিস রউফ ,হাসান আলীর সঙ্গে আজ মূল লড়াই রোহিত -কোহলি -রাহুলদের। একই ভাবে বুমরা -সিরাজ -কুলদীপ -জাদেজাদের সামাল দিতে হবে বাবার -রিজওয়ান -শফিক -সাউদ সমন্বয়ে গড়া পাকিস্তান ব্যাটিং।  ভারত কিন্তু অস্ট্রেলিয়া , আফগানিস্তানের সঙ্গে দাপুটে জয় পেয়ে উড়ছে। পাকিস্তানও কিন্তু সহজ জয় পেয়েছে নেদারল্যান্ডসের বিরুদ্ধে। সর্বোচ্চ রান তাড়া করার মাইলফলক স্থাপন করে জয় ছিনিয়ে নিয়েছে শ্রীলংকার কাছ থেকে। আজ কিন্তু ময়দানী লড়াই হবে সেয়ানে সেয়ানে।
দেখা যাক পাকিস্তানের বিরুদ্ধে ভারতের জয়যাত্রা অব্যাহত থাকে নাকি বাবর বাহিনী ভারত জয় করে নতুন ইতিহাস রচনা করে।  যাই হক যে দল জয়ী হোক চলতি বিশ্ব কাপে তাদের অবস্থান সুদৃঢ় হবে।


অনেক বিশ্লেষক বুমরা -সিরাজ -কুলদীপ -জাদেজার সমন্বিত বোলিংকে এগিয়ে রাখলেও। শাহীন -রউফ -হাসান আলী কিন্তু ভারত বাটিংকে চূর্ণ করে দিতেও পারে। টুর্নামেন্টে এযাবৎ নিষ্প্রভ থাকা শাহিন আফ্রিদি এবং বাবর আজম আজ জ্বলে উঠলে বিস্মিত হবো না। রোহিত শর্মা এবং বিরাট কোহলি ইতিমধ্যেই জ্বলন্ত আগ্নেয় গিরি হয়েই জ্বলছে।  হয়তো আজ এদের বাইরে নতুন কেউ তারকা বনে যাবে।
অপেক্ষার প্রহরগুনছে গোটা ক্রিকেট বিশ্ব। কারন ভারত পাকিস্তান ম্যাচ সেটা যে পর্যায়ের হোক এর উত্তেজনা একটু অণ্যরকম। সেখানে জয়টাই প্রেস্টিজিয়াস। যদি ট্রফিও না পাওয়া যায় তবু একে অপরের বিপক্ষে জয়টা অবশ্যই চাই, অমেজ অনেকটাই এমন।


জয়ের পরিসংখ্যান পাকিস্তানের দিকে-

ওয়ানডেতে এখন পর্যন্ত ১৩৪ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। জয়ের পাল্লা ভারী পাকিস্তানের দিকে। পাকিস্তানের জয় আছে ৭৩টিতে, ভারতের জয় ৫৬টিতে। কিন্তু সাম্প্রতিক পারফরমেন্সে পাকিস্তানের চেয়ে এগিয়ে আছে ভারতই। সর্বশেষ ১০ ম্যাচের মধ্যে ৭টিতেই জিতেছে ভারত। এছাড়া বিশ^কাপের মঞ্চে ১৯৯২ সালের পর ভারতের বিপক্ষে কখনওই ম্যাচ জিততে পারেনি পাকিস্তান। এ সময়ে  সাতবার বিশ্বকাপে মুখোমুখি হয়েছে দু’দল। সবগুলোতে জয় পেয়েছে ভারত।


ভারত-পাকিস্তানের শেষ ১০ লড়াই

১৫-০৬-২০১৩ : ভারত ৮ উইকেটে জয়ী, বার্মিংহাম

০১-০৩-২০১৪ : পাকিস্তান ১ উইকেটে জয়ী, ঢাকা

১৫-০২-২০১৫ : ভারত ৭৬ রানে জয়ী, অ্যাডিলেড

০৪-০৬-২০১৭ : ভারত ১২৪ রানে জয়ী, বার্মিংহাম

১৮-০৬-২০১৭ : পাকিস্তান ১৮০ রানে জয়ী, ওভাল

১৯-০৯-২০১৮ : ভারত ৮ উইকেটে জয়ী, দুবাই

২৩-০৯-২০১৮ : ভারত ৯ উইকেটে জয়ী, দুবাই

১৬-০৬-২০১৯ : ভারত ৮৯ রানে জয়ী, ম্যানচেস্টার

০২-০৯-২০২৩ : পরিত্যক্ত, পাল্লেকেলে

১০-০৯-২০২৩ : ভারত ২২৮ রানে জয়ী, কলম্বো

মোট ম্যাচ ১৩৪
ভারত জয়ী : ৫৬টিতে
পাকিস্তান জয়ী : ৭৩টিতে

টাই : ০
পরিত্যক্ত : ৫টি


শেয়ার করুন