৩০ এপ্রিল ২০১২, মঙ্গলবার, ০৬:২৯:৫০ পূর্বাহ্ন
শিরোনাম :
‘বিশেষ চাহিদা সম্পন্নদের প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না’ সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬


জনমনে আতঙ্ক ও চরম নিরাপত্তাহীনতা : আসক
নিজস্ব প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ০১-১১-২০২৩
জনমনে আতঙ্ক ও চরম নিরাপত্তাহীনতা : আসক


আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে দেশের রাজনৈতিক পরিস্থিতি পুনরায় সহিংস হয়ে উঠেছে যা জনমনে আতঙ্ক ও চরম নিরাপত্তাহীনতা তৈরি করছে। ক্ষমতাসীন ও বিরোধী দলের পাল্টাপাল্টি কর্মসূচিতে একজন পুলিশ সদস্য, একজন সাংবাদিকসহ তিনজন নিহত হয়েছে, এবং আহত হয়েছে প্রায় শতাধিক। গণপরিবহনে অগ্নিসংযোগ ও নেতা-কর্মীদের ধর-পাকড় বা গ্রেফতারের ঘটনা ঘটছে। এমনকি প্রধান বিচারপতির বাসভবনে হামলার ন্যায় ন্যাক্কারজনক ঘটনা ঘটেছে। আইন ও সালিশ কেন্দ্র (আসক) এমন রাজনৈতিক সহিংসতার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করছে এবং নিরপেক্ষ তদন্তের মাধ্যমে এ অরাজকতার জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে তাদের আইনের আওতায় আনার দাবি জানাচ্ছে। একইসাথে আসক দেশের সকল রাজনৈতিক দলের প্রতি শান্তিপূর্ণ কর্মসূচি গ্রহণ; বিশেষত, ক্ষমতাসীন রাজনৈতিক জোটকে প্রতিপক্ষের প্রতি সহনশীল আচরণের মধ্য দিয়ে তাদের রাজনৈতিক অধিকার চর্চার ক্ষেত্রে যেন অনভিপ্রেত বাঁধা প্রয়োগের ঘটনা না ঘটে তা নিশ্চিত করার আহবান জানাচ্ছে।

শান্তিপূর্ণ সভা-সমাবেশের অধিকার আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি রাজনৈতিক অধিকার। বাংলাদেশের সংবিধানের ৩৭ অনুচ্ছেদে সুস্পষ্টভাবে শান্তিপূর্ণ সভা-সমাবেশের অধিকার প্রদান করা হয়েছে। কিন্তু রাজনৈতিক দলগুলোর এমন পাল্টাপাল্টি সহিংস কর্মসূচি প্রকৃতপক্ষে জনদুর্ভোগ ও প্রাণহানি ঘটাচ্ছে। জনগণের নিরাপত্তা ও দেশের অর্থনৈতিক অবস্থাকে তোয়াক্কা না করে এমন কর্মসূচি কোনভাবেই কাম্য নয়। আইন ও সালিশ কেন্দ্র (আসক) চলমান রাজনৈতিক পরিস্থিতিতে নাগরিক নিরাপত্তা নিশ্চিত করতে এবং বিভিন্ন দলের রাজনৈতিক অধিকার চর্চার ক্ষেত্র নিশ্চিত করতে রাজনৈতিক দলগুলোর প্রতি দায়িত্বশীল ও সংযত আচরন প্রদর্শনের আহবান জানাচ্ছে। সেই সাথে যথাযথ কর্তৃপক্ষের কাছে সহিংসতার জন্য দায়ী ব্যক্তিদের আইনের আওতায় আনার জন্য নিরপেক্ষ ও কার্যকর তদন্ত নিশ্চিত করার দাবী জানাচ্ছে। আসক সহিংসতা নয়, পারষ্পরিক আলোচনা ও সংলাপের মাধ্যমে সমস্যা সমাধানের ওপর জোর দিচ্ছে।

শেয়ার করুন