০৩ মে ২০১২, শুক্রবার, ০৩:৩১:০৬ পূর্বাহ্ন


সুপার টুয়েসডেতে জয়ী বাইডেন ও ট্রাম্প
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৬-০৩-২০২৪
সুপার টুয়েসডেতে জয়ী বাইডেন ও ট্রাম্প বাইডেন ও ট্রাম্প


আগামী নভেম্বর আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন। এই নির্বাচন অনুষ্ঠিত হবে ৫ নভেম্বর মঙ্গলবার। এই নির্বাচনে প্রার্থীদের ভাগ্য পরীক্ষা হয়ে যায় সুপার টুয়েসডেতে। সেই সুপার টুইসডে ছিলো গত ৫ মার্চ মঙ্গলবার। এবারের নির্বাচনে রিপালিকান প্রেসিডেন্ট প্রার্থী সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাস্প। ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী হিসাবে রয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। ডোনাল্ড ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হিসাবে রয়েছেন সাউথ ক্যারোলিনার সাবেক গভর্নর নিকি হ্যালি।

এবার সুপার টুয়েসডেতে যুক্তরাষ্ট্রের যে ১৫টি অঙ্গরাজ্যে ভোটাভুটি হয়েছে, সেগুলো হলো আলাবামা, আলাস্কা, আরকানসাস, ক্যালিফোর্নিয়া, কলোরাডো, মেইন, ম্যাসাচুসেটস, মিনেসোটা, ওকলাহোমা, টেনেসি, টেক্সাস, ইউটাহ, নর্থ ক্যারোলাইনা, ভারমন্ট ও ভার্জিনিয়া। এ ছাড়া আমেরিকান টেরিটরি সামোয়াতে ডেমোক্র্যাটদের ভোট হয়েছে। এই সব স্টেটে সকাল থেকে ভোট গ্রহণ শুরু হয় এবং সন্ধ্যায় শেষ হয়। উভয় দলের ভোটাররা তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিয়েছেন। ডেমোক্র্যাটিক পার্টি প্রার্থী জো বাইডেন প্রতিটি স্টেটে জয়লাভ করেছেন। অন্যদিকে রিপালিকান পার্টির ডোনাল্ড ট্রাম্প এ রিপোর্ট লেখা পর্যন্ত ১৪টি স্টেটে জয়লাভ করেছেন। ভারমন্টে জয়ী হয়েছেন ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালি। তবে এ জয় তার জন্য যথেষ্ট নয়। অন্যদিকে এখনো ট্রাম্পের ভাগ্য নির্ভর করছে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের উপর। কারণ সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এখন একমাত্র প্রধান প্রতিদ্বন্দ্বী মামলা। তার বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা চলমান। এই সব মামলার কোন একটিতে যদি ট্রাম্প দোষী সাব্যন্ত হন তাহলে নিকি হ্যালির ভাগ্য খুলে যেতে পারে। এ সব মামলার মধ্যে বিপজ্জনক মামলা হচ্ছে ৬ জানুয়ারি ক্যাপিট্যাল হিলের বিদ্রোহের বিষয়টি।

ট্রাম্প ইতিমধ্যে আইওয়া, নিউ হ্যাম্পশায়ার, নেভাদা, সাউথ ক্যারোলাইনা, মিশিগান, আইডাহো, মিজৌরিসহ প্রায় সব রিপাবলিকান প্রাইমারিতে বড় জয় পেয়েছেন। আর ওয়াশিংটন ডিসিতে জিতেছেন হ্যালি। এ রিপোর্ট লেখা পর্যন্ত ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৮৯৩ ডেলিগেট আর নিকি হ্যালি পেয়েছেন মাত্র ৬৬ ডেলিগেট। ট্রাম্পের ভোটের হার ৯২% আর নিকি হ্যালির মাত্র ৬.৮%। তবে এবার ডোনাল্ড অন্যান্য বারের তুলনায় অপ্রতিরোধ্য।

এই জয়ের পর ডোনাল্ড ট্রাম্প ভোটারদের ধন্যবাদ জানিয়ে বলেন, অতীতের যে কোন সময়ের তুলনায় আমরা বেশি ঐক্যবদ্ধ। তিনি বলেন, গত সাড়ে তিন বছরে জো বাইডেন আমেরিকাকে ধ্বংস করে দিয়েছেন। আমেরিকার অর্থনীতি ভঙ্গুর করে ফেলেছেন, অবৈধ ইমিগ্র্যান্টদের দিয়ে আমেরিকায় নতুন সংকট তৈরি করেছেন। যুদ্ধ বাধিয়ে বিশ্বে অস্থিরতা তৈরি করেছে। আমি নির্বাচিত হলে আবারো আমেরিকাকে শ্রেষ্ঠ রাষ্ট্রে পরিণত করবো। তিনি ফ্লোরিডায় তার সমর্থকদের বলেন, এই জয়ে আমরা আশাবাদী আমাদের আর ঠেকানো যাবে না। আমি নির্বাচিত হলে আমেরিকার অর্থনীতি আবারো সমৃদ্ধ করবো। অবৈধ ইমিগ্র্যান্টদের সীমান্ত অতিগক্রম করতে দেবো না। যারা আছে তাদের বের করে দেবো।

শেয়ার করুন