০৩ মে ২০১২, শুক্রবার, ০১:৩৮:০২ পূর্বাহ্ন


নিউইয়র্কে অবৈধ অভিভাসীদের জন্য প্রিপেইড ডেবিট কার্ড
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৩-০৪-২০২৪
নিউইয়র্কে অবৈধ অভিভাসীদের জন্য প্রিপেইড ডেবিট কার্ড সংবাদ সম্মেলনে নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামস


নিউইয়র্ক সিটিতে আগত অবৈধ অভিবাসী পরিবারকে খাদ্য ও শিশুদের প্রয়োজনীয় জিনিসপত্র ক্রয় করতে সিটি প্রিপেইড ডেবিট কার্ড দেওয়া শুরু করেছে। গত ২৭ মার্চ মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামস অবৈধ অভিবাসীদের ডেবিট কার্ড দেওয়ার জন্য এক কর্মসূচি ঘোষণা করেন। কার্ড সরবরাহ করার জন্য সিটির একটি পরিষেবা সংস্থার সঙ্গে ৫৩ মিলিয়ন ডলারের চুক্তি করেছে। এর ফলে বাচ্চাদের সঙ্গে পরিবারগুলো খাবার এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিস কিনতে পারবেন। ডেবিট কার্ড প্ল্যানটি বিদ্যমান প্রোগ্রামের তুলনায় সস্তা এবং সম্ভবত আরো কার্যকর। এটি করদাতাদের অর্থ সাশ্রয় করবে, খাদ্যের অপচয় কম করবে এবং স্থানীয় অর্থনীতিকে উপকৃত করবে। এটি সিটির অভিবাসী দুর্দশার একটি অংশের সম্ভাব্য সমাধানের কাজ করবে।

গত দুই বছরে ১ লাখ ৮০ হাজার অবৈধ অভিবাসী নিউইয়র্কে প্রবেশ করেছে, যার মধ্যে ৬৫ হাজার এখনো সিটি পরিচালিত আশ্রয়কেন্দ্রে রয়েছে। এর ফলে নিউইয়র্ক সিটির ওপর প্রচণ্ড আর্থিক এবং অন্যান্য চাপ রয়েছে। যা নিয়ে নিউইয়র্ক সিটির মেয়র মহা সংকটের মধ্যে রয়েছেন। প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে বার বার অর্থ চেয়েও তা তিনি পাচ্ছে না। ফলে নিউইয়র্ক সিটিতে চরম সংকট টলছে। নিউইয়র্ক সিটির ‘আশ্রয় পাওয়ার অধিকার’ আইনের অধীনে আশ্রয় চাওয়া সবাইকে অবশ্যই আবাসন এবং খাদ্য সরবরাহ করতে হবে।

এ সপ্তাহে ৪৫০টি পরিবারকে এই পাইলট প্রোগ্রামের অধীনে প্রিপেইড ডেবিট কার্ড দেওয়া হবে বলে আশা করছেন সিটি কর্মকর্তারা। এর লক্ষ্য হলো শহরের অভিবাসী আগমনের কারণে খরচ কমানো। কর্মকর্তারা অনুমান করেন যে, এই উদ্যোগটি প্রতি বছর নিউইয়র্ক সিটিকে ৭ মিলিয়ন ডলারের বেশি সাশ্রয় করবে।

মেয়র এরিক অ্যাডামস ডেবিট কার্ড পরিকল্পনাকে করদাতাদের ডলার সাশ্রয় করার একটি গুরুত্বপূর্ণ নতুন ফর্ম বলে অভিহিত করেন। এটি অভিবাসীদের জন্য খাবার সরবরাহের খরচ কমিয়ে দেবে। বর্তমানে অন্য একটি কোম্পানি প্রতিদিন জনপ্রতি ৩৩ ডলার চার্জ করে নিউইয়র্ক অভিবাসীদের খাবার সরবরাহ করে পাইলট প্রোগ্রামের অধীনে। বর্তমানে ৪৫০টি পরিবারের জন্য শিশুসহ অভিবাসীরা ছয় সপ্তাহের জন্য সপ্তাহে ৩৫০ ডলার পাবেন। এটি প্রতিদিন জনপ্রতি প্রায় ১৩ ডলারে শুধু মুদি এবং শিশুর সরবরাহের জন্য ব্যয় করতে জিনিসপত্র ক্রয় করতে পারেন। মেয়র বলেন, যদি ডেবিট কার্ড প্রোগ্রামটি প্রসারিত করা হয়, তাহলে সিটি মাসে ৬ লাখ ডলার বা বছরে ৭.২ মিলিয়ন ডলার বাঁচাতে পারবে। এর কারণ হলো বক্সযুক্ত খাবারের উৎপাদন এবং বিতরণের জন্য অর্থ প্রদানের পরিবর্তে সিটির অভিবাসীদের কাছে সরাসরি অর্থ পাবে।

ডেবিট কার্ড প্ল্যান অবৈধ অভিবাসীদের জন্য আরো ভালো ফলাফল প্রদান করবে। অভিবাসীদের তাদের নিজস্ব খাবার কেনার অনুমতি দেওয়া নিশ্চিত করবে। তারা তাদের পছন্দের খাবার কিনবে এবং অপচয় কম করবে। অবৈধ অভিবাসীদের ডেবিট কার্ড দেওয়া হলে নিউইয়র্ক সিটির অর্থনীতিতেও সাহায্য করবে। অবৈধ অভিবাসীরা যখন এগুলো সুপারমার্কেট, মুদি দোকান বা বোদেগাসে ব্যবহার করবে তখন অর্থ সরাসরি এই স্থানীয় ব্যবসায় প্রবাহিত হবে।

প্রোগ্রামটি রোল আউট হওয়ার আগে বিতর্কের জন্ম দিয়েছিল। ডেবিট কার্ড প্ল্যানটি এমন অনেক লোকের মধ্যে ক্ষোভের জন্ম দিয়েছে যারা মনে করে যে ‘অবৈধ অভিবাসীদের’ আইন ভঙ্গ করার জন্য পুরস্কৃত করা হচ্ছে, অথবা এই তহবিলগুলো অভাবী মার্কিন নাগরিকদের দেওয়া উচিত। অনেকে মনে করেন, এই ক্ষোভের পরিবর্তে কংগ্রেসকে দোষারূপ করা উচিত, যারা অভিবাসন মোকাবিলার দায়িত্ব ত্যাগ করেছে। তাই সিটিগুলোকে তাদের নিজস্ব প্ল্যান নিয়ে আসতে বাধ্য করেছে।

শেয়ার করুন