২৬ এপ্রিল ২০১২, শুক্রবার, ০৪:৫৮:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম :


সোসাইটির মতবিনিময়
বাংলাদেশ সোসাইটির এক হাজার কবর ও বাংলাদেশ সেন্টার প্রতিষ্ঠার পরিকল্পনা
দেশ রিপোর্ট:
  • আপডেট করা হয়েছে : ২০-০২-২০২৩
বাংলাদেশ সোসাইটির এক হাজার কবর ও বাংলাদেশ সেন্টার প্রতিষ্ঠার পরিকল্পনা সভায় উপস্থিত বাংলাদেশ সোসাইটির কর্মকর্তা এবং ট্রাস্টি বোর্ডের কাছে চেক হস্তান্তর করছেন শাহ জে চৌধুরী


প্রবাসের মাদার সংগঠন হিসেবে পরিচিতবাংলাদেশ সোসাইটি নতুন কার্যকরি কমিটি সংগঠনের ঐতিহ্য ফিরিয়ে আনতে বেশকিছু পরিকল্পনা গ্রহণ করেছে এবং সেই পরিকল্পনা বাস্তবায়নে প্রবাসী বাংলাদেশিদের সহযোগিতা কামনা করেছেন। এই পরিকল্পনার মধ্যে বৃহৎ দুইটি পরিকল্পনা হচ্ছেÑআরো এক হাজার কবর ক্রয় করা এবং বাংলাদেশ সেন্টার প্রতিষ্ঠা করা। সেই সঙ্গে বাংলাদেশ সোসাইটির গঠনতন্ত্রও তারা সংশোধনের পরিকল্পনা গ্রহণ করেছেন।

গত ১৩ ফেব্রুয়ারি বিকেলে জ্যাকসন হাইটনের নবান্ন পার্টি হলে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় এসব তথ্য তুলে ধরেনবাংলাদেশ সোসাইটি সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী। বাংলাদেশ সোসাইটির সভাপতি আব্দুর রব মিয়ার সভাপতিত্বে এবং প্রচার সম্পাদক রিজু মোহাম্মদের পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ সোসাইটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম আজিজ, ট্রাস্টি বোর্ডের সদস্য আজিমুর রহমান বোরহান, ওয়াসি চৌধুরী, মোস্তফা কামাল পাশা, বাংলাদেশ সোসাইটির সিনিয়র সহ-সভাপতি মহিউদ্দিন দেওয়ান, সহ-সভাপতি ফারুক চৌধুরী, কোষাধ্যক্ষ নওশাদ হোসেন, ক্রীড়া সম্পাদক মাইনুল উদ্দীন মাহবুব, সাংস্কৃতিক সম্পাদিকা ডা. শাহনাজ লিপি, সাহিত্য সম্পাদক ফয়সাল আহমেদ, কার্যকরি সদস্য আক্তার বাবুল, আবুল বাশার ইয়া, শাহ মিজানুর রহমান। মতবিনিময় সভায় লিখিত বক্তব্য পাঠ করেন সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী। উপস্থিতি সাংবাদিকবৃন্দ বিভিন্ন ধরনের পরামর্শ প্রদান করেন।

লিখিত বক্তব্যে বাংলাদেশ সোসাইটির সাধারণ সম্পাদক বলেন, আজকের মতবিনিময় সভার প্রারম্ভে শ্রদ্ধার সাথে স্মরণ করছি বাংলাদেশ সোসাইটির দায়িত্ব পালনরত অবস্থায় শাহাদাত বরণকারী সাবেক সভাপতি মরহুম কামাল আহমেদ, সহ-সভাপতি আব্দুল খালেক কার্যকরি সদস্য আজাদ বাকেরসহ বিভিন্ন সময় সোসাইটির প্রয়াত সাবেক কর্মকর্তাদের। এছাড়া মহামারি করোনাকালীন সময়ে প্রয়াত সব প্রবাসীর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করছি। আমি আমার বক্তব্য শুরুতেই গভীর কৃতজ্ঞতার সাথে ধন্যবাদ জানাচ্ছি এই প্রবাসের সব গণমাধ্যমের সম্পাদক সাংবাদিকবৃন্দের প্রতি শতব্যস্ততার মধ্যেও বাংলাদেশ সোসাইটি ডাকে সাড়া দিয়ে আজকের উপস্থিত হওয়ার জন্য। আজকের এই মতবিনিময় সভার অন্যতম প্রধান উদ্দেশ্য হলো আপনাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ। বাংলাদেশ সোসাইটির জন্মলগ্ন থেকে এখন পর্যন্ত সোসাইটির সুখ-দুঃখে সব সময় যেভাবে আমাদের পাশে থেকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন, তার জন্য আপনাদের প্রতি রইলো গভীর কৃতজ্ঞতা। বিশেষ করে গত প্রায় চার বছর ধরে নির্বাচন সংক্রান্ত জটিলতার সময় আপনাদের সহযোগিতা বাংলাদেশ সোসাইটি চিরকাল মনে রাখবে। নিঃসন্দেহে বিগত দিনগুলোতে নানা কারণে বাংলাদেশ সোসাইটি অনেকটা ইমেজ সংকটে পড়েছেছ সেই ইমেজ সংকট কাটাতে আমরা আপনাদের সহযোগিতা কামনা করছি।

তিনি বলেন, বাংলাদেশের সোসাইটির বর্তমান কার্যকরি পরিষদ দায়িত্ব গ্রহণের পর থেকে আমরা নানা পদক্ষেপ হাতে নিয়েছি সোসাইটিকে তার অতীত গৌরবময় সময়ে ফিরিয়ে নিতে। ব্যাপারেও আপনাদের পরামর্শ এবং সহযোগিতা কামনা করছি। নির্বাচনসংক্রান্ত জটিলতা মামলা-মোকদ্দমায় পড়ে সোসাইটির অর্থনৈতিক অবস্থা এখন অনেক দুর্বল। আপনারা জানেন সোসাইটির অন্যতম প্রধান ইনকাম সোর্স হলো নির্বাচন, সে নির্বাচন এখনো অনেক দূর। তাই বর্তমান কার্যকরি পরিষদ সিদ্ধান্ত গ্রহণ করেছি আমাদের মেয়াদকাল পর্যন্ত অন্তত হাজার আজীবন সদস্য বানানোর সর্বাত্মক চেষ্টা করবো। আমি উপস্থিত সবাইকে অনুরোধ করবো আপনারা যারা এখনো পর্যন্ত সোসাইটির আজীবন সদস্য পত্র গ্রহণ করেননি দয়া করে আপনি গ্রহণ করুন এবং আপনার আশপাশে প্রতিটি প্রবাসী বাংলাদেশীকে উদ্বুদ্ধ করে আমাদেরকে সহযোগিতা করুন।

তিনি বলেন, বাংলাদেশ সোসাইটির ফিউনারেল প্রজেক্ট প্রবাসী বাংলাদেশিদের কাছে সবচেয়ে কার্যকরি এবং হৃদয়ের কাছের একটি প্রেজেক্ট। বিশেষ করে করোনাকালীন সময়ে সোসাইটি এই প্রজেক্টের মাধ্যমে হাজারো প্রবাসীর জীবনের সবচেয়ে খারাপ সময়ে পাশে থেকে তাদের কষ্ট কিছুটা লাঘব করে প্রবাসীদের মন জয় করেছে আপনার আমার প্রাণের সংগঠনবাংলাদেশ সোসাইটি আমরা এই প্রজেক্টকে আরো শক্তিশালী এবং যুগোপযোগী করতে চাই। এজন্য আমরা নতুন করে প্রায় এক হাজার কবর কিনার চিন্তাভাবনা করছি, একই সঙ্গে অন্যান্য ধর্মাবলম্বীদের জন্য পর্যাপ্ত ফান্ডিং ব্যবস্থা রাখার পরিকল্পনা রয়েছে। বিষয়ে প্রবাসের পরোপকারী বিত্তশালীদের কাছে সহযোগিতার আবেদন থাকলো।

তিনি আরো বলেন, একটি সংগঠন সুষ্ঠু সুশৃংখলভাবে চলতে প্রয়োজন একটি শক্তিশালী এবং যুগোপযোগী গঠনতন্ত্র। বাংলাদেশ সোসাইটির গঠনতন্ত্র প্রায় এক যুগেরও বেশি সময় ধরে কোনো ধরনের সংশোধন বা বর্তমান যুগের সাথে সামঞ্জস্য রেখে পরিবর্তন পরিবর্ধন করা হয়নি। বিগত দিনে নানা সমস্যার মধ্যে সোসাইটি নিমজ্জিত হওয়ার এটাও একটি অন্যতম কারণ। তাই বর্তমান কার্যকরি পরিষদ ইতিমধ্যে সিদ্ধান্ত গ্রহণ করেছে শিগগিরি একটি শক্তিশালী গঠনতন্ত্র সংশোধনী কমিটি গঠন করে বর্তমান গঠনতন্ত্রকে আগামী দিনের জন্য কার্যকর যুগোপযোগী করে গঠনতন্ত্রের বিভিন্ন ধারাকে সংশোধিত করা হবে। ব্যাপারে আপনাদের কোন মতামত থাকলে তা আমরা সাদরে গ্রহণ করব।

তিনি বলেন, আপনার নিশ্চয়ই দেখে আসছেন দীর্ঘদিন ধরে সোসাইটির নির্বাচনের সময় নির্বাচনী প্রতিশ্রুতির মধ্যে অন্যতম প্রতিশ্রুতি আমরা সব সময় দিয়ে আসছি সেটা হল প্রবাসীদের জন্য বাংলাদেশ সেন্টার স্থাপন করা। এটা অনেক বড় একটি প্রতিশ্রুতি যা বাস্তবায়ন করা অনেকটা অসাধ্য সাধনের মতো। তবে এবার আমরা সিদ্ধান্ত নিয়েছি এই ব্যাপারটা যতটুকু সম্ভব এগিয়ে রাখা। ইতিমধ্যে আমাদের সিনিয়র সহ-সভাপতি এবং সহ-সভাপতিসহ কার্যকরি পরিষদের সব সদস্য বিভিন্ন এলাকায় খোঁজখবর নিতে শুরু করেছেন আশা করি অচিরেই ব্যাপারে আপনাদেরকে ভালো কোনো খবর দিতে পারবো ইনশাআল্লাহ। তবে এটাও বলে রাখি এই প্রজেক্টটি অনেক অনেক বড় এবং বেশ ব্যয়-সাপেক্ষ। প্রবাসীদের এই স্বপ্ন বাস্তবায়নে আমরা সব সময় সচেষ্ট থাকবো আপনাদের সহযোগিতা পেলে আশাকরি এটা বাস্তবায়ন করাও সম্ভব হবে।

শেয়ার করুন