২৭ জুন ২০১২, বৃহস্পতিবার, ০১:১৫:২৫ পূর্বাহ্ন


আইওয়া অভিবাসন বিল বাতিলে বাইডেন প্রশাসনের মামলা
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৫-০৫-২০২৪
আইওয়া অভিবাসন বিল বাতিলে বাইডেন প্রশাসনের মামলা ইউএস ডিপার্টমেন্ট অব জাস্টিস


ইউএস ডিপার্টমেন্ট অব জাস্টিস, আমেরিকান ইমিগ্রেশন কাউন্সিল, আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন, আইওয়া সিভিল লিবার্টিজ ইউনিয়ন, আইওয়া মাইগ্রেন্ট মুভমেন্ট ফর জাস্টিস এবং অভিবাসী অধিকার সংস্থার প্রতিনিধিত্বকারী দু’জনের পক্ষে হিউমেন রাইটস সংগঠনগুলো গত ৯ মে বৃহস্পতিবার আইওয়া স্টেটের বিতর্কিত অভিবাসন আইন এসএফ ২৩৪০ বাতিল করার জন্য দুটি পৃথক মামলা আইওয়া ফেডারেল ডিস্ট্রিক্ট কোর্টে দায়ের করেছে।

এসএফ ২৩৪০ আইনটি স্থানীয় আইনপ্রয়োগকারী কর্মকর্তাদের অভিবাসীদের, যারা আগে যুক্তরাষ্ট্র থেকে বা যাদের অতীতে প্রবেশে অস্বীকৃতি জানানো হয়েছে, নির্বাসিত বা অপসারণ করা হয়েছে, তাদের গ্রেফতার করার ক্ষমতা দেয়। আইনটি স্টেট বিচারকদের যে কোনো ব্যক্তিকে যে দেশ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে, সেখানে ফেরত পাঠানোর আদেশ দেওয়ার ক্ষমতা দেয়। এমনকি আইনটি শিশুদের অভিযুক্ত করা থেকে বিরত বা নিষিদ্ধ করা হয়নি। স্টেট আইনপ্রণেতারা গত এপ্রিলে আইনটি পাস করেছেন এবং গভর্নর কিম রেনল্ডস এতে স্বাক্ষর করেছেন। এটি ১ জুলাই থেকে কার্যকর হওয়ার কথা।

ইউএস প্রিন্সিপাল ডেপুটি সহকারী অ্যাটর্নি জেনারেল ব্রায়ান বয়ন্টন গভর্নর কিম রেনল্ডসকে ৭ মের মধ্যে আইনটি প্রত্যাহার করতে একটি চিঠি দেওয়ার ঠিক এক সপ্তাহ পরে ইউএস ডিপার্টমেন্ট অব জাস্টিস মামলাটি দায়ের করে। বয়ন্টন এক বিবৃতিতে বলেন, আইওয়া মার্কিন সংবিধানকে উপেক্ষা করতে পারে না এবং সুপ্রিম কোর্টের আদেশ নিষ্পত্তি করতে পারে না। আইওয়া যাতে অভিবাসন নিয়ন্ত্রণের জন্য কংগ্রেস এবং সংবিধান দ্বারা গৃহীত কাঠামো মেনে চলে তা নিশ্চিত করার জন্য আমরা এই পদক্ষেপ নিয়ে এসেছি।

আইনটি মূলত টেক্সাসের সিনেট বিল ৪, যা এসবি ৪ নামেও পরিচিত আইনের অনুরূপ একটি আইন। টেক্সাসের আইনটি এখনো কার্যকর হয়নি। এটি কোর্ট স্থগিত করেছে। অভিবাসীদের যদি স্থানীয় আইনপ্রয়োগকারী কর্মকর্তাদের অবৈধভাবে দেশে প্রবেশ করেছে বলে সন্দেহ করে তাদের গ্রেফতার করতে স্টেট ও স্থানীয় আইনপ্রয়োগকারী কর্মকর্তাদের ক্ষমতা দেয়। আইওয়া আইনের মতো টেক্সাসের আইন একজন বিচারককে স্টেট থেকে একজন ব্যক্তির অপসারণের আদেশ দেওয়ার ক্ষমতা দেয়।

মামলায় হাইলাইট করা একটি গল্প হল ১৮ বছর বয়সী হন্ডুরান অভিবাসীর যার বাবাকে খুন করা হয়েছিল এবং বোনকে তার দেশে অপহরণ করা হয়েছিল। ১৪ বছর বয়সে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে এসেছিলেন, কিন্তু আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নের বক্তব্য অনুসারে তাকে নির্বাসিত করা হয়েছিল। পরে তিনি নিজে থেকে যুক্তরাষ্ট্রে ফিরে আসেন এবং তাকে আশ্রয় দেওয়া হয়।

গোষ্ঠীগুলো অভিযোগ করে এসব লোক নতুন আইনের অধীনে গ্রেফতার এবং কারাদ-ের জন্য যোগ্য হবেন। আইনের অধীনে দোষী সাব্যস্ত হলে ২-১০ বছরের কারাদ- হতে পারে। কিছু অপরাধীকে পাঁচ বছর পর্যন্ত জেল হতে পারে, ক্লাস-ডি অপরাধের অধীনে। ক্লাস-সি (ফ্যালোনি) অপরাধের অধীনে কেউ যদি ডিপোর্ট হয়, তাদের ক্ষেত্রে ১০ বছরের জেল হতে পারে। 

আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন এক বিবৃতিতে বলছে, এই কুৎসিত আইনটি আইওয়া পরিবার এবং অভিবাসী সম্প্রদায়ের জন্য গভীরভাবে ক্ষতিকারক। আইওয়া আইন প্রণেতারা জেনেশুনে এমন লোকদের টার্গেট করেছেন, যারা ফেডারেল অভিবাসন আইন দ্বারা সুরক্ষিত এবং যারা আইনত এখানে থাকার অনুমতি পেয়েছে। যেমন আশ্রয় মঞ্জুর করা ব্যক্তিদের বা গার্হস্থ সহিংসতা থেকে বেঁচে যাওয়া ব্যক্তিদের দেওয়া বিশেষ ভিসা। ফেডারেল সরকার আমাদের অভিবাসন আইনপ্রয়োগ করে। এর পরিবর্তে রাজ্যগুলো যদি নিজস্ব আইন করে তা ভয়ংকর। এক্সের একটি পোস্টে, গভর্নর রেনল্ডস প্রেসিডেন্ট জো বাইডেনকে অভিযুক্ত করে বলেন, প্রেসিডেন্ট জো বাইডেন বিদ্যমান অভিবাসন আইনপ্রয়োগ করতে অস্বীকার করেছেন। গভর্নর হিসেবে আইওয়ার নাগরিকদের রক্ষা করার দায়িত্ব আমার রয়েছে। বিদ্যমান অভিবাসন আইন আমাদের নাগরিকদের নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ-তাই আইওয়া পদক্ষেপ নেবে।

শেয়ার করুন