২৯ এপ্রিল ২০১২, সোমবার, ১১:৪৫:৩৫ পূর্বাহ্ন


আজ থেকে সিলেটে ওয়ানডে সিরিজ আয়ারল্যান্ডের বিপক্ষে
মাহমুদুল্লাহকে বিশ্রামের বিলাসিতা দেখানো যায়?
সালেক সুফী
  • আপডেট করা হয়েছে : ১৮-০৩-২০২৩
মাহমুদুল্লাহকে বিশ্রামের বিলাসিতা দেখানো যায়?


বলার অপেক্ষা রাখেনা, ওডিআই ক্রিকেটে বাংলাদেশ এখন অনেক পরিণত। বিশেষ করে ২০১৫ থেকে নিয়মিত জয় পেয়ে চলছে দল। সাফল্যও মন্দ নয়। তবু একটি কথা বলতেই হচ্ছে বাংলাদেশ কি অস্ট্রেলিয়া,ভারত ,ইংল্যান্ড হয়ে গেছে? এক কথায় না! কারন বিশ্বের ওই সমস্ত দলের ভীত অনেক মজবুত। তাদের পাইপলাইনের ক্রিকেটার হাজার হাজার। চমৎকার প্লান করে তারা এগিয়ে যাচ্ছে। ঘরোয়া ক্রিকেট থেকে শুরু করে তাদের বয়সভিত্তিক দলগুলোর নার্সিং দুর্দান্ত। সেখান থেকেই তারা জাতীয় দলের রসদ বের করে নিয়ে আসে। তাই তাদের শক্তি অটুট সর্বদা। কিন্ত বাংলাদেশ বা বিসিবি কী সে পর্যায়ে যেতে পারছে? সেই পরিবেশ কী তৈরী করে ফেলছে। এখনও একজন ইনজুরড হলে তার বিকল্প অভিজ্ঞ খুজে পেতে ঘাম ঝরে। আস্থা রাখতে কষ্ট হয়ে যায়। ফলে অনায়াসেই এ প্রশ্নটা করাই যায় বাংলাদেশ দলে কি তামিম, মুশফিক,মাহমুদুল্লার প্রতিস্থাপক তৈরী হয়ে গেছে ? 

হাতুরাসিংহে আসার পরের কথাই বলি। আয়ারল্যান্ড সিরিজে মাহমুদুল্লাহ রিয়াদের মত অভিজ্ঞ ক্রিকেটারকে নাকি বিশ্রাম দেয়া হয়েছে। বাংলাদেশে এমন কী খেলা হচ্ছে যার জন্য একজন ক্রিকেটারকে বিশ্রাম দিতে হবে। আবার বলা হচ্ছে বিকল্প ক্রিকেটার বের করে আনতে আয়ারল্যান্ডের বিপক্ষে কাউকে কাউকে টেষ্ট করানো হচ্ছে। কিন্তু সেটা কী যুক্তি সঙ্গত? 

আফিফ বা ইয়াসির কি এমন করেছে আন্তর্জাতিক ক্রিকেটে যে মাহমুদ্দুল্লাহকে বিশ্রামে রেখে ওদের পরখ করতে হবে? ও কি নিজে থেকে বিশ্রাম চেয়েছে? কেন এই বিলাসিতা ,কেন এই উদ্ভট সিদ্ধান্ত? নানা অবহেলার শিকার হয়ে মাহমুদুল্লাহ নিজে থেকেই টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিয়েছে , টি ২০ ফরম্যাটে নেয়া হয়নি। এখন ওডিআই থেকে দেয়া হলো বিশ্রাম। ২০২৩ ওডিআই বিশ্বকাপ দূরে নয়। মাহমুদুল্লাহ ভারতের বিরুদ্ধে জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে, ইংল্যান্ডের সঙ্গেও পুরোপুরি বার্থ ছিল না। দলের নিউক্লিয়াস ঠিক রেখেই দলে এক্সপেরিমেন্ট করা হয়। আজ থেকে সিলেটে আয়ারল্যান্ডের বিরুদ্ধে শুরু হবে ৩ ম্যাচের ওডিআই সিরিজ। জাকির হাসান ছিটকে পড়েছে। তামিম ,মিরাজের খেলা নিশ্চিত নয়। এই পরিস্থিতিতে যদি টপ অর্ডার বার্থ হয় মাহমুদুল্লার অভাব অনুভূত হবে।

এটা অস্বীকার করার উপায় নেই যে ভুল করেছে বিসিবি ক্রিকেট ব্যাবস্থাপনা। অচীরেই হয়তো তার খেষারতও গুনতে হতে পারে! 


শেয়ার করুন