১৯ মে ২০১২, রবিবার, ১১:৩৯:০৩ অপরাহ্ন


চার তরুণ ফিলিস্তিনি-আমেরিকানকে ছুরিকাঘাত : বার্ট জেমস অভিযুক্ত
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০১-০৫-২০২৪
চার তরুণ ফিলিস্তিনি-আমেরিকানকে ছুরিকাঘাত : বার্ট জেমস অভিযুক্ত বার্ট জেমস বেকার


গত ৮ ফেব্রুয়ারি টেক্সাসের অস্টিনে একজন ফিলিস্তিনি-আমেরিকানকে ছুরিকাঘাতের অভিযোগে গ্রেফতার হওয়া বার্ট জেমস বেকারকে (৩৬) গত ২৩ এপ্রিল মঙ্গলবার টেক্সাসের গ্র্যান্ড জুরি মারাত্মক অস্ত্র দিয়ে তীব্র হামলার অভিযোগে অভিযুক্ত করেছে। তাকে ঘৃণামূলক অপরাধের অভিযোগ আনার আহ্বান সত্ত্বেও গ্র্যান্ড জুরি ঘৃণাত্মক অপরাধের অনুসন্ধান করেনি। যদিও অস্টিন পুলিশ ফেব্রুয়ারি মাসে বার্ট বেকারকে গ্রেফতার করার পর সে সময় বলেছিল যে হামলাটি ’পক্ষপাত-প্রণোদিত ঘটনা’। ট্র্যাভিস কাউন্টি ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অফিস এক সংবাদ বিজ্ঞপ্তিতে ঘোষণা করেছে যে টেক্সাসের গ্র্যান্ড জুরি বার্ট বেকারের বিরুদ্ধে একটি মারাত্মক অস্ত্র দিয়ে উত্তেজনাপূর্ণ হামলার অভিযোগে অভিযুক্ত করে।

ট্র্যাভিস কাউন্টি ডিস্ট্রিক্ট অ্যাটর্নি জোসে গারজা বলেন, আমরা সারা দেশে অনেক ধর্মীয় সম্প্রদায় ঘৃণামূলক অপরাধের প্রতিবেদনের বৃদ্ধির বিষয়ে গভীরভাবে উদ্বিগ্ন। অনেকেই এই ক্ষেত্রে গ্র্যান্ড জুরির একটি ভিন্ন সিদ্ধান্তে পৌঁছানোর আশা করছিল। ট্র্যাভিস আরো বলেন, আমাদের অফিস ঘৃণামূলক অপরাধের রেফারেলগুলোকে অবিশ্বাস্যভাবে গুরুত্ব সহকারে নেয়। আমরা এই মামলাগুলোর বিচার করার জন্য আমাদের প্রতিশ্রুতিতে অবিচল রয়েছি এবং ট্র্যাভিস কাউন্টিতে যারা ঘৃণামূলক অপরাধ করে তাদের দায়বদ্ধতা নিশ্চিত করা হয়েছে।

ফিলিস্তিনিদের মানবাধিকার সমর্থনে একটি বিক্ষোভে যোগদানকারী চার তরুণ মুসলিম আমেরিকান বিক্ষোভ থেকে বাড়ি ফেরার পথে গত ৪ ফেব্রুয়ারি রোববার সন্ধ্যা ৭টায় এক শ্বেতাঙ্গ পুরুষের ছুরিকাঘাতে একজন গুরুতর আহত হন। ইউনিভার্সিটি অব টেক্সাসের অস্টিনের কাছে ওয়েস্ট ক্যাম্পাস এলাকায় ওয়েস্ট ২৬ স্ট্রিট এবং নিউসেস স্ট্রিটের সংযোগস্থলে এ ঘটনাটি ঘটে। বার্ট জেমস বেকার নামে এক শ্বেতাঙ্গ পুরুষ বাইসাইকেলযোগে যাওয়ার সময় গালাগালি ও অশ্লীল কথা বলে চার তরুণের গাড়ির দরজা খুলে দেয়। ভিকটিমদের একজনকে গাড়ি থেকে টেনে বের করে তার ওপর শারীরিকভাবে আক্রমণ করে। গাড়িতে থাকা অন্য তিনজন মুসলিম তরুণকে বলতে থাকে তার সঙ্গে লড়াই করার জন্য। অবশ্য চার তরুণ সাহসিকতার সঙ্গে নিজেদের রক্ষা করার জন্য বেকারের সঙ্গে লড়াই না করে তাকে আটকে ফেলে এবং বেকারকে শান্ত করার চেষ্টা করে। এই সময় হঠাৎ বেকার একটি ছুরি বের করে এবং এক মুসলিম যুবকের বুকে ছুরিকাঘাত করে। হামলায় মুসলিম যুবকের বুকের একটি পাঁজর ভেঙে যায়। অস্টিন সিটি পুলিশ ৩৬ বছর বয়সী বার্ট জেমস বেকারকে ঘটনাস্থল থেকে গ্রেফতার করে। পুলিশ মারাত্মকভাবে আহত তরুণ জাকারিয়াকে অ্যাম্বুলেন্সযোগে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করে। ছুরিকাঘাতের শিকার মুসলিম তরুণ জাকারিয়ার সফল অস্ত্রোপচার হয় এবং তরুণটি বর্তমানে সুস্থ। 

মুসলিম অ্যাডভোকেসি গ্রুপ কেয়ার এক বিবৃতিতে বলেছেন, তারা হামলাকারীকে অভিযুক্ত করায় স্বাগত জানিয়েছে। যদি ফিলিস্তিনি-আমেরিকানদের একটি দলকে জাতিগত স্লোগান দেওয়া এবং তাদের একজনকে ছুরিকাঘাত করার আগে তাদের গাড়ি থেকে ফিলিস্তিনি পতাকা ছিঁড়ে ফেলা একটি ঘৃণামূলক অপরাধ নয়, তাহলে কিছুই ঘৃণামূলক অপরাধ নয়। আমরা ফেডারেল আইনপ্রয়োগকারীকে এই হামলার তদন্ত করতে এবং ঘৃণামূলক অপরাধের অভিযোগ বিবেচনা করতে আহ্বান জানাই।

শেয়ার করুন