০২ মে ২০১২, বৃহস্পতিবার, ০৮:২৩:১৪ পূর্বাহ্ন


শীতার্ত মানুষের মধ্যে জেবিএ’র কম্বল বিতরণের মানুষের ভিড়
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৩-১২-২০২৩
শীতার্ত মানুষের মধ্যে জেবিএ’র কম্বল বিতরণের মানুষের ভিড় জ্যামাইকা বাংলাদেশ সোসাইটির কম্বল বিতরণ


নিউইয়র্কে কনকনে হিমেল হাওয়া, তুষারপাত ও তীব্র শৈত্যপ্রবাহ দরিদ্র জনগোষ্ঠী, বাস্তুহারা মানুষদের ওপর বিরূপ প্রভাব ফেলেছে এবং মানুষের অসহায়ত্বকে প্রকট করে তুলেছে। সেসব শীতার্ত হতদরিদ্র মানুষের প্রতি সাহায্য ও সহানুভূতির হাত প্রসারিত করে জ্যামাইকা বাংলাদেশ অ্যাসোসিয়েশন। এই সংগঠনের যাত্রা বেশি দিনের নয়। প্রতিষ্ঠার সময়ই তারা বলেছিলেন, তারা অসহায় মানুষের পাশে দাঁড়াবেন। তারা কথা নয় কাজে প্রমাণ করবেন। তারই স্বাক্ষর রাখলেন জ্যামাইকা বাংলাদেশ সোসাইটির কর্মকর্তারা। তারা মানবিক কাজের স্বাক্ষর রেখেছেন। গত ৬ ডিসেম্বর ‘জ্যামাইকা বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইনকের (জেবিএ) কম্বল বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির ছিলেন কুইন্স বরোর প্রেসিডেন্ট ডোনাভান রিচার্ড।

এদিন দুপুরে ১৬৯ স্ট্রিট ও জ্যামাইকা অ্যাভিনিউয়ে তিন শতাধিক মানুষের মধ্যে কম্বল বিতরণ করা হয়। বিতরণের আগে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠান হয়। এতে সভাপতিত্ব করেন ‘জ্যামাইকা বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইনকের সভাপতি গোল্ডেন এজ হোম কেয়ারের সিইও এবং সাপ্তাহিক আজকাল সম্পাদক শাহ্নেওয়াজ। আলোচনায় অংশ নেন এম এ ওসমান গনি, বিশিষ্ট সমাজসেবক ও জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটির প্রেসিডেন্ট ফখরুল ইসলাম দেলোয়ার, জ্যামাইকা বাংলাদেশ সোসাইটির সাধারণ সম্পাদক রাব্বী সৈয়দ, সহ-সভাপতি রীনা সাহা, সহ-সাধারণ সম্পাদক আনজাম সিদ্দিকী রাফি, সাংগঠনিক সম্পাদক লুৎফর রহমান, কার্যকরি কমিটির সদস্য মোহাম্মদ আলী প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন সংগঠনের কোষাধ্যক্ষ আহনাফ আলম।

প্রধান অতিথি কুইন্স বরো প্রেসিডেন্ট ডোনাভান রিচার্ড এই ধরনের কাজে প্রশাংসা করে বলেন, সামাজিক সংগঠনের উচিত এভাবে অসহায় মানুষের পাশে এগিয়ে আসা। তিনি বলেন, আমি সব সময় ভালো কাজের পাশে আছি এবং থাকবো।

জেবিএর সভাপতি শাহ্নেওয়াজ বলেন, নিঃস্বার্থভাবে শীতার্ত মানুষের সাহায্য ও সেবা করাই মানবতার সেবা। এমন মহৎ কাজই মানব সভ্যতাকে এগিয়ে নিয়ে যায়। তিনি বলেন, ছোট্ট এই প্রচেষ্টা দ্বারা জ্যামাইকায় বসবাসকারী শীতার্ত সব মানুষের শীত নিবারণের জন্য প্রয়োজনীয় শীত বস্ত্র দেওয়া সম্ভব নয়। কিন্তু আমাদের এই ছোট উদ্যেগের ফলে কিছু মানুষের পাশে দাঁড়াতে পেরেছি, এইটা আমাদের সংগঠনের সার্থকতা বলে মনে করি। তিনি জাতি-ধর্ম-বর্ণ, দলমত-নির্বিশেষে সমাজের ধনাঢ্য ও বিত্তবান ব্যক্তিদের অসহায় মানুষের পাশে অবশ্যই দাঁড়ানোর আহ্বান জানান।

কম্বল বিতরণ অনুষ্ঠানে নিউইয়র্ক সিটির মেয়রের প্রতিনিধি, মূলধারার রাজনীতিক, সাংবাদিকসহ আয়োজকদের পক্ষ থেকে উপস্থিত ছিলেন আসাদুজ্জামান বাবু, মরিয়ম মারিয়া, জলি আহমেদ, অ্যাডভোকেট কামরুজ্জামান বাবু, সামিউল করিম আলমগীর, বদরুদ্দোজা সাগর, মোতালিব সিকদার, মোস্তফা অনিক রাজ, বেলাল আহমদ, বদরুদ্দোজা সাগর, মোসলেহউদ্দিন খান সেলিম, মাহবুবুল ফিরোজ, হুমায়ুন কবীর তুহিন প্রমুখ।

ভবিষ্যতে এ ধরনের জনকল্যাণমূলক আয়োজন অব্যাহত থাকবে বলে তার বক্তব্যে ঘোষণা দেন শাহ্নেওয়াজ।

প্রবাসী বাংলাদেশী ছাড়াও অন্যান্য ভাষা ও জাতির মানুষ কম্বল নিতে অনুষ্ঠানে আসেন।

শীতে বিপর্যস্ত অসহায় মানুষের মধ্যে কম্বল বিতরণের কর্মসূচিকে অভিনন্দন জানিয়েছেন উপস্থিত কম্বল গ্রহীতারা।

শেয়ার করুন