২২ জুন ২০১২, শনিবার, ০২:২৯:৫৪ অপরাহ্ন


যুক্তরাষ্ট্রে ছয় মাসে ৫২ লাখ নন-ইমিগ্র্যান্ট ভিসা ইস্যু
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২২-০৫-২০২৪
যুক্তরাষ্ট্রে ছয় মাসে ৫২ লাখ নন-ইমিগ্র্যান্ট ভিসা ইস্যু মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা


গত মার্চ পর্যন্ত ছয় মাসে (চলতি অর্থবছরের প্রথমার্ধ) বাংলাদেশসহ সারা বিশ্বের কনস্যুলেট থেকে ৫২ লাখ নন-ইমিগ্র্যান্ট (ট্যুরিস্ট, ব্যবসায়ী, শিল্পী, খেলোয়াড়, কবি, সাহিত্যিক, অভিনেতা-অভিনেত্রী, কৃষি শ্রমিক ইত্যাদি) ভিসা ইস্যু করেছে যুক্তরাষ্ট্র। আগের যে কোনো অর্থবছরের একই সময়ের চেয়ে এ সংখ্যা অনেক বেশি বলে ১৩ মে স্টেট ডিপার্টমেন্টের ‘মিডিয়া নোটে’ উল্লেখ করা হয়েছে। 

২০২৩ অর্থবছরে নন-ইমিগ্র্যান্ট ভিসা ইস্যুর রেকর্ড ভঙ্গকারী গতি চলতি ২০২৪ অর্থবছরেও অব্যাহত থাকবে বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন। 

মিডিয়া নোটে আরো দাবি করা হয়েছে, যে কোনো অর্থবছরের প্রথম ছয় মাসের চেয়ে গত ছয় মাসে নন-ইমিগ্র্যান্ট ভিসা ইস্যু ৩০ শতাংশ বেড়েছে। জাতীয় নিরাপত্তার প্রতি খেয়াল রেখে যাবতীয় প্রক্রিয়া অবলম্বনের পর নন-ইমিগ্র্যান্ট ভিসা ইস্যুও মধ্যদিয়ে যুক্তরাষ্ট্রে কর্মসংস্থানের প্রবৃদ্ধি বৃদ্ধির ইতিবাচক প্রভাব পড়েছে এবং তা আরো বেগবান করতে কর্মকর্তারা সচেষ্ট রয়েছেন। 

সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক পর্যটকরা যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে বার্ষিক গড়ে ২৩৯ বিলিয়ন ডলারের অবদান রাখছে, যা ৯৫ লাখ আমেরিকানের কর্মসংস্থানের সুযোগ তৈরি করেছে। স্টেট ডিপার্টমেন্টের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে ৪১ লাখ বোর্ডার ক্রসিং পাস ইস্যু করা হয়েছে বি ভিজিটরের আওতায়। তারা এসেছেন ট্যুরিস্ট হিসেবে। এর সিংহভাগই ভারত, মেক্সিকোম ব্রাজিল, চীন, কলম্বিয়া, আর্জেন্টিনা, ডমিনিকান রিপাবলিক এবং ইকুয়েডরের ব্যবসায়ী। এ সময়ে ১ লাখ ৩৪ হাজার এক্সচেঞ্জ ভিজিটরস এবং এক লাখ ১৫ হাজার স্টুডেন্ট ভিসাও ইস্যু করা হয়েছে। 

বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ইন্টারন্যাশনাল স্টুডেন্টরা ২০২২ সালে যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে অবদান রেখেছেন ৩৮ বিলিয়ন ডলার। সে বছর কর্মসংস্থানের সুযোগ তৈরি হয় ৩ লাখ ৩৫ হাজার। গত ছয় মাসে কৃষি সেক্টরে অস্থায়ী তথা, মৌসুমি কর্মী হিসেবে ভিসা ইস্যু করা হয়েছে ২ লাখ ৫ হাজার বিদেশিকে। ১ লাখ ৬০ হাজার ভিসা ইস্যু করা হয়েছে এয়ারলাইনস এবং জাহাজের ক্রু মেম্বারদের জন্যে। সে সময়ে চাকরির সুবাদে ইমিগ্র্যান্ট ভিসা ইস্যু করা হয় ২৫ হাজার বিদেশির জন্যে। ২০১৯ অর্থবছরের প্রথম ছয় মাসের তুলনায় এ সংখ্যা ৭৫ শতাংশ বেশি। 

স্টেট ডিপার্টমেন্ট আরো জানিয়েছে, গত ছয় মাসে পারিবারিক কোটাসহ দক্ষ শ্রমিকদের গ্রিনকার্ড প্রদানের জন্যে ২ লাখ ৮১ হাজার ইমিগ্র্যান্ট ভিসা ইস্যু করা হয়েছে। এর মধ্যে ১ লাখ ৫২ হাজার হচ্ছে ইউএস সিটিজেনদের নিকটাত্মীয়।

শেয়ার করুন