৩০ এপ্রিল ২০১২, মঙ্গলবার, ০১:৪৮:২৩ পূর্বাহ্ন
শিরোনাম :
‘বিশেষ চাহিদা সম্পন্নদের প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না’ সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬


’৭৫, ৩ নভেম্বরের মত আরেকটি কলংকিত দিন
সালেক সুফী
  • আপডেট করা হয়েছে : ২১-০৮-২০২৩
’৭৫, ৩ নভেম্বরের মত আরেকটি কলংকিত দিন


২১ আগস্ট ২০০৪ বাংলাদেশের ইতিহাসে ১৯৭১ , ২৫ মার্চ, ১৯৭৫ ,১৫ আগস্ট এবং ৩ নভেম্বরের মতই আরো এক কলংকিত দিন। এই দিন সরকারি পৃষ্টপোষকতায় রাজধানী ঢাকার কেন্দ্রস্থলে গুলিস্থান বঙ্গবন্ধু এভিনিউতে বর্তমান প্রধানমন্ত্রী তৎকালীন বিরোধী দলীয় নেত্রীর জনসভায় যুদ্ধক্ষেত্রে ব্যাবহৃত আর্জেজ গ্রেনেড এবং গুলি করে বঙ্গবন্ধু কন্যা সহ আওয়ামী লীগ নেতৃত্বকে নিশ্চিহ্ন করার জঘন্য হত্যাকান্ড চালানো হয়। মহিলা আওয়ামী লীগের সভানেত্রী আইভি রহমান সহ বিভিন্ন পর্যায়ের নেতা নেত্রী নিহত হন।


সেই থেকে এখন পর্যন্ত অনেকেই গ্রেনেডের বিষাক্ত স্পিন্টার শরীরে বহন করে দুঃসহ জীবন যাপন করছে। বর্তমান প্রধানমন্ত্রী সৌভাগ্য ক্রমে তার দলের কেন্দ্রীয় নেতাদের এবং দেহরক্ষীদের মানববর্মের সুরক্ষায় বেঁচে গেলেও আহত হন। দিনে  দুপুরে এই ধরানোর জীবননাশী জঘন্য ঘটনার সঙ্গে তৎকালীন মন্ত্রী সভার কয়েজন সদস্য , গোয়েন্দা বাহিনী , তথা হাওয়া ভবনের প্রধানের ষড়যন্ত্রের প্রমান মিলে। আদালত হেকে এই জঘন্য ঘটনায় দোষীদের শাস্তির নির্দেশ দেয়া হলেও উচ্চ আদালতে নিস্পত্তির অপেক্ষায় আছে। পাকিস্তান এবং বাংলাদেশ ছাড়া দুনিয়ার আর কোথায় রাজনৈতিক প্রতিপক্ষকে এমনি নগ্ন ভাবে নিশ্চিন্ন করার নজির আছে। এই ঘটনায় আমার পরিচত কয়েকজন নিহত হয়েছে ,কয়েকজন স্পিন্টার দেহে নিয়ে এখনো বেঁচে আছে।


এই ঘটনার সঙ্গে ১৫ আগস্ট পরিবার সমেত বঙ্গবন্ধু  হত্যাকান্ড  এবং ৩ নভেম্বর কেন্দ্রীয় জেলখানায় ৪ কেন্দ্রীয় নেতা হত্যাকাণ্ডের যোগসূত্র খুঁজে পাওয়া যায়। বর্তমান প্রজন্মের অনেকের কাছেই ২১ আগস্ট নারকীয় ঘটনার আদ্যোপ্রান্ত বিবরণ সঠিক ভাবে প্রকাশিত না হওয়ায় অনেকেই রাজপথে দেশ বিরোধী শক্তির কাতারে সামিল হচ্ছে। জানিনা অন্নান্য বেশ কিছু নারকীয় হত্যাকাণ্ডের পাশাপাশি ২১ আগস্ট হত্যাকণ্ডের বিচার কাজ কেন বিলম্বিত হচ্ছে ? ঘটনার দিন আমার দাপ্তরিক কাজে আমি মতিঝিল এলাকায় ছিলাম।  বীভৎসতার কিছুটা রূপ দেখেছিলাম।  আমি ২১ আগস্ট সহ ,সব সময়ের সব ধরণের হত্যাকাণ্ডের নিরপেক্ষ , নির্মোহ বিচার অবিলম্বে শেষ করার দাবি জানাচ্ছি।

শেয়ার করুন