০২ মে ২০১২, বৃহস্পতিবার, ০৬:৫২:৪১ পূর্বাহ্ন


সুপ্রিম কোর্ট টেক্সাস অভিবাসন আইনের বাস্তবায়ন সাময়িকভাবে স্থগিত করেছে
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৬-০৩-২০২৪
সুপ্রিম কোর্ট টেক্সাস অভিবাসন আইনের বাস্তবায়ন সাময়িকভাবে স্থগিত করেছে


সুপ্রিম কোর্ট অস্থায়ীভাবে টেক্সাসের বিতর্কিত অভিবাসন আইনের প্রয়োগকে স্থগিত করেছে। বিচারপতি স্যামুয়েল আলিটো ১৩ মার্চ পর্যন্ত আইনটি কার্যকরে স্থগিতাদেশ দেন। এই অস্থায়ী স্থগিতাদেশ আদালতকে মামলাটি পর্যালোচনা করার জন্য অতিরিক্ত সময়। হঠাৎ করে সুপ্রিম কোর্ট আইনটির ব্যাপারে সিদ্ধান্ত দিতে যাচ্ছে না। উল্লেখ্য, বিচারপতি স্যামুয়েল আলিটো সুপ্রিম কোর্টে ফেডারেল সার্কিটের তত্ত্বাবধান করেন এবং রাষ্ট্রীয় জরুরি মামলাগুলো পরিচালনা করেন।

বাইডেন প্রশাসন এবং বেশ কয়েকটি অভিবাসন গ্রুপ সুপ্রিম কোর্টে গত ৪ মার্চ সোমবার দুপুরে টেক্সাসের বিতর্কিত আইনটি প্রয়োগে স্থগিতাদেশ দিতে সুপ্রিম কোর্টে জরুরিভাবে আবেদন করেন। আবেদনের কয়েক ঘণ্টা পর সন্ধ্যা ৭টায় বিচারপতি স্যামুয়েল আলিটো এ আদেশ দেন। এ আদেশের ফলে আমেরিকায় প্রায় ১৫০ বছর ধরে অভিবাসনের বিদ্যমান আইনের স্থিতাবস্থাকে বজায় রাখলো।

উল্লেখ্য, ইউএস ডিস্ট্রিক্ট কোর্ট অব ওয়েস্টার্ন টেক্সাসের বিচারক ডেভিড এজরা গত ২৯ ফেব্রুয়ারি বৃহস্পতিবার টেক্সাস স্টেটের কর্মকর্তাদের একটি সুস্পষ্ট অভিবাসন আইন সিনেট বিল ৪ (এসবি ৪) বাস্তবায়ন থেকে নিষেধাজ্ঞা প্রদান করেন। অন্যদিকে ১ মার্চ শুক্রবার ৫তম ইউএস সার্কিট কোর্ট অব আপিল এজরার সিদ্ধান্তের ওপর স্থগিতাদেশ মঞ্জুর করেছে। তবে বাইডেন প্রশাসনকে সুপ্রিম কোর্টে আপিল করার জন্য সাত দিন সময় দিয়েছিল এবং রায়টি স্থগিত রাখে। যদি সুপ্রিম কোর্ট হস্তক্ষেপ না করে তাহলে তা আগামী ৯ মার্চ থেকে কার্যক্রম হওয়ার কথা ছিল। আইনটি কার্যকর হলে রাজ্যের আইনপ্রয়োগকারী কর্তৃপক্ষকে অবৈধভাবে টেক্সাসে প্রবেশ করার সন্দেহভাজন ব্যক্তিদের গ্রেফতার এবং আটক করার অনুমতি দেয় এবং অবৈধভাবে প্রবেশকারী অভিবাসীদের জেল এবং বিচার করার অনুমতি দিয়ে আইনটি পাস করে। টেক্সাসের রিপাবলিকান গভর্নর গ্রেগ অ্যাবট গত ১৮ ডিসেম্বর সোমবার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে কঠোরতম রাষ্ট্রীয় অভিবাসন আইনগুলোর মধ্যে একটিতে স্বাক্ষর করেছেন। 

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ এবং আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন এসবি ৪ নামে পরিচিত আইনটিকে ফেডারেল কোর্টে চ্যালেঞ্জ করে। ১১৪ পৃষ্ঠার আদেশে, টেক্সাসের ওয়েস্টার্ন ডিস্ট্রিক্টের জন্য ইউএস ডিস্ট্রিক্ট কোর্টের বিচারক ডেভিড এজরা টেক্সাসের কর্মকর্তাদের স্টেটের আইন প্রয়োগ করতে বাধা দেওয়ার জন্য প্রাথমিক নিষেধাজ্ঞার জন্য চ্যালেঞ্জকারীদের আবেদন মঞ্জুর করেন। আদেশে বিচারক এজরা লিখেছেন সংবিধান এবং সুপ্রিম কোর্টের নজির স্পষ্ট করে যে স্টেটগুলো ফেডারেল অনুমোদন ছাড়া অভিবাসন আইন বা অন্য ব্যবস্থা প্রয়োগ করতে পারে না। অভিবাসী আইন শুধু কংগ্রেস পাস করবে এবং ফেডারেল গভর্নমেন্ট তার প্রয়োগ করবে। টেক্সাস স্টেটের পাস করা এসবি ৪ আইন ফেডারেল আইনের সঙ্গে সাংঘর্ষিক। তিনি টেক্সাসের একটি যুক্তি প্রত্যাখ্যান করে রায়ে লিখেন সীমান্ত অতিক্রমকারীদের বহিরাক্রমণকারী বলা যাবে না। সীমান্ত দিয়ে অবৈধভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশকারী অভিবাসীরা আশ্রয়ের জন্য প্রবেশ করেন।

সবশেষে তিনি রায়ে বলেন, টেক্সাসকে আইনপ্রয়োগ করার অনুমতি দেওয়ার অর্থ হবে রাজ্যগুলো ফেডারেল আইনকে অগ্রাহ্য করা এবং সাংবিধানিক। প্রবেশকারী অভিবাসীদের আক্রমণের ভিত্তিতে বা টেক্সাসকে স্থায়ীভাবে ফেডারেল নির্দেশাবলি বাতিল করার অনুমতি দেওয়া হলে তা ফেডারেল আইন ও কর্তৃত্ব বাতিলের সমান হবে, যা সংবিধানবিরোধী এবং আমেরিকান সিভিল ওয়ার বা গৃহযুদ্ধের পর থেকে ফেডারেল আদালত দ্ব্যর্থহীনভাবে প্রত্যাখ্যান করেছে। এ আইন প্রতিটি রাজ্যের অভিবাসন আইনের নিজস্ব সংস্করণ পাস করার দরজা খুলে দিতে পারে।

এক বিবৃতিতে, টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট বলেন, টেক্সাস ইউএস সুপ্রিম কোর্টে বাইডেনের প্রশাসনের বিরুদ্ধে লড়বে। তিনি বলেন, আমরা আমাদের স্টেট এবং আমাদের জাতিকে বাইডেনের সীমান্ত সংকট থেকে রক্ষা করার লড়াইয়ে পিছপা হবো না।

২০২৩ সালের শুরুর দিকে টেক্সাসের আইন সভায় এটি পাস হয়। টেক্সাসের গভর্নর গত ১৮ ডিসেম্বর সীমান্তে এক অনুষ্ঠানে এই আইনে স্বাক্ষর করেন। হোয়াইট হাউসের মুখপাত্র অ্যাঞ্জেলো ফার্নান্দেজ বলেন, সাধারণভাবে বলতে গেলে ফেডারেল সরকার এই ধরনের আইন করতে পারে, কোনো স্টেট নয়। তিনি বলেন, ইউএস ডিপার্টমেন্ট অব জাস্টিস টেক্সাসের এ আইনের বিরুদ্ধে আইনিব্যবস্থা গ্রহণ করবে। অভিবাসন বিষয়ে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট বাইডেনকে চ্যালেঞ্জ করার জন্য টেক্সাস স্টেটের সর্বশেষ প্রচেষ্টা এই আইন। অ্যাবটের নির্দেশে টেক্সাসের হাজার হাজার অভিবাসীকে শিকাগো, নিউইয়র্কসহ অন্যান্য স্টেটে বাসেযোগে পাঠানো হয়েছে এবং কারা সেখানে বসবাস করছেন। 

সিনেট বিল ৪ কী?

অফিসিয়াল পোর্ট অব এন্ট্রির বাইরে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করা একটি ফেডারেল অপরাধ এবং প্রচলিত আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে দেওয়ানি মামলা করা যায়। সিনেট বিল ৪ বেআইনি অভিবাসনকে রাষ্ট্রীয় অপরাধে পরিণত করবে, যা একটি অপকর্ম থেকে শুরু করে একটি বড় অপরাধ। সিনেট বিল ৪-এর অধীনে মেক্সিকো থেকে বেআইনিভাবে টেক্সাসে প্রবেশ করা অপরাধ হিসেবে বিবেচিত হবে। অপরাধের শাস্তি হিসেবে অভিবাসীদের ১৮০ দিন পর্যন্ত জেল এবং ২ হাজার ডলার পর্যন্ত জরিমানা হতে পারে। টেক্সাসে অবৈধভাবে পুনঃপ্রবেশ একটি গুরুতর অপরাধ হিসাবে বিবেচিত হবে। পুনঃপ্রবেশকারী অভিবাসীদের ২, ১০ বা ২০ বছর পর্যন্ত কারাদন্ডে দন্ডিত হবে। তবে এটি নির্ভর করবে পূর্বের ডিপোর্টেশন অথবা কোনো অপরাধের জন্য দোষীসাব্যস্ত হয়েছেন কি না তার ওপর। সিনেট বিল ৪-এ একটি বিধান অন্তর্ভুক্ত করা হয়েছে, যার ফলে স্টেটের স্কুল, উপাসনালয় এবং স্বাস্থ্যসেবা সুবিধাসহ নির্দিষ্ট স্থানে অভিবাসীদের গ্রেফতার করা যাবে না।

আইনটি টেক্সাস ম্যাজিস্ট্রেটদের নতুন অবৈধ প্রবেশ বা পুনঃপ্রবেশের অপরাধে সন্দেহভাজন অভিবাসীদের তাদের বিচার চালিয়ে যাওয়ার বিকল্প হিসেবে মেক্সিকোতে ফিরে যাওয়ার আদেশ দেওয়া। যারা এই আদেশ লঙ্ঘন করবে তাদের বিরুদ্ধে দ্বিতীয় ডিগ্রি অপরাধের অভিযোগ আনা হতে পারে।

শেয়ার করুন