২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৬:০০:১২ অপরাহ্ন
শিরোনাম :
সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান


অবিলম্বে পাইকারি বিদ্যুতের মূল্যবৃদ্ধি সিদ্ধান্ত প্রত্যাহার করুন - বজলুর রশীদ
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ২১-১১-২০২২
অবিলম্বে পাইকারি  বিদ্যুতের মূল্যবৃদ্ধি সিদ্ধান্ত প্রত্যাহার করুন - বজলুর রশীদ


বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড বজলুর রশীদ ফিরোজ আজ এক বিবৃতিতে বলেছেন, পাইকারী পর্যায়ে বিদ্যুতের মূল্যবৃদ্ধির ঘোষণা জনদুর্ভোগ আরও বাড়াবে। এটা ভোক্তা পর্যায়েও বাড়বে। সরকার দাম বৃদ্ধির পক্ষে যুক্তি দেবে বিদ্যুতে প্রচুর ভর্তুকি দিচ্ছে সরকার, এত ভর্তুকি সরকারের পক্ষে দেয়া সম্ভব না।

তাছাড়া আইএমএফও বলেছে ঋণ পেতে হলে এসব ভর্তুকি প্রত্যাহার করতে। কিন্তু বিদ্যুৎখাতের বড় ভর্তুকি দেয়া হচ্ছে বেসরকারী কিছু বিদ্যুৎকেন্দ্রকে বসিয়ে বসিয়ে ক্যাপাসিটি চার্জ বাবদ। যে কেন্দ্রগুলোর দরকারই ছিলনা এবং যেগুলোর সময় বাড়ানোরও দরকার ছিল না। রেন্টাল কুইক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রগুলো কোন উৎপাদন না করলেও বসিয়ে রেখে ১১ বছরে তাদেরকে প্রায় ৬০ হাজার কোটি টাকা দিতে হয়েছে।


তিনি বলেন, বর্তমানে বিদ্যুৎ কোম্পানিগুলো মুনাফা করছে। আমরা বিদ্যুৎ পাচ্ছি না অথচ তাদের মুনাফা হচ্ছে। কারণ দাম বাড়িয়ে জনগণের পকেট কেটে তাদের টাকা দেওয়া হচ্ছে। তিনি বলেন, সরকারের কাজই হলো জনগণকে বিদ্যুৎ না দিয়ে একটি গোষ্ঠীকে মুনাফা লুটতে দেয়া। ফলে ভুক্তভোগী শেষ পর্যন্ত জনগণই।

কমরেড ফিরোজ বলেন, বিদ্যুতের দাম বাড়ানোর পরিণতিতে আবারও দেশে সব জিনিসপত্রের দাম আরেক দফা বাড়বে। তিনি বলেন, পাইকারিতে দাম বাড়লে গ্রাহক পর্যায়েও সেটার প্রভাব অবশ্যই পড়তে বাধ্য।

কমরেড ফিরোজ বলেন, এমনিতেই দ্রব্যমূল্যের উর্ধগতিতে জনজীবন দিশেহারা, তার উপর বিদ্যুতের এই মূল্য বৃদ্ধি জনদুর্ভোগ আরও বড়াবে। তিনি অবিলম্বে পাইকারী পর্যায়ে বিদ্যুতের দাম বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার করার দাবি জানান। একই সাথে বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রতিবাদে দেশবাসীকে ঐক্যবদ্ধ আন্দোলন  গড়ে তোলার আহ্বান জানান।


শেয়ার করুন