০৩ মে ২০১২, শুক্রবার, ১০:৪২:৫০ পূর্বাহ্ন


ঢাকার গণপরিবহনে মেট্রোরেল
খন্দকার সালেক
  • আপডেট করা হয়েছে : ০৪-০১-২০২৩
ঢাকার গণপরিবহনে মেট্রোরেল


যানজট, শব্দজট, বায়ুদূষণ, জলজট, পরিবেশদূষণে বিশ্বের শীর্ষস্থানীয় ঢাকা মহানগরীতে নবতম সংযোজন উত্তরার দিয়া বাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল মহানগরীর গণপরিবহনে কতটুকু স্বস্তি আনবে সময় সেটি বলে দিবে। আমি ব্যাক্তিগতভাবে উত্তরা থেকে মতিঝিল মেট্রোরেলের পুরো অংশ একসঙ্গে চালু করা অধিকতর সময় উপযোগী মনে করতাম। হয়তো বিপন্ন সময়ে রাজনৈতিক ফায়দা লোটার জন্য ২০২২ ডিসেম্বরে মেগাপ্রকল্পের এই অংশটুকু চালু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বিপুল অর্থ বিনিময়ে নির্মিত মেট্রোরেল সাধারণ জনসাধারণের জনপ্রিয় বাহন হতে হলে বিকল্প বাহনসমূহের তুলনায় প্রতিযোগিতামূলক ভাড়া নির্ধারণ প্রয়োজন। উত্তরা থেকে ঢাকা কেন্দ্রে (মতিঝিল, সচিবালয় তৎসংলগ্ন) যাতায়াতে এখন প্রতিদিন আড়াই-তিন ঘণ্টা সময়ও লেগে যায়। 

যানজটে স্থবির সড়কগুলোতে দুঃসহ সময় কাটে। অফিসগামী সাধারণ যাত্রীরা সকাল ৬ থেকেই প্রস্তুত হতে হয়। আবার অফিস শেষে বাসায় পৌঁছাতেও অনেক সময় সড়কে কাটাতে হয়। এর সঙ্গে দূষিত বাতাস, বৃষ্টি হলে পরবর্তী দুর্ভোগ যোগ করুন। মূল্যবান সময় অপচয়। নুন আনতে পান্তা ফুরানো নগরবাসীর জীবনে উত্তরা থেকে ঢাকা নগরের কেন্দ্রে নিত্যগামী নগরবাসীর জীবনে মূল্যবান সময় বাঁচবে বেশ কিছুটা সন্দেহ নেই। তবে যারা নিজেদের অথবা অফিস যানে যাতায়াত করেন, তাদের কত অংশ মেট্রো ব্যবহার করবেন সন্দেহ আছে। মনে হয় না মেট্রোরেলের প্রথম অংশ ঢাকা মহানগরীর যানবাহন চলাচল কমিয়ে বায়ুদূষণ বা শব্দদূষণে বিশেষ ভূমিকা রাখবে এখনই। 

নগর মহানগরীতে আধুনিক যাতায়াত ব্যবস্থায় মেট্রোরেল দুনিয়ার বহু দেশে এমনকি পাশের জানালার প্রতিবেশী পশ্চিমবঙ্গের কলকাতায় চালু হয়েছে বেশ কয়েক বছর থেকে। আমি নিজে এশিয়া, ইউরোপ, অস্ট্রেলিয়া, উত্তর আমেরিকার বেশকিছু শহরে মেট্রোরেল ভ্রমণের সুবিধা পেয়েছি। ২০০৫ থেকে স্থায়ীভাবে প্রবাসী হয়েছি। ২০০৯ থেকে করোনার সময় ছাড়া প্রতি বছর অন্তত দু’বার বাংলাদেশ ভ্রমণ করি কিছু দাফতরিক আর পারিবারিক কাজে। উত্তরায় নিজের বাসা থাকলেও যান জটের আতঙ্কে ধানমন্ডি বা বনানীতে আত্মীয় পরিজনের বাসায় থাকি সময় বাঁচাতে। আমাদের ২০ কিলোমিটার দূরত্ব ১৫ মিনিট যাতায়াতের অভ্যাস হয়ে গেছে। হয়তো মেট্রোরেল আমাকে ঢাকা অবস্থানকালে উত্তরায় নিজের বাসায় থাকার স্বস্তি দিবে। 

নানা কারণেই ঢাকায় মেট্রোরেল নির্মাণ অনেক চ্যালেঞ্জিং ছিল। ঢাকার ভূমি তলদেশের আধুনিক আর্ক জিআইএসভিত্তিক নির্ভর যোগ্য নকশা নেই ইউটিলিটি সার্ভিস লাইনগুলোর নেই আধুনিক ডিজিটাল মাপ, জাপানিজ সহায়তার নির্মাণ কাজ পরিকল্পনার সূচনায় আঞ্চলিক আর ভূ-রাজনৈতিক কারণে বাধাগ্রস্ত হয়েছিল। ঢাকার অভিজাত এলাকা গুলশানে হোলি আর্টিজান রেস্টুরেন্টে হত্যাকাণ্ড ছিল বাংলাদেশে জাপানিজ সহায়তায় মেগাপ্রকল্প নির্মাণকে বাধাগ্রস্ত করা। বাংলাদেশ কৃতজ্ঞতাভরে স্মরণ করেছে হোলি আর্টিজান কাণ্ডে নিহত জাপানি যে তথা বিদেশি নাগরিকদের। আশা করি মেট্রোরেলের সফল বাস্তবায়ন বাংলাদেশ জাপান মৈত্রী সুদৃঢ় করবে।

মেট্রোরেলের মাধ্যম বাংলাদেশ প্রথম বিদ্যুৎচালিত রেল যোগাযোগ ব্যবস্থায় প্রবেশ করলো। জানি বাংলাদেশের এখন ২৫০০ মেগাওয়াটের বেশি বিদ্যুৎ উৎপাদনের কাগুজে সক্ষমতা আছে। জানে সবাই জ্বালানি সংকটের কারণে ১২০০-১৩০০ মেগাওয়াট উৎপাদনেও নিকট অতীতে হিমশিম খেয়েছে বাংলাদেশ। জানি না বিদ্যুৎচালিত মেট্রোরেলের কথা বিবেচনায় নিয়ে সরকার কি ভাবছে জ্বালানি সংকট নিরসনে?

পাশাপাশি ঢাকা মহানগরীর নাজুক সার্বিক গণপরিবহন নিয়ে কিছু কথা বলি। নাগর সম্প্রসারণের কথা ভেবে ইতিমধ্যেই মহাখালী, সায়েদাবাদ বাস স্ট্যান্ডগুলো ঢাকা মহানগরীর বাইরে স্থানান্তর করা জরুরি ছিল।  সবাই জানেন, কি ভোগান্তি পোহাতে হয় যাত্রী সাধারণকে ঢাকা মহানগরীর বাহির থেকে এসব বাসস্ট্যান্ডে এসে। তীব্র যানজট, পুঁতি গন্ধময় পরিবেশ। 

প্রয়াত মেয়র আনিস কিছু উদ্যোগ নিয়েছিলেন, সেগুলো এখন স্থবির হয়ে গেছে। সাধারণ গণপরিবহন আপামর জনসাধারণের জন্য। মেট্রোরেল মূলত এলিট শ্রেণির জন্য। সর্বজনীন হতে সময় লাগবে। আমি অবিলম্বে ঢাকা শহরের যান জোট নিরসনের জন্য ঢাকার তিন বুস্টেন্ড গাবতলী, মহাখালী, সায়েদাবাদ বাস স্ট্যান্ডসমূহ ঢাকার বাইরে নেয়ার দাবি জানাচ্ছি। সেই ক্ষেত্রে বাসস্ট্যান্ডসমূহ থেকে নিয়মিত শাটল বাস মহানগরীতে চলাচলের ব্যবস্থা নিশ্চিত করা প্রয়োজন।  

রাজনৈতিক সরকার কোনো সফল প্রকল্পের বাস্তবায়ন নিয়ে রাজনৈতিক ফায়দা নিবে এটাই স্বাভাবিক। একইসঙ্গে ভাবতে হবে মেট্রোরেল কিন্তু অনুদান নয়,  অচিরেই সুদসহ ঋণ পরিষদ শুরু হবে। সেই প্রেক্ষিতে ভাড়া একটা পর্যায়ের কম করা যাবে না। আশা করি জনগণ মেট্রোরেলকে পরিচ্ছন্ন রাখার বিষয়েও নজর দিবেন। আরো আশা করি ২০২৩ নাগাদ অবশ্যই যেন উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালু হয়।

শেয়ার করুন