২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৭:২৭:৫৯ পূর্বাহ্ন


বেশ কিছু ধারায় আনা হয়েছে পরিবর্তন জানিয়েছেন আইনমন্ত্রী
ডিজিটাল নিরাপত্তা বদলে সাইবার সিকিউরিট আইনে প্রতিস্থাপন
নিজস্ব প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ০৭-০৮-২০২৩
ডিজিটাল নিরাপত্তা বদলে সাইবার সিকিউরিট আইনে প্রতিস্থাপন


বহুল আলোচিত ‘ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮’ বাতিল করে সেখানে  আইনটি ‘সাইবার নিরাপত্তা আইন ২০২৩’ নামে প্রতিস্থাপিত হবে বলে জানিয়েছেন আইন মন্ত্রী আনিসুল হক। বাতিল হতে যাওয়া আইনটি নিয়ে ছিল অনেক বিতর্ক। সুচনা থেকেই সাংবাদিকরা এর কঠোর সমালোচনা ও এর বাতিল চেয়ে আসছিল। বিশেষ করে স্বাধীন সাংবাদিকতা ও বাকস্বাধীনতার ক্ষেত্র এই আইনকে প্রতিবন্ধক মনে করতেন আইনজ্ঞরা। তবে সব আলোচনা-সমালোচনাকে টপকে সবশেষ আইনটি সংশোধন ও পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে বিচারাধীন সকল মামলাগুলো এখন এ নতুন আইনের আওতায় ও নিয়মে পরিচালিত হবে বলে জানানো হয়েছে।


এ ব্যাপারে আজ সোমবার আইনমন্ত্রী বলেন, আমরা ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট পরিবর্তন করে সাইবার সিকিউরিটি অ্যাক্ট করার সিদ্ধান্ত নিয়েছি। সেখানে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের অনেক ধারা থাকবে না। পরিবর্তন ও সংশোধন হবে।’  


মন্ত্রী আরও বলেন,  ‘শেখ হাসিনার সরকার ‘লিসেনিং গভর্নমেন্ট’ হিসেবে কাজ করছে। সেজন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেসব পরিবর্তন আসছে তার মধ্যে একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, মানহানির মামলায় আগের জেল ও জরিমানার বিধান ছিল, জেলের বিধানটি বাদ দিয়ে শুধু জরিমানার বিধান রাখার প্রস্তাব করা হয়েছে।’ এ ধারায় সর্বোচ্চ ২৫ লাখ টাকা পর্যন্ত জড়িমানার বিধান রাখা হয়েছে। তবে পাশাপাশি অনাদায়ে ৩ থেকে ৬ মাসের জেলেরও নিয়ম রাখা হয়েছে।
আইনমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, জাতীয় সংগীত, জাতীয় পতাকাকে অবমাননা করে কিছু বলা হলে আগে ১০ বছর শাস্তির বিধান ছিল। এখন তা কমিয়ে ৭ বছর করা হয়েছে। এছাড়াও আরও অনেকগুলো ধারায় পরিবর্তন করা হবে।


শেয়ার করুন