০৬ মে ২০১২, সোমবার, ০৫:০২:০১ পূর্বাহ্ন


দাবদাহে রেকর্ড বিদ্যুৎ উৎপাদন
সালেক সুফী
  • আপডেট করা হয়েছে : ২৪-০৪-২০২৪
দাবদাহে রেকর্ড বিদ্যুৎ উৎপাদন বিদ্যুৎ লাইন


গত ২২ এপ্রিল ২০২৪ ছিল বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশের নতুন মাইল ফলক অর্জন। এদিন পিক চাহিদার সময় সর্বোচ্চ ১৬,২৩৩ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হয়েছে। তীব্রদাবদাহের সময় সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন অন্ততপক্ষে জনগণকে কিছুটা হলেও স্বস্তি দিয়েছে। বিদ্যুৎ এবং জ্বালানি সেক্টর কতদিন এই ধারা বজায় রাখতে পারবে সেটা অনুমান করা না গেলেও এখানেই কিন্তু শেষ নয়, আত্মতুষ্টির কোন কারণ নেই, বিদ্যুৎ উৎপাদনের বর্তমান মাইলফলক অর্জনের মূল কারণ কাল সর্বোচ্চ প্রাকৃতিক গ্যাস বরাদ্দ।

গ্রিড এবং নন গ্রিড মিলিয়ে কাল ১৪৪১,৯০ এমএমসিএফডি গ্যাস বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত হয়। এদিন নিজস্ব গ্যাস এবং আমদানিকৃত এলএনজি মাইল গ্যাস সরবরাহ করা হয় ৩০৪৬,৩০ এমএমসিএফডি। মহেশখালীর উপকূলে স্থাপিত দুটি ভাসমান টার্মিনাল থেকে আর এলএনজি সরবরাহ করা হয় ১০৪৪,৮০ এমএমসিএফডি। এখনো কিন্তু ঘোড়াশাল -পলাশ সারকারখানা ছাড়া সকল সারকারখানায় উৎপাদন স্থগিত। শিল্প কারখানাগুলোতে গ্যাস সঙ্কট আছে, তবুও সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের জন্য বিদ্যুৎ এবং জ্বালানি সেক্টর সাধুবাদ পেতেই পারে। এপ্রিল থেকে সেপ্টেম্বর এই সময়ে বিদ্যুৎ চাহিদা খুব একটা হেরফের হওয়ার সম্ভাবনা দেখি না। একটা সময় অবশ্যই অধিকাংশ সারকারখানা আবারো উৎপাদনে আসবে।

সেই ক্ষেত্রে অন্তত ২০০ এমএমসিএফডি গ্যাস সারকারখানগুলোর জন্য বরাদ্দ দিতে হবে। অথচ গ্যাস উৎপাদন বৃদ্ধির কোন সুযোগ দেখি না। একমাত্র উপায় গ্যাস বিদ্যুৎ ব্যাবহারে কৃচ্ছতা ও মিতব্যয়িতা। সরকারের উচিত অবৈধ গ্যাস বিদ্যুৎ ব্যবহার সম্পূর্ণভাবে শূন্যের কোঠায় নিয়ে আসা। যথাযথ প্রণোদনা দিয়ে রুফ টপ সৌর বিদ্যুতের ব্যবহার বাড়ানো। জ্বালানি এবং বিদ্যুৎ ব্যবহারে সর্বোচ্চ দক্ষতা অর্জনকে উৎসাহিত করা। বিদ্যুৎ উৎপাদন গড়ে ১৬০০০ মেগাওয়াট বজায় থাকলে প্রাকৃতিক দুর্যোগ অথবা যান্ত্রিক গোলযোগ ছাড়া দেশে বড় ধরনের বিদ্যুৎ সংকট হবে না। একই সঙ্গে আশা করবো সার কারখানা এবং বিদ্যুৎ কেন্দ্রগুলো যেন পেট্রোবাংলার প্রাপ্য বিপুল বকেয়া পরিশোধে যত্নবান হয়। নাহলে পেট্রোবাংলার পক্ষে আইওসির এবং এলএনজি সরবরাহকারীদের দেনা পরিশোধ সম্ভব হবে না। সেই ক্ষেত্রে গ্যাসের সর্বোচ্চ সরবরাহ ব্যাহত হবে। 

জনগণকে ঘোরতর প্রাকৃতিক দুর্যোগকে জাতীয় সংকট বিবেচনা করে গ্যাস বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার অনুরোধ করছি।

শেয়ার করুন