২০ মে ২০১২, সোমবার, ০৩:১৪:২৯ পূর্বাহ্ন


আইওয়া স্টেটে অবৈধদের গ্রেফতার ও ডিপোর্ট করার ক্ষমতা দিয়ে আইন পাস
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৮-০৫-২০২৪
আইওয়া স্টেটে অবৈধদের গ্রেফতার ও ডিপোর্ট করার ক্ষমতা দিয়ে আইন পাস আইওয়া স্টেট ক্যাপিটলের সামনে আইনটি বাতিলের দাবিতে অভিবাসী অ্যাডভোকেসি গ্রুপের সমাবেশ


পুলিশ ও স্টেটের আইনপ্রয়োগকারী কর্মকর্তাদের অবৈধ অভিবাসীদের গ্রেফতার, ডিপোর্ট ও তাদের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ আনার ক্ষমতা দিয়ে আইওয়া স্টেট একটি বিতর্কিত ইমিগ্র্যান্টবিরোধী আইন এসএফ ২৩৪০ পাস করেছে। আইওয়া গভর্নর কিম রেনল্ডস আইনটি স্বাক্ষর করেছে এবং এটি আগামী ১ জুলাই থেকে কার্যকর করার নির্দেশ দেন। জাস্টিস ডিপার্টমেন্ট স্টেটের আইনটি অভিবাসন আইন প্রয়োগের জন্য ফেডারেল সরকারের কর্তৃত্বের সঙ্গে হস্তক্ষেপ করে বলে ইতিমধ্যে আইওয়া স্টেটের কর্মকর্তাদের জানিয়েছে। ইউএস ডিপার্টমেন্ট অব জাস্টিস আইওয়া স্টেট গভর্নর কিম রেনল্ডস এবং স্টেট অ্যাটর্নি জেনারেল ব্রেনা বার্ডকে এক আইনি নোটিশে জানিয়েছে ৭ মে মঙ্গলবারের মধ্যে বিতর্কিত অভিবাসন আইন প্রয়োগ না করতে সম্মত না হলে জাস্টিস ডিপার্টমেন্ট আইওয়ার বিরুদ্ধে ফেডারেল আদালতে মামলা দায়ের করবে। বিচার বিভাগ তার চিঠিতে বলেছে, আইওয়া আইন মার্কিন সংবিধান লঙ্ঘন করেছে। কারণ এটি কার্যকরভাবে একটি পৃথক স্টেট অভিবাসন ব্যবস্থা তৈরি করবে। ইতিমধ্যেই বাইডেন প্রশাসন টেক্সাসের বিরুদ্ধে একই ধরনের আইন বন্ধ করার জন্য ফেডারেল কোর্টে মামলা করেছে। ইউএস ডিপার্টমেন্ট অব জাস্টিসের আদালতে চ্যালেঞ্জের কারণে টেক্সাসের অনুরূপ ইমিগ্র্যান্টবিরোধী আইন ফেডারেল আদালতে আটকে আছে। 

বিতর্কিত আইনটি আইওয়ার অভিবাসী সম্প্রদায়গুলোতে উদ্বেগ বাড়িয়েছে। গত ১ মে বুধবার আইওয়ার ডেস মইনেস এবং অন্যান্য শহরে অভিবাসী ও হিউমেন রাইটস সংগঠন আইনটি বাতিলে বিক্ষোভ করেছে। অন্যদিকে রিপাবলিকানরা ফেডারেল অভিবাসন আইন কার্যকর করার দায়িত্বে অবহেলার জন্য প্রেসিডেন্ট জো বাইডেনকে অভিযুক্ত করেছে।

আইওয়া অ্যাটর্নি জেনারেল ব্রেনা বার্ড গত ৪ এপ্রিল শুক্রবার এক্সে বলেন, প্রেসিডেন্ট বাইডেন শুধু ফেডারেল ইমিগ্রেশন আইন প্রয়োগ করতে এবং আমাদের সীমান্ত সুরক্ষিত করতে অস্বীকার করেছেন তা নয়, তিনি এখন আইওয়ারের মতো রাজ্যগুলোকে আমাদের নিজস্ব আইন প্রয়োগ করা থেকে অবরুদ্ধ করার হুমকি দিচ্ছেন। প্রেসিডেন্ট বাইডেনকে আমাদের বার্তা হলো: যদি বাইডেন সীমান্ত বন্ধ করতে এবং আমাদের স্টেটগুলোকে নিরাপদ রাখতে অস্বীকার করেন, তাহলে আইওয়ার তার স্টেটকে রক্ষা করার জন্য কাজ করবে।

শেয়ার করুন