২২ জুন ২০১২, শনিবার, ০৪:০৪:৩৪ অপরাহ্ন


বাংলাদেশের পাশে ভারতীয় ক্রিকেট তারকা
আম্পায়ারের ভূল সিদ্ধান্তে বাংলাদেশের পরাজয়ের অন্যতম কারন
নিজস্ব প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ১১-০৬-২০২৪
আম্পায়ারের ভূল সিদ্ধান্তে বাংলাদেশের পরাজয়ের অন্যতম কারন


ক্রিকেটীয় নিয়মে বাংলাদেশ হেরে গেছে বিশ্বকাপের গ্রুপপর্বের ম্যাচে দক্ষিন আফ্রিকার কাছে ৪ রানে। অথচ এই হারে দুই আম্পায়ারের ভূমিকা রয়েছে বলে মনে করছেন ক্রিকেট বিশ্লেষকরা। বিশেষ দুটি সিদ্ধান্ত স্পষ্টভাবে বাংলাদেশের বিপক্ষে ছিল। এর একটি মাহমুদুল্লাহ রিয়াদ যে বলে লেগ বিফোর আউট দিয়েছিল আম্পায়র সে বলে রিভিউ নিয়ে বেচে যান রিয়াদ। কিন্তু ওই বলটি রিয়াদের পায়ে লেগে চার হয়। কিন্তু আম্পায়ারের আউট কলে ওই বলটি ডেট হয়ে যায়। ফলে চার পায়না বাংলাদেশ।

একই সঙ্গে রিভিউ নিয়ে রিয়াদ সেভ হলেও ডেট বল থেকে চার রান বঞ্চিত বাংলাদেশ। এটা হারের অন্যতম একটা কারন বলে মনে করছেন ভারতের সাবেক ক্রিকেটার ওয়াসিম জাফর। তার এক্স এ এমন তথ্যটাই শেয়ার করেছেন। একই ভাবে সমালোচনা করেছেন তিনি তৌহিদ রিদয়ের আউট নিয়েও। ওই আউটও হয়না। কারন বলটি ব্যাটে লাগেনি। আর অমন কাছ দিয়ে যাবার ফলে বাতাসের একটা গতিতে রিভিউতে কিছু ধরা পরলেও সেটা আউট নয় বলেই জানান দেন জাফর।

এই দুই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত বাংলাদেশের বিপক্ষে চলে যাওয়ায় ১১৪ রানের জয়ের টার্গেটে বাংলাদেশ পৌছাতে ব্যর্থ হয়েছে বলে মনে করছেন এ ভারতীয়।   
মাহমুদুল্লাহর ঘটনাটি ছিল ম্যাচের ১৫ তম ওভারের। জাফর তার টুইটারে লিখেছেন, ‘মাহমুদউল্লাহকে ভুলভাবে এলবিডব্লিউ আউট দেওয়া হল, অথচ বলটি লেগ বাইতে চার হতে পারত। ডিআরএসে সিদ্ধান্ত পালটে গেল। কিন্তু বল ডেড হওয়ায় বাংলাদেশ ৪ রান পেল না। আর দক্ষিণ আফ্রিকাও শেষ পর্যন্ত ৪ রানে জিতল। বাংলাদেশ ভক্তদের এই অনুভূতি আমি বুঝতে পারছি।’


উল্লেখ্য, ওয়াসিম জাফর ভারতের হয়ে খেলেছেন ৩১ টি টেষ্ট ও দুটি ওয়ানডে ম্যাচ।

শেয়ার করুন