২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০৩:৫১:৫১ পূর্বাহ্ন
শিরোনাম :
‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান ‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয়


ছাত্র দলের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবালের হুশিয়ারি
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ২৪-০৮-২০২৩
ছাত্র দলের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবালের হুশিয়ারি


সরকারের দমনপীড়ন চলমান আন্দোলনে থেকে সরাতে পারবে না জাতীয়তাবাদী ছাত্র দলকে। বৃহস্পতিবার নয়া পল্টনে সংগঠনটি কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সারাদেশে নেতা-কর্মীদের ওপর নির্যাতনের নানা ঘটনা তুলে ধরে ছাত্র দলের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবাল খান এই হুশিয়ারি দেন।


তিনি বলেন, ‘‘ অবৈধ ক্ষমতার দখলদারদের নিপীড়ন-নির্যাতন, মোসাহেবদের হুমকি-ধামকি, নানা কল্পকাহিনী সাজানোতে আমরা ন্যুনতম বিচলিত নই। গণতন্ত্রের পক্ষে আমাদের যে রক্তস্নাত পথচলা, সেই পথা চলা কোনো কিছুতেই থামবে না, থামানো যাবে না, আমরা সব বাধা অতিক্রম করে সামনে এগিয়ে যাবো। বিজয় আমাদের অনিবার্য্। রক্তস্নাত পথ পেরিয়ে সেই অবশ্যম্ভাবী বিজয় অচিরেই অর্জিত হবে ইনশাল্লাহ।”


ছাত্রদলের ভারপ্রাপ্ত প্রধান বলেন, ‘‘ এই অবৈধ সরকার আর তার মোসাহেবরা মিলে আমাদেরকে কোথায় নিয়ে যাচ্ছে তা আমাদের ভাবতে হবে। আমরা কোনোভাবেই উত্তর কোরিয়ার কাতারের রাষ্ট্র হতে চাই না।আজকে বৈশ্বিক মানবাধিকার সংগঠনগুলো বাংলাদেশকে নিয়ে ক্রমাগত উদ্বেগ জানাচ্ছে, স্যাংশন আসছে, ভিসা নিষেধাজ্ঞা আসছে, আন্তর্জাতিক রাজনীতির এক প্রতিযোগিতার ক্ষেত্র হয়ে উঠেছে বাংলাদেশ। এই সব কিছুর মূল হচ্ছে একতরফা অবৈধ কারচুপির ভোটচুরি নির্বাচন। এক ব্যক্তির স্বেচ্ছাচারিতায় তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থাকে বিলোপ করে দেশকে আজকের পর্যায়ে ঠেলে দেয়া হয়েছে। গণতন্ত্রের পক্ষে, গণমানুষের ভোটাধিকার ও মতপ্রকাশের স্বাধীনতা প্রতিষ্ঠায়, সাম্য-মানবিক মর্যাদা-সামাজিক সুবিচার প্রতিষ্ঠার এই লড়াই যতো বেগবান হচ্ছে, শহীদের সংখ্যা, গ্রেফতারের সংখ্যা, আহতের সংখ্যা, পঙ্গুত্বের সংখ্যা, গুমের সংখ্যা, অস্ত্র উদ্ধারের মতো দূর্বল স্ক্রিপ্টের সংখ্যা ততো বেশি দীর্ঘতর হচ্ছে।”


সংবাদ সম্মেলনে সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল জানান, সারাদেশে ছাত্রদলের নেতা-কর্মীদের গ্রেফতারের তালিকা দীর্ঘ হচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র মনিরুল ইসলাম জিসানসহ পাবলিক বিশ্ববিদ্যালয়ের ছয় জনকে সাদা পোষাকে আইন শৃঙ্খলা বাহিনী তুলে নিয়ে পরে পুরনো অস্ত্র হাতে ধরিয়ে গ্রেফতারের ঘটনাবলী তুলে ধরে ছাত্র দলের সাধারণ সম্পাদক বলেন, ‘‘ এসব ছিলো অস্ত্রের নাটক। আমরা দৃঢ় কন্ঠে বলতে চাই, জাতীয়তাবাদী ছাত্র দলের কর্মসূচিগুলো অত্যন্ত শান্তিপূর্ণ। আমাদের বিগত দিনের কোনো আমাদের কোনো আন্দোলনের দেখবেন না কোনো ছাত্র দলের কর্মী প্রকাশ্যে কোনো অস্ত্র বা অস্ত্রের কোনো ছবি নিয়ে এসেছে।”


‘‘ কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়সহ আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে যারা অস্ত্র প্রদর্শন করলেন তাদেরকে সনা  সনাক্ত করার পরেও কিন্তু এই দলকানা প্রশাসন তাদেরকে গ্রেফতার করেনি কিংবা, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি।আমি উদ্বিগ্নতার সাথে লক্ষ্য করেছি তারা পাকিস্তান ব্রান্ডের একটি অস্ত্র উপস্থাপন করেছে। জাতীয়তাবাদী ছাত্র দল কলমের রাজনীতি করে, অস্ত্রের রাজনীতি করে না। কারণ আমাদের ডাকে লক্ষ লক্ষ সাধারণ শিক্ষার্থীরা রাজপথে সমবেত হয়। সুতরাং আমাদের অস্ত্রের প্রয়োজন হয় না।আমরা গণমাধ্যমের মাধ্যমে জাতির কাছে ও আন্তর্জাতিক বিশ্বের কাছে বলতে চাই, আমাদের প্রত্যেকটি কর্মসূচি শান্তিপূর্ণ কর্মসূচি।”  


সম্প্রতি সারাদেশে ছাত্র দলের নেতা-কর্মীদের গ্রেফতার এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শাখার ছাত্র দলের সহ সাংগঠনিক সম্পাদক মোরসালিন পরীক্ষা দিতে গেলে তার ওপর ক্ষমতাসীন ছাত্রলীগের সন্ত্রাসীদের হামলা ও তার বিরুদ্ধে মামলা দেয়ার ঘটনা তুলে ধরেন ছাত্র দলের ভারপ্রাপ্ত প্রধান।


সংবাদ সম্মেলনে ছাত্র দলের সহসভাপতি তানজিল হাসান, তবিবুর রহমান সাগর, রিয়াদ ইকবাল, নিজাম উদ্দিন রিপন, মাহবুব মিয়া, আক্তারুজ্জামান আক্তার, নাসির উদ্দিন নাসির, জ্যেষ্ঠ যুগ্ম সম্পাদক রাকিবুল ইসলাম রাকিব, যুগ্ম সম্পাদক মঞ্জুর রিয়াদ, ছাত্রী বিষয়ক সম্পাদক মানসুরা আলমসহ কেন্দ্রীয় ও মহানগর নেতারা উপস্থিত ছিলেন।



শেয়ার করুন