০২ মে ২০১২, বৃহস্পতিবার, ০৫:৩৯:১৫ অপরাহ্ন


মার্চে নিউইয়র্ক সিটি সাবওয়ে অপরাধ কমেছে ২৩ শতাংশ
নিউইয়র্ক সিটির সাবওয়েতে গ্রেফতার ৫৩ শতাংশ বেড়েছে
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৯-০৪-২০২৪
নিউইয়র্ক সিটির সাবওয়েতে গ্রেফতার ৫৩ শতাংশ বেড়েছে


নিউইয়র্ক সিটির সাবওয়ে সিস্টেমে অপরাধ গত বছরের একই সময়ের তুলনায় এ বছরের মার্চ মাসে ২৩ শতাংশ কমেছে। কারণ নিউইয়র্ক পুলিশ রেল রাইডার এবং স্ট্র্যাফেঞ্জারদের নিরাপদ রাখতে শত শত অতিরিক্ত অফিসার মোতায়েন করেছে।

পাতাল রেলে বেশ কয়েকটি হাই-প্রোফাইল গুলিবর্ষণ এবং এলোমেলো হামলার পর নিউইয়র্ক পুলিশ অপরাধ দমনের জন্য এই বছর প্রায় ২ হাজার অতিরিক্ত অফিসারকে সাবওয়ে সিস্টেমে মোতায়েন করেছে। ভাড়া ফাঁকি দমনে একটি নতুন উদ্যোগের অংশ হিসেবে গত মাসের শেষের দিকে ট্রানজিটে প্রায় ৮০০ জন নতুন পুলিশ কর্মকর্তা নিয়োগ করা হয়েছে। গভর্নমেন্ট ক্যাথি হোচুল সিটির সাবওয়ে সিস্টেমের প্রধান ট্রানজিট হাবগুলিতে ব্যাগ চেক করার জন্য স্টেশনগুলিতে ন্যাশনাল গার্ডকেও মোতায়েন করেছেন। সিটি হলের মুখপাত্র কায়লা মামেলাক গত ৩ এপ্রিল বুধবার নিউইয়র্ক বলেন, অতিরিক্ত পুলিশ অনির্দিষ্টকালের জন্য সাবওয়েতে থাকবে। তাদের অপসারণের জন্য কোনো সময়সীমা বা অপরাধের মানদ- নেই।

মেয়র এরিক অ্যাডামস ত্রৈমাসিক অপরাধের পরিসংখ্যান সম্পর্কিত পুলিশ সদর দফতরে নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্ট কমিশনার এডওয়ার্ড ক্যাবানের সঙ্গে সংবাদ সম্মেলনের সময় পুলিশের উপস্থিতি বৃদ্ধির তাৎক্ষণিক ফলাফলের কথা জানান। তিনি বলেন, আমরা সাবওয়ে সিস্টেম ব্যবস্থায় অপরাধের মধ্যে আছি। আমরা কি দয়া করে বলা বন্ধ করতে পারি যে আমরা পাতাল রেল ব্যবস্থায় অপরাধের অধীনে আছি? আমরা নই।

মেয়র বলেন, ’আমরা জানি আমাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জটি হল, যেমন আমি বারবার বলেছি, তিনটি ক্ষেত্র পুনর্বিবেচনা করুন, পুনর্বিবেচনা করুন, পুনর্বিবেচনা করুন। এই শহরে অনেক খারাপ লোক আছে যারা ভাল লোকদের সঙ্গে খারাপ কাজ করছে এবং তারা বিশ্বাস করে যে তাদের এটি করার অধিকার রয়েছে। অল্প সংখ্যক লোক বড় অপরাধ করছে।’

নিউইয়র্ক সিটি পুলিশ ডিপার্টমেন্টের পরিসংখ্যান অনুসারে পুলিশ মার্চ মাসে শহরের ট্রেন স্টেশনগুলিতে ১৬৬ টি অপরাধমূলক অপরাধ রেকর্ড করেছে, ২০২৩ সালের মার্চ মাসে রেকর্ড করা ২১৭টি থেকে ৫১টি কম। গত বছরের একই মাসের তুলনায় ১ হাজারের বেশি চুরির ঘটনা ৫১ শতাংশ হ্রাস পেয়েছে, অপরাধমূলক হামলা ১০ শতাংশ হ্রাস এবং পকেটমার এবং সেলফোন, ক্রেডিট কার্ড এবং অন্যান্য আইটেম চুরিতে ১৫ শতাংশ হ্রাস পেয়েছে। সাবওয়েতে গ্রেফতার ৫৩ শতাংশ বেড়েছে এবং ২২ বন্দুকধারীদের কাছ থেকে বন্দুক নেওয়া হয়েছে, গত মার্চের তুলনায় ১০ বেশি।

নিউইয়র্ক সিটি পুলিশ ডিপার্টমেন্টের পরিসংখ্যান অনুসারে, পাতাল রেল ব্যবস্থায় অপরাধ প্রথম ত্রৈমাসিকে মাত্র ১ শতাংশ কমেছে। এক বছর আগের মার্চের শেষে রিপোর্ট করা ৫৪৪-এর তুলনায় মাত্র ছয়টি কম অপরাধ। ট্রানজিট পুলিশরাও এখনও বড় বড় অপরাধমূলক হামলার ৮ শতাংশ বৃদ্ধির সঙ্গে লড়াই করছে, যা গত বছরের ১৩৫ থেকে বেড়ে ৩১ মার্চ পর্যন্ত ১৪১হয়েছে, সেইসঙ্গে নরহত্যা এবং গুলিবর্ষণের বৃদ্ধি।

 পুলিশ জানিয়েছে, এ বছর রেলপথে চারজন নিহত হয়েছে, যা গত বছরের চেয়ে তিনজন বেশি। আটজন স্ট্র্যাফাঞ্জারকেও গুলি করা হয়েছে, গত বছরের তুলনায় সাতটি বেশি। স্থলভাগে জননিরাপত্তা কিছুটা ভালো হয়েছে, গত বছরের ৯৯ থেকে ১৭ শতাংশ কমে ৮২-এ নেমে এসেছে এবং ২০২৩ সালের মার্চের শেষে শুটিং ২২২ থেকে ১৮১-এ নেমে এসেছে। পুলিশ কমিশনার ক্যাবান জানিয়েছেন, তারা এখনও ছিনতাই এবং জঘণ্য হামলায় সঙ্গে লড়াই করছে, যা বছরের জন্য যথাক্রমে ৪ শতাংশ এবং ৩ শতাংশ লাফিয়ে বেড়েছে।

শহরের পাঁচটি বরোর মধ্যে তিনটিতে গুলি কমেছে এবং ১,৫০০ টিরও বেশি বন্দুক রাস্তা থেকে সরিয়ে নেওয়া হয়েছে। তিনি বলেন, আমাদের কঠোর পরিশ্রমের বাস্তব ফলাফল দেখতে পাওয়া খুবই উৎসাহজনক। আমরা যে বিনিয়োগ করছি তা স্পষ্টভাবে লভ্যাংশ প্রদান করছে।

শেয়ার করুন