২২ জুন ২০১২, শনিবার, ০২:৫৯:৩৮ অপরাহ্ন


অভিবাসী বৃদ্ধির সঙ্গে চাহিদা বেড়েছে
আইডি এনওয়াই প্রকল্পে ২.১১ মিলিয়ন কার্ড ইস্যু
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২২-০৫-২০২৪
আইডি এনওয়াই প্রকল্পে ২.১১ মিলিয়ন কার্ড ইস্যু


মার্কিন যুক্তরষ্ট্রের যেসব স্টেটে অবৈধ অভিবাসীর সংখ্যা বেশি তার মধ্যে অন্যতম। এসব অবৈধ অভিবাসী যেহেতু লিগ্যাল আইডি পায় না। সেহেতু নিউইয়র্কে অবৈধ অভিবাসীর জন্য আইডির এই প্রজেক্ট চালু করা হয়।

নিউইয়র্ক সিটির মেয়র বিল ডি ব্লাসিও ২০১৫ সালে আইডি এনওয়াইসি-মিউনিসিপ্যাল আইডেন্টিফিকেশন কার্ড চালু করেছিলেন। প্রোগ্রামটি চালুর পর থেকে ২.১১ মিলিয়নেরও বেশি কার্ড ইস্যু করা হয়েছে। এই কার্ডকে ‘শহরের পরিষেবাগুলোর একটি প্রবেশদ্বার’ এবং সিটির সুযোগ-সুবিধা বা আইডি হিসেবে ব্যবহারের সুযোগ তৈরি করে দেয়।

গত কয়েক বছরে এই কার্ডের চাহিদা অনেক বেড়েছে। নিউইয়র্ক সিটিতে নতুন আশ্রয়প্রার্থী আগমনের সঙ্গে সঙ্গে এটির চাহিদা বৃদ্ধি পেয়েছে। অভিবাসী অ্যাডভোকেটরা বলেছেন, অবৈধদের আগমনের সংখ্যা বৃদ্ধি এবং অ্যাপয়েন্টমেন্টের সময় না থাকার কারণে এই আইডি ইস্যুতে বিলম্বিত হচ্ছে। অন্যদিকে কিছু কিছু ক্ষেত্রে কার্ডটি কীসের জন্য ব্যবহার করা যেতে পারে, সে সম্পর্কে ভুল তথ্য ও হতাশার জন্ম দিয়েছে। নিউইয়র্কে বসবাসকারীর মধ্যে যাদের গভর্নমেন্ট ইস্যু করা আইডি নেই, তাদের জন্যই এই প্রকল্প। এই আইডির মাধ্যমে অবৈধরা নির্দিষ্ট ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে পারবে, পুলিশকে পরিচয়পত্র দিতে পারবে এবং অন্যান্য নাগরিক সুবিধার মধ্যে কিছু কিছু গ্রহণ করতে পারবে। 

গত এক বছরে দেড় লাখের বেশি আশ্রয়প্রার্থী নিউইয়র্ক সিটিতে এসেছে। যেহেতু কার্ডটি অভিবাসন অবস্থা নির্বিশেষে ১০ বছর বা তার বেশি বয়সের প্রতেক্যের মধ্যে যাদের বয়স ১০ বছরের বেশি, তারা এই আইডি গ্রহণ করছেন। ২০২৪ অর্থবছরের জুলাই ২০২৩ থেকে ফেব্রুয়ারি থেকে ২০১৪ সালের প্রথম আট মাসে নিউইয়র্ক সিটি ১ লাখ ২৩ হাজার ৪১৯টি আইডি এনওয়াইসি কার্ড ইস্যু করেছে। 

ডিপার্টমেন্ট অব সোশ্যাল সার্ভিসেস কমিশনার মলি ওয়াসো পার্কের বলেন, এটির চাহিদা অনেক বেড়েছে। সময়মতো অ্যাপয়েন্টমেন্ট দেওয়া যাচ্ছে না, তবে আমরা এটির উন্নয়নে কাজ করছি। গত কয়েক মাস ধরে অ্যাডামস প্রশাসন আইডি এনওয়াইসি কার্ড প্রক্রিয়াকে উন্নত করতে এবং চাহিদা মেটাতে নতুন লোক নিয়োগ করা হচ্ছে। প্রতি শুক্রবার বিকেলে ৭ হাজার ১০০টি অ্যাপয়েন্টমেন্ট দেওয়া শুরু হয়েছে।

নিউইয়র্ক সিটি কাউন্সিলের কিছু সদস্য সম্প্রতি আইডি এনওয়াইসি মিউনিসিপ্যাল আইডেন্টিফিকেশন কার্ডের জন্য সাইন আপ করতে ইচ্ছুক লোকদের জন্য পপ-আপ সাইটগুলো হোস্ট করার জন্য তাদের অফিস ব্যবহারের প্রস্তাব দিয়েছে। সাম্প্রতিক সিটি কাউন্সিলের শুনানিতে ডেপুটি স্পিকার ডায়ানা আয়ালা বলেছেন, আমি আমার ডেস্কটি ছেড়ে দিতে ইচ্ছুক। আমি মনে করি প্রয়োজনে এই পপ-আপগুলোর জন্য একটি অস্থায়ী বাড়ি খুঁজে অভিবাসীদের সহায়তা করা অপরিহার্য।

কাউন্সিল সদস্যরা নিউইয়র্ক সিটি ডিপার্টমেন্ট অব সোশ্যাল সার্ভিসের কর্মকর্তাদের কাছে তাদের অফিস অফার করেছিল, যেটি আইডি এনওয়াইসির তত্ত্বাবধান করে। গত ৬ মে বাজেট শুনানিতে তারা বলেছেন, প্রোগ্রামে নাম নথিভুক্ত করার এবং অ্যাপয়েন্টমেন্টের জন্য সময়ের অভাব রয়েছে। বর্তমানে শহরে ১০টি স্থায়ী সাইট কাজ করছে। যার মধ্যে ব্রঙ্কসে শুধু একটি। আইডি এনওয়াইসি ওয়েসাইট অনুসারে ম্যানহাটন এবং ব্রুকলিনে তিনটি, কুইন্সে দুটি এবং স্টেটেন আইল্যান্ডের একটি। নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামস দায়িত্ব নেওয়ার পর থেকে ডিএসএস নীরবে ছোট সাইটগুলোকে বড় সাইটগুলোর সঙ্গে একীভূত করে অনেক কেন্দ্র বন্ধ করে দিয়েছে। 

শেয়ার করুন