২৯ এপ্রিল ২০১২, সোমবার, ৬:৩১:৫২ অপরাহ্ন


ধর্মের নামে অসাধু ইমিগ্রেশন ব্যবসা বন্ধের আইন হয়েছে
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৪-০৯-২০২২
ধর্মের নামে অসাধু ইমিগ্রেশন ব্যবসা বন্ধের আইন হয়েছে


নন-প্রফিট সংগঠনের বা কর মওকুফকৃত ধর্মীয় প্রতিষ্ঠান অথবা আমেরিকায় ধর্মীয় মূল্যবোধের প্রতিষ্ঠানের সাথে তালিকাভুক্ত বিশেষ ধর্মীয় ওয়ার্কারদের এদেশে এসে চাকরি করা ও স্ট্যাটাস অ্যাডজাস্টমেন্টের জন্য এ বছর ১৫ মার্চ সই করা আইন অক্টোবর মাস থেকে কার্যকর হবে। ইমাম-বহির্ভূত অন্যান্য পদে স্পেশাল ইমিগ্রেশন ৩০ সেপ্টেম্বর বন্ধ হয়ে যাচ্ছে। নতুন করে এ জন্য ধর্মীয় ওয়ার্কার আনয়নের ম্যানুয়েল জারি করা হয়েছে। 

ধর্মীয় ওয়ার্কারদের বিশেষ ইমিগ্রেশনের জন্য ধর্মীয় ওয়ার্কারের ক্ল্যাসিফিকেশন নিতে অবশ্যই আই-৩৬০ ফরম পেশ করতে হবে। এই ফরমের সাথে দুই ধরনের ডকুমেন্ট পেশ করতে হবে। এক হচ্ছে যে সংগঠনের পক্ষ থেকে ধর্মীয় ওয়ার্কারদের আনা হবে, সে সংগঠনের নন-প্রফিট বা আইআরএসের ৫০১(সি)(৩) স্ট্যাটাসের ডকুমেন্ট- যাতে দেখা যাবে সংগঠনটি কর মওকুফকৃত। আর নন-প্রফিট সংগঠন হিসেবে গ্রুপ ট্যাক্স মওকুফের ডকুমেন্ট দিতে হবে। যেমন- সংগঠনের গ্রুপ ট্যাক্স মওকুফের ডকুমেন্ট ব্যবহারের অনুমতিপত্র, আইআরএস থেকে প্রাপ্ত চিঠি, যাতে গ্রুপ ট্যাক্স কভারেজের বিষয়টা নিশ্চিত করা হয়েছে ইত্যাদি। যদি আইআরএস সংগঠনের ট্যাক্স মওকুফ স্ট্যাটাস শনাক্ত না করে, তাহলে আবেদনকারীকে সংগঠনটি কোন ধরনের ধর্মীয় সংগঠন তার প্রকৃতি ও উদ্দেশ্যবর্ণিত ডকুমেন্ট দিতে হবে। আর সংগঠন যদি কোনো ধর্মীয় গ্রুপের সাথে তালিকাভুক্ত হয়, তাহলে তার প্রমাণ দিতে হবে।

আর যদি কোনো সম্প্রদায়গত গোত্রের সদস্য হয়ে থাকেন আবেদনকারী, তাহলে তার সেখানে অবস্থান সম্পর্কিত ডকুমেন্ট প্রদান করতে হবে। 

আবেদনকারীকে দেখাতে হবে আই-৩৬০ ফরম পেশের অন্তত ২ বছর পূর্ব থেকে তিনি এই সম্প্রদায়গত সংগঠনের সদস্য। তারপর অ্যাভিডেন্স বা নজির দিতে হবে যে, সংগঠনের প্রস্তাবিত পদের জন্য আবেদনকারী যোগ্যপ্রার্থী। ধর্মীয় ওয়ার্কারের সার্টিফিকেট অব অর্ডিনেশন বা একই ধরনের ডকুমেন্ট। 

এরপর যে ডকুমেন্ট চাওয়া হচ্ছে তাহলো সম্প্রদায়গত সংগঠন প্রস্তাবিত ওয়ার্কারের যোগ্যতা সম্পর্কিত করেছে। তারপর সেই সংগঠনের উল্লেখকৃত কোন প্রতিষ্ঠান থেকে ধর্মতাত্ত্বিক জ্ঞানের শিক্ষা লাভ করেছে। কারণ এই স্থান ওই বিশেষ ধর্মীয় আচরণের জন্য প্রয়োজন হবে। তাছাড়া ওই শিক্ষাপ্রতিষ্ঠান থেকে প্রাপ্ত ট্রান্সক্রিপ্ট দিতে হবে।

যদি সম্প্রদায়গত সংগঠনের ধর্মতাত্ত্বিক জ্ঞানের প্রয়োজন না হয়, তাহলে আবেদনকারীকে ধর্মীয় সম্প্রদায়গত প্রয়োজনীয় মিনিস্টার হওয়ার যোগ্যতার সনদ, কী কী ধর্মীয় আচার পালন করতে হবে তার ফিরিস্তি ও সম্প্রদায়ের অর্ডিনেশনের লেবেল সম্পর্কিত ধারণা। তাছাড়া পূর্বের ধর্মীয় কাজ সম্পর্কিত এ তথ্যাবলি যেমন ডব্লিউ-২, পি স্টার ইত্যাদি সাপোর্টিং ডকুমেন্ট হিসেবে পেশ করতে হবে। আইআরএস ডকুমেন্ট না পাওয়া গেলে তার সাথে তুলনা করা যায়, এমন ডকুমেন্ট দিতে হবে। 

ধর্মীয় প্রতিষ্ঠান নিয়ে বা ধর্মীয় ওয়ার্কার আনার নাম করে অনেকেই এখন অবৈধ ব্যবসার ফাঁদ বসিয়েছেন। এই ব্যবসার ফাঁদ থেকে যেন ধর্মের নামে ব্যবসা বন্ধ করা যায় এ জন্য এ ব্যবস্থা বন্ধ করা হয়েছে।

শেয়ার করুন