২০ মে ২০১২, সোমবার, ০২:৩২:৩১ পূর্বাহ্ন


জর্জিয়ার কারাগারে বন্দি অভিবাসীদের স্ট্যাটাস পরীক্ষার আইন পাস গভর্নরের
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৮-০৫-২০২৪
জর্জিয়ার কারাগারে বন্দি অভিবাসীদের স্ট্যাটাস পরীক্ষার আইন পাস গভর্নরের আটলান্টার ক্যাপিটলের সামনে লিবার্টি প্লাজায় অভিবাসী অধিকার কর্মীরা আইনটি বাতিলের দাবিতে প্রতিবাদ করেছে


জর্জিয়ার গভর্নর জর্জিয়া স্টেটে সব কারাগারে কারা কর্মকর্তাদের এখন থেকে বাধ্যতামূলক সব বন্দির অভিবাসন স্ট্যাটাস পরীক্ষা করার আইন করেছেন। এই কাজে কারা কর্তৃপক্ষকে ফেডারেল আইনপ্রয়োগকারী এজেন্সির লোকদের সহায়তা করতে হবে। জর্জিয়া রিপাবলিকান গভর্নর ব্রায়ান ক্যাম্প গত ১ মে বুধবার জর্জিয়া পাবলিক সেফটি ট্রেনিং সেন্টারে হাউস বিল ১১০৫, যা জর্জিয়া ক্রিমিনাল অ্যালিয়েন ট্র্যাক অ্যান্ড রিপোর্ট অ্যাক্ট বিলটিতে স্বাক্ষর করে আইনে পরিণত করেছেন। একই সময় গভর্নর ৩০টি অতিরিক্ত অপরাধের জন্য নগদ জামিনের বন্ড দাতাদের বেইল বন্ড কোম্পানি না হলে বছরে তিনজনের বেশি লোকের বন্ড না দেওয়ারও আইনে স্বাক্ষর করেছেন। আগামী ১ জুলাই থেকে এই দুটি আইন কার্যকর হবে।

গভর্নর ব্রায়ান ক্যাম্প বলেন, আপনি যদি আমাদের দেশে অবৈধভাবে প্রবেশ করেন এবং আমাদের কমিউনিটিগুলোতে অপরাধ করেন আমরা তা ছেড়ে দিতে পারি না এবং অবশ্যই আপনাকে আইনের আওতায় আনা হবে। বিলের বিরোধিতাকারী ডেমোক্র্যাটরা বলেন, আইনটি অভিবাসীদের বিরুদ্ধে একটি যুদ্ধ এবং তাদের অনাকাক্সিক্ষত ফলাফলের দিকে নিয়ে যাবে। তারা আরো বলেন, আইনটি প্রয়োগ করা কঠিন হবে। তারা বলেন, দু’একজন অপরাধীর জন্য হাজার হাজার পুরুষ, মহিলা এবং শিশুকে শাস্তি দেওয়ার জন্য এই আইনটি করা হয়েছে। বিলটির বিরোধীরা সতর্ক করে বলেন, আইনটি স্থানীয় আইনপ্রয়োগকারীকে অভিবাসন পুলিশে পরিণত করবে।

২০ মিলিয়ন অবৈধকে বহিষ্কারের ঘোষণা ট্রাম্পের

দ্বিতীয় মেয়াদে ডোনাল্ড ট্রাম্প ২০২৪ সালে পুনরায় নির্বাচিত হলে যুক্তরাষ্ট্রের ইতিহাসে দেশব্যাপী ২০ মিলিয়ন অবৈধ অভিবাসীকে বহিষ্কারের ঘোষণা দিয়েছেন। রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প গত ৩ মে শুক্রবার নিউইয়র্ক স্টেট সুপ্রিম কোর্টে তার ফৌজদারি বিচারের কার্যক্রম শুরু করার জন্য আদালতের কক্ষে যাওয়ার আগে সাংবাদিকদের সাথে আলাপকালে এ কথা বলেন। টাইম ম্যাগাজিনের সাথে একটি সাক্ষাৎকারে, ট্রাম্প স্থানীয় আইন প্রয়োগকারী, ন্যাশনাল গার্ড এবং সামরিক বাহিনীকে ব্যবহার করার পরিকল্পনার রূপরেখা তুলে ধরেন। ১৯৫৪ সালে আইসেন হাওয়ারের শাসনামলে ‘অপারেশন ওয়েটব্যাক’ এর আওতায় মেক্সিকো সীমান্ত দিয়ে ১০ লাখ অবৈধ ইমিগ্রান্টকে ডিপোর্ট করা হয়েছিল। যদিও ট্রাম্প এত বড় অভিযানের লজিস্টিক প্রয়োজনীয়তা সম্পর্কে বিশদ বিবরণ দেননি।

তিনি বলেন, ১৯৫৪ সালে প্রেসিডেন্ট আইসেন হাওয়ারের শাসনামলে ‘অপারেশন ওয়েটব্যাক’ এর আওতায় মেক্সিকো সীমান্ত দিয়ে ১০ লাখ অবৈধ ইমিগ্রান্টকে ডিপোর্ট করা হয়েছিল। এখনও আমাদের কাছে অপারেশন ওয়েটব্যাক একটি মডেল হয়ে আছে। আমি সমান্তরালভাবে এই মডেলকেই অনুসরণ করতে পারি। ট্রাম্প আরো বলেন, অবৈধভাবে যারা যুক্তরাষ্ট্রে বসবাস করছেন তারা সবাই ক্রিমিনাল হিসেবে বিবেচিত হবেন। ট্রাম্প বলেন, মিলিয়ন মিলিয়ন ইমিগ্রান্ট রয়েছেন যারা ক্রিমিনাল কাজকর্মের সাথে জড়িত তাদেরকেও ডিপোর্ট করা হবে।

ট্রাম্প ডিপোর্টেশন প্রক্রিয়ায় অসহযোগী দেশগুলির উপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করার জন্য অভিবাসন এবং জাতীয়তা আইনের ধারা ২৪৩ (ডি ) ব্যবহার করার প্রস্তাব করেন। সহযোগী দেশগুলির সহযোগিতাকে সুরক্ষিত করার জন্য একটি শক্তিশালী বৈদেশিক নীতি পদ্ধতির পক্ষে কথা বলেন। লজিস্টিক জটিলতা এবং রাজনৈতিক প্রতিবন্ধকতা সত্ত্বেও, ট্রাম্পের নির্বাসন এজেন্ডার প্রবক্তারা অবৈধ অভিবাসন রোধে তাদের প্রতিশ্রুতিতে অবিচল রয়েছে। তারা অভিবাসনের মূল কারণগুলিকে মোকাবেলা করতে এবং সীমান্ত নিরাপত্তা বাড়ানোর জন্য কূটনৈতিক উদ্যোগের সাথে প্রয়োগকারী পদক্ষেপগুলিকে একত্রিত করে একটি বিস্তৃত সরকারী পদ্ধতির পক্ষে সমর্থন করে।

শেয়ার করুন