০৮ মে ২০১২, বুধবার, ১১:৫২:৪৭ অপরাহ্ন


একাংশের সংবাদ সম্মেলন কর্মকর্তাবৃন্দ
৩৬তম ফোবানা সম্মেলন অনুষ্ঠিত হবে শিকাগোতে
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৪-০৮-২০২২
৩৬তম ফোবানা সম্মেলন  অনুষ্ঠিত হবে শিকাগোতে


আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিতব্য ৩৬তম ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশনস ইন নর্থ আমেরিকা (ফোবানা) সম্মেলন হবে ‘নবদিগন্তের উৎসব’ নামে শিকাগোতে। গত ৩০ জুলাই বাংলাদেশি অধ্যুষিত জ্যাকসন হাইটসের নবান্ন পার্টি হলে অনুষ্ঠিত সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় এসব কথা বলেন ফোবানার একাংশের চেয়ারম্যান রেহান রেজা। ইলিনয়স অঙ্গরাজ্যের শিকাগো শহরে আগামী ২-৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে ৩৬তম ফোবানা সম্মেলন। এদিকে সংবাদ সম্মেলনে কর্মকর্তারা জানান, আমাদের ফোবানা থেকে ভুল বুঝে আমাদের কয়েকজন বন্ধু চলে গিয়েছেন।

তারা আবার ফিরে আসবেন জানিয়েছেন। অন্যদিকে সংবাদ সম্মেলনের দিনই ৩০ জুলাই আরেক প্রেস বিজ্ঞপ্তিতে তারা জানিয়েছেন ফোবানা থেকে আতিকুর রহমান, জাকারিয়া চৌধুরী এবং বেদারুল ইসলাম বাবলাকে ৫ বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। এই তিন কর্মকর্তার সাথে ফোবানার যে কোন বিষয়ে যোগাযোগ না করার অনুরোধ জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে কর্মকর্তারা জানান, যুক্তরাষ্ট্রে ফোবানা সম্মেলন শুধুমাত্র নাচগানের বিনোদন নয়, আর্তমানবতার জন্যও কাজ করে থাকেন ফোবানা। মহামারী করোনাকালীন সময়ে অসহায় মানুষের পাশে গিয়ে পৃথক পৃথকভাবে সাহায্য করেছেন ফোবানা নেতৃবৃন্দরা। দেশে বন্যার্ত মানুষের সাহায্য ছাড়াও প্রবাসে বেড়ে ওঠা শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি প্রদানের ব্যবস্থাও করেছেন ফোবানা। 

সংবাদ সম্মেলনে বিভিন্ন প্রশ্নের জবাবে ফোবানা নেতৃবৃন্দ জানান আমাদের মধ্যে নেতৃত্বের কোন্দল থাকতেই পাওে, কিন্তু ফোবানার লোগো বা একই নামে অন্য কেউ এ সম্মেলনের আয়োজন করলে তা হবে দÐনীয় অপরাধ। এ ধরনের বিশৃঙ্খলাকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণের জন্য লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। তাদের এসব অপকর্ম শিগগির বন্ধ হবে। ৩৬তম ফোবানা সম্মেলনের সঠিক তথ্য যাচাই করে সঠিক সংবাদ পরিবেশনের জন্য সাংবাদিকদের প্রতি আহŸান জানান ফোবানার চেয়ারম্যান রেহান রেজা। তিনি আরো বলেন, ফোবানার মূল উদ্দেশই হচ্ছে প্রবাসে বেডে ওঠা আগামী প্রজন্মকে আমাদের দেশীয় শিল্প-সাংস্কৃতির সাথে পরিচিত করে তোলা। আমরা সে লক্ষ্য নিয়েই এগিয়ে যাচ্ছি। 

ফোবানার গুড উইল অ্যান্ড প্রমোশন কমিটির চেয়ারম্যান আবির আলমগীরের সঞ্চালনায় এবং ফোবানার চেয়ারম্যান রেহান রেজার সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন স্বাগতিক সংগঠনের আহŸায়ক মকবুল এম আলী, মেম্বার সেক্রেটারি সৈয়দ আহসান, জসিম উদ্দিন, হাসমত মোবিন, মাহবুব ভুঁইয়া ও কাজী চৌধুরী।

ফোবানা নেতৃবৃন্দের মধ্যে দিলু মওলা, নাহিদুল খান সোহেল, অ্যাটর্নি মোহাম্মদ আলমগীর, ডিউক খান ও শুভ্র দেবনাথ মঞ্চে উপবিষ্ট ছিলেন। এছাড়াও ফোবানার নির্বাহী কমিটির সাদস্য গোলাম ফারুক, নুরুল আমিন, করিম সালাউদ্দিন, আবু রুমি ও নাহিদা আলীসহ অন্যরা উপস্থিত ছিলেন।

আগামী সেপ্টেম্বর ২-৪ তারিখে ৩৬তম ফোবানা সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে ইলিনয়স অঙ্গরাজ্যের শিকাগো শহরে। স্বাগতিক সংগঠন হিসেবে কাজ করছেন ‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব শিকাগোল্যান্ড’। ফোবানাবিরোধী একটি কুচক্রীমহলের ভুয়া ফোবানার তথ্য ও সংবাদে বিভ্রান্ত না হবার জন্য আহŸান জানান ফোবানা নেতারা।

 

শেয়ার করুন