০৪ জুলাই ২০১২, বৃহস্পতিবার, ৬:৪৪:০৫ পূর্বাহ্ন


কলাম্বিয়ার বিক্ষোভ ছত্রভঙ্গ করতে মেয়র অ্যাডামসকে ধনী ব্যবসায়ীদের টোপ
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২২-০৫-২০২৪
কলাম্বিয়ার বিক্ষোভ ছত্রভঙ্গ করতে মেয়র অ্যাডামসকে ধনী ব্যবসায়ীদের টোপ নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামস


গত ১৬ মে ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, একদল ধনী ব্যবসায়ী এবং বিনিয়োগকারী নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামসকে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে ইসরায়েল-বিরোধী বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার জন্য চাপ দিয়েছিলেন। ব্যবসায়ী নেতারা অ্যাডামসকে কলম্বিয়ার প্রেসিডেন্ট এবং ট্রাস্টি বোর্ডের সঙ্গে যোগসাজশ করে ক্যাম্পাসে পুলিশ পাঠানো এবং বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার অনুমতি দেওয়ার জন্য আহ্বান জানান। এই বিক্ষোভগুলোকে ইহুদিবিরোধী এবং নিরাপত্তার জন্য হুমকি হিসেবে দেখানো হয়। 

ওয়াশিংটন পোস্ট রিপোর্ট করেছে যে ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে ব্যবসায়ী নেতারা একটি হোয়াটসঅ্যাপ চ্যাট গ্রুপ তৈরি করেছিলেন। পোস্ট অনুসারে বিলিয়নার রিয়েল এস্টেট বিনিয়োগকারী ব্যারি স্টার্নলিচটের একজন সহযোগী দ্বারাএই চ্যাট গ্রুপ শুরু হয়েছিল। চ্যাট গ্রুপে ফোর্বসের বার্ষিক বিলিয়নারের তালিকার এক ডজনেরও বেশি সদস্যসহ ১০০ সদস্য অন্তর্ভুক্ত রয়েছে। এইচ্যাট গ্রুপ গাজায় হামাসের শক্ত ঘাঁটি নির্মূল করার লক্ষ্যে গাজায় একটি সামরিক বাহিনী প্রেরণ করে প্রতিশোধ নিতে ইসরাইলকে প্ররোচিত করেছিল। আউটলেট দ্বারা পর্যালোচনা করা গ্রুপ চ্যাটে তাদের উদ্বেগ উত্থাপনকারী নির্বাহীদের মধ্যে রয়েছেন স্টারবাকসের প্রাক্তন সিইও হাওয়ার্ড শল্টজ, ডেলের প্রতিষ্ঠাতা এবং সিইও মাইকেল ডেল, হেজ ফান্ড বিলিয়নিয়ার বিল অ্যাকম্যান এবং থ্রাইভ ক্যাপিটালের প্রতিষ্ঠাতা জোশুয়া কুশনার (যিনি সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের জামাই জ্যারেড কুশনারের ভাই)। 

নিউজ আউটলেটটি জানিয়েছে যে, নাম ও পরিচয় প্রকাশ না করার শর্তে শেয়ার করা চ্যাটের লগগুলোতে সরাসরি অ্যাক্সেসসহ লোকেদের কাছ থেকে তারা গ্রুপ চ্যাটের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখে। পোস্ট আরো বলেছে গ্রুপের সদস্যদের চ্যাটের অস্তিত্ব এবং এর মধ্যে তাদের মন্তব্যগুলো যাচাই করেছে।

প্রতিবেদন অনুসারে, প্রথমবার নিউ ইয়র্ক সিটি পুলিশ ডিপার্টমেন্টকে কলাম্বিয়ার ক্যাম্পাসে পাঠানোর প্রায় এক সপ্তাহ পরে, ২৬ এপ্রিল নিউইয়র্ক সিটি মেয়র অ্যাডামসের সঙ্গে বেশ কয়েকজন নির্বাহী একটি জুম কল করেছিলেন। কলে ড্যানিয়েল লুবেটস্কি, স্ন্যাক ফুড কোম্পানি কাইন্ডের প্রতিষ্ঠাতা, সেই সঙ্গে হেজ ফান্ড ম্যানেজার ড্যানিয়েল লোয়েব, বিলিনিয়ার লেন ব্লাভাটনিক এবং বিনিয়োগকারী জোসেফ সিট অন্তর্ভুক্ত ছিলেন।

পোস্ট রিপোর্ট করেছে যে চ্যাটটির তথ্য দেখা যায়, বিলিয়নিয়ার ব্যবসায়ী গ্রুপটি ক্যাম্পাসের বিক্ষোভ মোকাবিলায় এনওয়াইপিডিকে সহায়তার জন্য সম্ভাব্য ব্যক্তিগত তদন্তকারীদের নিয়োগের বিষয়ে আলোচনা করেছে। সেই সঙ্গে অ্যাডামসের নির্বাচনের প্রচারে অনুদানের বিষয়ে আলোচনা করেছে।

 নিউইয়র্ক সিটি ওয়াশিংটনের রিপোর্টি প্রত্যাখ্যান করে বলেছে, বিক্ষোভকারীদের তথ্য সংগ্রহ করতে বা বিক্ষোভ দমন করতে সিটি প্রাইভেট ইনভেস্টিগেটরদের ব্যবহার করেনি এবং করছে না। কলাম্বিয়ায় প্রতিবাদ ভাঙার জন্য নিউইয়র্ক সিটি পুলিশের প্রচেষ্টা দাতাদের অনুরোধের কারণে হয়েছিল এই ধারণাটি সিটি প্রত্যাখ্যান করেছে। সিটি বলেছে এটি ক্যাম্পাস প্রশাসকদের অনুরোধে নিউইয়র্ক সিটি পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে।

এই গোষ্ঠী ৭ অক্টোবর হামাসের নৃশংসতা সম্পর্কে সচেতনতা বাড়ানোর প্রচেষ্টা নিয়েও আলোচনা করেছিল। সন্ত্রাসী হামলায় অংশগ্রহণকারী হামাস জঙ্গিদের দ্বারা তৈরি বডি ক্যামেরা এবং সেলফোন রেকর্ডিং থেকে সংকলিত প্রায় ৪০ মিনিটের ফিল্ম স্ক্রিনিংয়ের ব্যবস্থা করে। প্রতিবেদনে বলা হয়েছে, গ্রুপের কিছু সদস্য আরো বলেছেন, তারা ইসরায়েলি সরকারের কাছ থেকে ব্রিফিং পেয়েছেন। পোস্ট রিপোর্ট করেছে চ্যাট গ্রুপটির কর্মকা- মূল গ্রুপের অভিপ্রায়ের বাইরে প্রসারিত হওয়ার কারণে এই মাসে চ্যাট গ্রুপটি বন্ধ করে দেওয়া হয়েছিল। কারণ এবং যারা এটি চালু করেছিল তারা গ্রুপটি চালু হওয়ার প্রায় সাত মাস পরে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেনি।

এদিকে মেয়র এরিক অ্যাডামস ওয়াশিংটন পোস্টের রিটোর্টকে ইহুদিবিরোধী বলে নিন্দা করেছেন। কিন্তু তিনি ঐ সব ব্যবসায়ীদের সাথে জুম মিটিং করেছেন কিনা তা স্পষ্ট করেননি।

শেয়ার করুন