২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০৫:৫১:১৩ পূর্বাহ্ন
শিরোনাম :
‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান ‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয়


ট্রাম্প বিজয়ী হলেন নিউ হ্যাম্পশায়ার প্রাইমারিতে
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৪-০১-২০২৪
ট্রাম্প বিজয়ী হলেন নিউ হ্যাম্পশায়ার প্রাইমারিতে নিকি হেলি ও ডোনাল্ড ট্রাম্প


যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিউ হ্যাম্পশায়ারের রিপাবলিকান প্রাথমিক নির্বাচনে বিজয়ী হয়েছেন। ট্রাম্প এবং দক্ষিণ ক্যারোলিনার প্রাক্তন গভর্নর নিকি হেলি ২৩ জানুয়ারি মঙ্গলবার উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য নিউ হ্যাম্পশায়ারের রিপাবলিকান প্রাথমিক নির্বাচনে মুখোমুখি হন। এ রিপোর্ট লেখা পর্যন্ত ৭৭% ভোটের মধ্যে ট্রাম্প পেয়েছেন ৪১% এবং নিকি হেলি পেয়েছেন ৩৬%।

ভোটের ফলাফলের পর হেইলি নিউ হ্যাম্পশায়ারবাসীর প্রতি তাদের সমর্থনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ট্রাম্পকে অভিনন্দন জানান। এখানে ট্রাম্প গত সপ্তাহে হওয়া আইওয়ার জয়ের গতি বজায় রাখতে চাইছিলেন। আর হেইলি নভেম্বরের সাধারণ নির্বাচনে দলের মনোনীত প্রার্থী হওয়ার জন্য তার প্রচারণায় উৎসাহ অর্জন করতে চাইছেন। নিউ হ্যাম্পশায়ারে প্রাক-নির্বাচনী জনমত জরিপে ট্রাম্প হেইলির চেয়ে এগিয়ে ছিলেন। ২১ জানুয়ারি সোমবার প্রকাশিত একটি সাফোক ইউনিভার্সিটি/বোস্টন গ্লোব/ডব্লিউবিটিএস জরিপে দেখা গেছে, ৩৮ শতাংশ ভোটার হেলিকে সমর্থন করছেন।

গত সপ্তাহে ট্রাম্প আইওয়া ককাসে ৫০ শতাংশের বেশি ভোট পেয়ে জিতেছেন, হেইলি সেখানে তৃতীয় স্থানে ছিলেন। আইওয়ার পর থেকে রিপাবলিকান প্রেসিডেন্ট পদের মনোনয়নে প্রতিযোগিতায় পরিবর্তন আসছে। সেখানে দ্বিতীয় স্থানে থাকা ডিস্যান্টিস এবং চতুর্থ স্থানে থাকা ব্যবসায়ী বিবেক রামাসোয়ামি প্রতিযোগিতা থেকে নিজেদের সরিয়ে নিয়েছেন। ডেমোক্র্যাটদের মনোনীত প্রেসিডেন্ট জো বাইডেনের মুখোমুখি হওয়ার লড়াইয়ে প্রধান প্রার্থী হওয়ার প্রতিযোগিতায় ট্রাম্প আর হেলি কি আছেন।

হেলির নতুন সমাধান

২১ জানুয়ারি সোমবার প্রচারণার শেষ দিকে হেইলি বলেছিলেন, “এটি একটি দুই ব্যক্তি-কেন্দ্রিক প্রতিযোগিতা।” ট্রাম্পের দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার বিপরীতে “নতুন সমাধান” নিয়ে আসার জন্য হেইলি তার প্রার্থিতা চাইছেন। দ্বিতীয় মেয়াদে ট্রাম্প ক্ষমতাসীন হওয়া মানে “আবারও একই ঘটনা ঘটা”।

ডিস্যান্টিস এবং রামাসোয়ামিসহ ট্রাম্পের প্রাক্তন প্রতিযোগীরা ট্রাম্পের প্রতি সমর্থন জানিয়েছেন। ট্রাম্প তার সমর্থকদের বলেছেন, রিপাবলিকান পার্টি “আরও বেশি ঐক্যবদ্ধ হয়ে উঠছে”। তিনি হেলিকে প্রতিযোগিতা থেকে ছিটকে দিয়ে বাইডেনের মুখোমুখি হওয়ার আশা নিয়ে দিন গুনছেন। প্রতিটি রাজ্যে প্রাইমারি নির্বাচনের প্রতিযোগিতা সম্পন্ন হওয়ার পরে জুলাই মাসে রিপাবলিকানরা একটি কনভেনশনে আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট পদে নির্বাচন করার জন্য তাদের মনোনীত প্রার্থীকে বেছে নেবে।

আগস্টে ডেমোক্র্যাটদের মনোনয়ন কনভেনশন অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন