২০ মে ২০১২, সোমবার, ০৭:০৫:২৯ পূর্বাহ্ন


দেশকে মাহমুদুর রহমান মান্না
আন্দোলন এক সময়ে জয়যুক্ত হবেই
সৈয়দ মাহবুব মোর্শেদ
  • আপডেট করা হয়েছে : ০১-০৫-২০২৪
আন্দোলন এক সময়ে জয়যুক্ত হবেই মাহমুদুর রহমান মান্না


নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, আমরাতো এই সরকারকে স্বীকার করি না। কিন্তু তারপরেও তারা-তো আছে। তাদের বিরুদ্ধে আন্দোলন করে যাচ্ছি আমরা। আন্দোলন এক সময়ে জয় যুক্ত হবেই। সাময়িক একটি পরিস্থিতির মধ্যে আছে-এটা ঠিক। এখান থেকে জয়যুক্ত হবোই আমরা। আমেরিকা থেকে প্রকাশিত পাঠকপ্রিয় দেশ পত্রিকাকে তিনি এসব কথা বলেছেন। সমসাময়িক বিষয়ে অভিমতটি নিয়ে পত্রিকার বিশেষ প্রতিনিধি সৈয়দ মাহবুব মোর্শেদ

দেশ : দেশের রাজনীতি এখন কোন অবস্থায় আছে? আপনাদের এক দফার আন্দোলন কোনো পথে আছে?

মাহমুদুর রহমান মান্না : কোন অবস্থা মানে সরাসরি অন্দোলনের কর্মসূচি নেই। আমরা আমাদের জোট বিভিন্ন ধরনের সভা করে যাচ্ছি। আজকেও আমাদের মিটিং আছে। বিভিন্ন বিভাগে কিছু মিটিং করবো। একিইভাবে রাজধানীতেও কিছু কর্মসূচি পালন করবো। তবে যুগপৎ আন্দোলনে ব্যাপারে কোনো আলোচনা হয়নি এখনো। কবে এনিয়ে আলোচনা হবে তা বলতে পারছি না। তবে হবে এতটুকু বলতে পারবো। তাছাড়া যে গরম পড়েছে ..। কোনো কর্মসূচি তো দেয়াই যাচ্ছে না। 

দেশ: যুগপৎ আন্দোলন নিয়ে কথা হয়নি বা কবে হবে তা বলতে পারছেন না। আসলে কি আপনাদের মধ্যে কোনো ভুল বোঝাবুঝি হয়েছে?

মাহমুদুর রহমান মান্না : কি--সের ভুল বোঝাবুঝি? (কিছুটা বিস্ময়ের সাথে)। 

দেশ: না এই যে যুগপৎ আন্দোলন নিয়ে কথা ...

মাহমুদুর রহমান মান্না : নো নো ..। এই প্রশ্ন কেনো? মানে আন্দোলনে কোন্দল আছে এইটা লেখার জন্যই কি প্রশ্ন করা? 

দেশ: না না সে-টা না..

মাহমুদুর রহমান মান্না : কোন পত্রিকা না বললেন? দেশ?

দেশ: হ্যাঁ.. আমেরিকা থেকে বের হয়..। না আসলে জানতে চাইছি কোনো কোন্দল বা ভুল বোঝাবুঝি আছে কি-না? এব্যাপারে আপনার অভিমতটা কি?

মাহমুদুর রহমান মান্না : জ্বি-না (অত্যন্ত জোর দিয়ে)..কোনো ভুল বোঝাবুঝি নেই..

দেশ: বাংলাদেশসহ ১৯৮টি দেশ ও অঞ্চলের মানবাধিকার রিপোর্ট পরিস্থিতি সম্পর্কিত (২০২৩ সালের) রিপোর্ট প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট। এতে বলা হয় গত বছরের পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের মূল্যায়ন হচ্ছে, ‘বাংলাদেশের মানবাধিকার অবস্থার বড় কোনও ধরনের পরিবর্তন হয়নি। এছাড়া এসব নিয়ে বাংলাদেশের সরকারের বড়ো ধরনের প্রতিক্রিয়া নেই। মানে সরকার তো এসব নিয়ে কোনো চিন্তিত না..। আপনার কি মন্তব্য এই রিপোর্ট সর্ম্পকে?

মাহমুদুর রহমান মান্না : সরকার এবিষয়ে গুরুত্ব দেয় না এটা তাদের ব্যাপার। এটা নিয়ে আমি আর কি বলবো? তবে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের এই রির্পোট তো দেশের একটি বাস্তব চিত্র..। দেশে এখন এমন অবস্থাই বিরাজ করছে। এর চেয়েতো খারাপ অবস্থাই আছে। সরকারতো এই ব্যাপারে গুরুত্ব দেবে না এটাই স্বাভাবিক..এটা আর নতুন কি?

দেশ: আপনারা দীর্ঘদিন ধরে এই সরকারের বিরুদ্ধে আন্দোলন করে যাচ্ছেন। সামনে দিনে জনগণকে এই আন্দোলনের ব্যাপারে কি ভরসা দিতে চান? আপনাদের দলের পক্ষ থেকে দেশবাসীকে ম্যাসেজ কি আপনার?

মাহমুদুর রহমান মান্না : ভরসা দেয়ার ব্যাপারতো না..। একটি অবৈধ অনির্বাচিত সরকার গায়ের জোরে অপকৌশলে মানুষকে বিভ্রান্তি করার চেষ্টা করে ক্ষমতায় টিকে আছে। আমরাতো এই সরকারকে স্বীকার করি না। কিন্তু তারপরেও তারা-তো আছে। তাদের বিরুদ্ধে আন্দোলন করে যাচ্ছি আমরা। আন্দোলন এক সময়ে জয়যুক্ত হবেই। সাময়িক একটি পরিস্থিতির মধ্যে আছে-এটা ঠিক। এখান থেকে জয়যুক্ত হবোই আমরা। জয়ের লক্ষ্য নিয়েই আন্দোলন করবো আমরা।

শেয়ার করুন