৩০ এপ্রিল ২০১২, মঙ্গলবার, ০৩:৩৭:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম :
‘বিশেষ চাহিদা সম্পন্নদের প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না’ সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬


দেশকে সিয়াম আহমেদ
নিজের মধ্যে একটা বোঝাপড়ার বিষয় ছিল
আলমগীর কবির
  • আপডেট করা হয়েছে : ০৩-০৪-২০২৪
নিজের মধ্যে একটা বোঝাপড়ার বিষয় ছিল সিয়াম আহমেদ


সিয়াম আহমেদ। এক যুগের বেশি সময়ের ক্যারিয়ার। শুরু করেছিলেন নাটকে অভিনয় দিয়ে। এখন তিনি সিনেমা ও সিরিজে নিয়মিত অভিনয় করেন। নিয়মিত অভিনয়টাই করে যেতে চান। সম্প্রতি ঘোষণা এলো তার নতুন সিনেমার। এ বিষয়ে তিনি কথা বলেছেন নিউইয়র্ক থেকে প্রকাশিত পাঠকপ্রিয় দেশ পত্রিকার সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন আলমগীর কবির 

প্রশ্ন: আপনি শোবিজের মানুষ। কিন্তু সামাজিক অনেক ইস্যুতেও প্রায়েই আপনাকে কথা বলতে দেখা যায়। এর কারণ কি?

সিয়াম আহমেদ: সামাজিক ইস্যু বলতে মানুষের সমস্যা নিয়ে কথা বলি এটাই তো বলছেন। আসলে আমরা যখন বাস্তব অভিজ্ঞতার ওপর ভিত্তি করে কথা বলব; তখন সেটা আরো অনেকের সঙ্গে মিলে যাবে। আমি ঢাকা শহরে বসবাস করি কিন্তু প্রতিদিন চলাফেরার সময় এই শহরে দীর্ঘ যানজটে থাকতে হয়। এটা নিয়েই কথা বলে ছিলাম কিছুদিন আগে। 

প্রশ্ন: যানজট নিয়ে কথা বলার পর প্রতিক্রিয়া কেমন পেয়ে ছিলেন?

সিয়াম আহমেদ: একটা মানুষ যদি প্রতিদিন তিন ঘণ্টার বেশি সময় রাস্তায় জ্যামে বসে থাকে, তবে কাজ করবে কীভাবে? এটা প্রতিদিন যেন একটু করে বেড়েই যাচ্ছে। মড়ার উপর খাঁড়ার ঘা হলো “ভিআইপি মুভমেন্ট”। এসব নিয়ে কেউ কথা বলে না। নিরবে সহ্য করে সবাই। কিন্তু এটা আর কতদিন সহ্য করব আমরা। তাই কর্তৃপক্ষকে বলব এখনো যারা দেশকে ভালোবেসে থেকে যেতে চান, তাঁদের থাকার ব্যবস্থা করে দিন। রিজিকের জন্য সবাইকে প্রতিদিন অনেক জায়গায় যেতে হয়। তাঁদের কথাটা মাথায় রাখুন। আমাদের সহায়তা করুন আমাদের পরিবার ও দেশকে সহায়তা করার জন্য।

প্রশ্ন: যাহোক অনেক দিন পর নতুন সিনেমার ঘোষণা এল। এ বিষয়ে কিছু বলুন। 

সিয়াম আহমেদ: অনেক দিন পর আমার নতুন সিনেমার ঘোষণা এল। দেশে সর্বশেষ ‘অন্তর্জাল’ সিনেমায় চুক্তিবদ্ধ হয়েছিলাম। ‘জংলি’ সিনেমাটির পরিচালক এম রাহিম। ঈদুল আজহায় মুক্তি পাবে। রোজার ঈদের পরে শুটিং শুরু করব। তার আগেই অন্য শিল্পীদের নাম জানানো হবে।

প্রশ্ন : মাঝখানে এতো গ্যাপ ছিল কেন?

সিয়াম আহমেদ: নিজের মধ্যে একটা বোঝাপড়ার বিষয় ছিল। দর্শকদের যা দেখাতে চাচ্ছি বা যেভাবে কাজ করছি, তা দর্শক গ্রহণ করছেন কি না, মিলিয়ে দেখার চেষ্টা করছিলাম। তা ছাড়া, আগে যে কাজগুলো করেছি, তার চেয়ে ভালো কিছুর অপেক্ষায় ছিলাম। স্ক্রিপ্ট তো অনেক আসে। কিন্তু সব মিলিয়ে মনের মতো হচ্ছিল না। চাইছিলাম ভালো কিছু উপহার দিতে। 

প্রশ্ন : জংলি সিনেমার পোস্টার কি আপনার চাপ বাড়িয়ে দিয়েছে?

সিয়াম আহমেদ: সিনেমার প্রথম দর্শন সবাই পছন্দ করছে, এটা বড় পাওয়া। পোস্টারেই শেষ নয়, আরও অনেক কিছু অপেক্ষা করছে। আমরা সেভাবেই তৈরি হচ্ছি। দর্শকের এই আগ্রহ আরও ভালো করার উৎসাহ দেবে। চাপ নয়, পজিটিভলি নিতে চাই। 

প্রশ্ন : অনেকে বলছেন, পোস্টারটি ভারতীয় ‘পুষ্পা’ সিনেমার নকল। 

সিয়াম আহমেদ: শুধু পুষ্পা কেন, আরও চার-পাঁচটি সিনেমার নাম শুনেছি। একেকজন একেকটা বলছে। তার মানে মানুষ আসলে কনফিউজড যে, কোনটা থেকে নিয়েছে। বাংলাদেশের প্রত্যন্ত এলাকার কোনো পাগল ক্যারেক্টার তো নরমালি লুঙ্গিই পরবে, তার তো ক্লিন শেভ থাকবে না, মাথার চুল উষ্কখুষ্ক থাকবে, সানগ্লাস পরবে, ধুমপান করবে। যে সিনেমাগুলোর কথা বলা হচ্ছে, সেখানেও এমন চরিত্র কল্পনা করা হয়েছে। তাদেরটাও কারও না কারও সঙ্গে মিল আছে। আমি জেনেশুনে কখনো নকল সিনেমায় অভিনয় করিনি। আমাদের গল্প, ক্যারেক্টারের ডিটেইলিং কতটা ইউনিক হচ্ছে, সেটা দেখার বিষয়। সিনেমাটি দেখার পর সংশয় কেটে যাবে।

প্রশ্ন : কোরবানির ঈদের বেশি সময় নেই। এখনো শুটিং শুরু হয়নি। একটু তড়িঘড়ি হয়ে যাচ্ছে না? 

সিয়াম আহমেদ: গল্পটি আমাদের মাথায় এসেছিল সাত-আট মাস আগে। তখন থেকেই এই সিনেমার প্রি-প্রোডাকশনের কাজ চলছে। অনেক দিন ধরে রিহার্সাল হচ্ছে। আশা করি প্রেশার হবে না। 

প্রশ্ন : পরিচালক এম রাহিমের সঙ্গে টাকা দ্বিতীয় সিনেমা। এর কারণ কি? 

সিয়াম আহমেদ: আমার প্রতি নির্মাতার আস্থা ও বিশ্বাস আছে বলেই পরের সিনেমায় নিচ্ছেন। আমাদের সিনেমার বাজেট কম থাকে। তাই গুরুত্বপূর্ণ হলো ঠিকঠাক একটা টিম পাওয়া। যাঁদের ওপর আস্থা রাখা যায়, যাঁদের নিয়ে কাজ করে আনন্দ পাওয়া যায়, তাঁদের সঙ্গেই কাজ করতে পছন্দ করি। রাহিমের সঙ্গে ‘শান’-এ প্রথম কাজ করলেও ‘পোড়ামন-২’ থেকে তাঁর সঙ্গে আমার পরিচয়। সে খুব প্রতিভাবান। কমার্শিয়াল সিনেমা নিয়ে তাঁর চিন্তাভাবনা খুবই ইউনিক। 

প্রশ্ন :‘সিকান্দার’ সিনেমার কোনো আপডেট আছে? 

সিয়াম আহমেদ: সিকান্দার নিয়ে আমার সঙ্গে প্রাথমিক আলাপ হয়েছিল। ওটাও ঈদে মুক্তি দেওয়ার কথা জানিয়েছিলেন নির্মাতা। কিন্তু আমি আগেই জংলি সিনেমায় চুক্তিবদ্ধ ছিলাম। আমি চাই না আমার এক সিনেমা আরেক সিনেমার সঙ্গে কমপিট করুক। 

প্রশ্ন : এবার ঈদে এক ডজন সিনেমা মুক্তির কথা শোনা যাচ্ছে। বিষয়টি কীভাবে দেখছেন? 

সিয়াম আহমেদ: এখন তো সিনেমা মুক্তির উপযুক্ত সময় দুই ঈদ। তাই সবাই নিজের সেফটি বিবেচনা করে এই সময়ে সিনেমা মুক্তি দিতে চাইছেন। প্রযোজক টাকা লগ্নি করছেন। তাঁর চিন্তা থাকে কীভাবে টাকা তুলে আনা যায়। এটা দোষের কিছু না। সারা বছর সিনেমা মুক্তির অভ্যাস থাকলে এমনটা হতো না।

শেয়ার করুন