২২ জুন ২০১২, শনিবার, ০৪:০৯:১০ অপরাহ্ন


‘সাংবাদিকদের তথ্য প্রযুক্তি জ্ঞানের বিকল্প নেই নতুবা ছিটকে পড়তে হবে’
নিজস্ব প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ৩০-০৫-২০২৪
‘সাংবাদিকদের তথ্য প্রযুক্তি জ্ঞানের বিকল্প নেই নতুবা ছিটকে পড়তে হবে’


সময়ের সঙ্গে তালমিলিয়ে চলতে হলে সাংবাদিকদের তথ্য প্রযুক্তি জ্ঞান আহরণের বিকল্প নেই। নতুবা চ্যালেঞ্জিং এই পেশা হতে ছিটকে পড়তে হবে বলে মন্তব্য করেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত। বুধবার প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) উদ্যোগে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সদস্যদের জন্য সাংবাদিকদের নিরাপত্তা, সুরক্ষা ও ফ্যাক্ট চেক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।


প্রধান অতিথীর বক্তৃতায় শ্যামল দত্ত বলেন, সাংবাদিকদের জন্য ফ্যাক্ট চেক অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। কারণ ফ্যাক্টচেকের মাধ্যমে শনাক্ত করতে হবে তথ্যের সত্য- মিথ্যার পরিধি। গণমাধ্যমে ক্রস চেক না করে কোনো সংবাদ প্রকাশ অনুচিত। সংবাদ প্রকাশ বা নির্বাচনের ক্ষেত্রে সামাজিক দায়বদ্ধতার কথাও উল্লেখ করেন তিনি।

সভাপ্রধান পিআইবি মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের মাধ্যমে প্রতিনিয়তই নানা রকম বিভ্রান্তি ছড়াচ্ছে। তাই খবর উপস্থাপনে ক্রস চেকের বিষয়ে ডিজিটাল সাংবাদিকদের আরও সুদক্ষ হতে হবে, দায়িত্ব পালন করতে হবে। জাফর ওয়াজেদ আরও বলেন, চতুর্থ শিল্প বিপ্লবে প্রযুক্তি জ্ঞানই মূল চালিকা শক্তি। তাই ডিআরিইউ সদস্যদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। তিনি আরো বলেন, আইসিটি বিষয়ে লেখার ভাষা হবে সহজ ও নমনীয়। যা সাধারণ পাঠকের বোধগম্য হবে। দৈনিক পত্রিকার শুধু নির্দিষ্টস্থান জুড়ে বা সপ্তাহে এক দিন নয়, প্রতিদিনের বিশেষ অংশে তথ্যপ্রযুক্তির খবর জানানো উচিত।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাধারণ সম্পাদক মহি উদ্দিন বলেন, ডিআরইউ প্রায় দুই হাজার সদস্যের সংগঠন।  সদস্যদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে পিআইবি কর্তৃপক্ষকে পর্যায়ক্রমে  অন্যান্য  প্রশিক্ষণ আয়োজনের আহ্বান জানান।

সমাপন অনুষ্ঠানে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) পরিচালক (প্রশাসন) মো. জাকির হোসেন,  ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) তথ্য প্রযুক্তি ও প্রযুক্তি সম্পাদক রাশিম মোল্লা বক্তব্য রাখেন। পিআইবি সহকারী প্রশিক্ষক জিলহাজ উদ্দিনের সমন্বয়ে ৩৫ জন প্রশিক্ষণার্থী উপস্থিত ছিলেন। পরে প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদপত্র বিতরণ করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ উপকমিটির সদস্য সচিব রফিক মৃধা, কার্যনির্বাহী সদস্য শরিফুল ইসলাম।



শেয়ার করুন