২৭ জুন ২০১২, বৃহস্পতিবার, ০১:১৮:০৫ পূর্বাহ্ন


মরিয়ম খানকে আক্রমণকারী ডেসমন্ডকে ৫ বছরের কারাদণ্ড
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১২-০৬-২০২৪
মরিয়ম খানকে আক্রমণকারী ডেসমন্ডকে ৫ বছরের কারাদণ্ড অপরাধী আন্দ্রে ডেসমন্ড


কানেকটিকাটে ২০২৩ সালে ঈদ-উল-আযহা নামাজের পর এক্সএল সেন্টার এরিনার বাহিরে কানেকটিকাট স্টেট প্রতিনিধি পরিষদে দায়িত্ব পালনকারী প্রথম মুসলিম ডেমোক্র্যাট আইনপ্রণেতা মরিয়ম খানকে আক্রমণ, যৌন নিপীড়ন এবং অন্যান্য অপরাধের জন্য ৩১ বছর বয়সি আন্দ্রে ডেসমন্ডকে পাঁচ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। গত ৬ জুন এই রায় দেয়া হয়। ঈদুল আজহা উপলক্ষে তার পরিবারের সাথে হার্টফোর্ডের এক্সএল সেন্টার এরিনাতে নামাজে যোগ দেওয়ার পরে তিনি আক্রমণের শিকার হন। তিনি এবং তার ১৫ বছর বয়সী মেয়েসহ মাঠের বাইরে ফটো তুলছিলেন। ঐ সময় ডেসমন্ড তার কাছে এসে বলেছিলেন- তিনি তাদের একজনের সাথে যৌন সম্পর্ক করতে চান।

ডেসমন্ড প্রথমে এক্সএল সেন্টার এরিনার ভিতরে প্রবেশ করে এবং মরিয়ম খানকে অনুসরণ করতে শুরু করে। খানের মুখে তার শার্ট ধরেন এবং চুম্বন দেয়া ইচ্ছা প্রকাশ করে। ঐ পরিস্থিতিতে মরিয়ম খান বাইরে চলে যান। ডেসমন্ডও খানের পিছনে পিছনে বাইরে চলে যায় এবং হঠাৎ মরিয়ম খানের মুখ চেপে ধরার চেষ্টা করে। 

মরিয়ম খান আন্দ্রে ডেসমন্ডের বিরুদ্ধে ঘৃণামূলক অপরাধের অভিযোগ এনেছিলেন কিন্তু মানসিক অসুস্থতার অজুহাতে ডিস্ট্রিক্ট অ্যাটর্নি ঘৃণামূলক অপরাধের অভিযোগ থেকে তাকে মুক্তি দেন। কারাগারের সময় শেষ হওয়ার পর ডেসমন্ডকে অবশ্যই প্যারোলে থাকতে হবে। যৌন অপরাধী হিসেবে নিবন্ধন করতে হবে এবং মানসিক স্বাস্থ্যের চিকিৎসা নিতে হবে। মুসলিম স্টেট প্রতিনিধিকে আক্রমণকারী ব্যক্তিকে যৌন নিপীড়ন এবং অন্যান্য অপরাধের চেষ্টার জন্য পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। ডেসমন্ডের পাবলিক ডিফেন্ডার জন স্ট্যাউইকি আদালতে বলেছেন ডেসমন্ড তার কর্মের জন্য অনুতপ্ত এবং সিজোফ্রেনিয়াসহ মানসিক অসুস্থতার সাথে লড়াই করেছেন। ডেসমন্ড বলেন, “ঘটনাগুলো আমার নিয়ন্ত্রণের বাইরে ছিল। আমার কোনো আত্মনিয়ন্ত্রণ ছিল না।”

হার্টফোর্ড সিটির ডেমোক্র্যাট মরিয়ম খান এক বিবৃতিতে বলেন, এই হামলা আমাদের মানসিক স্বাস্থ্যসেবা ব্যবস্থা এবং সুরক্ষার গুরুতর ফাঁকগুলি তুলে ধরেছে। এক বছরেরও বেশি সময় আগে আমার সাথে যা ঘটেছিল তা দুঃখজনক এবং এটি আমার জীবনে ছাপ রেখে যাবে। কিন্তু আমি আজ ন্যায়বিচারের কিছু আভাস দেখে গর্বিত।

কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশনস এর কানেকটিকাট চ্যাপ্টার কানেকটিকাট স্টেট আইন প্রণেতা মরিয়ম খানকে আক্রমণ করার চেষ্টা করার জন্য দোষী সাব্যস্ত ব্যক্তির সাজাকে স্বাগত জানিয়েছে। কেয়ার-কানেকটিকাট বোর্ডের চেয়ারম্যান ফারহান মেমন এক বিবৃতিতে বলেন, আমাদের সম্মানিত মুসলিম আইনপ্রণেতা মরিয়ম খানের উপর হামলার ঘটনায় ন্যায়বিচার দেখতে পেয়ে আমরা স্বস্তি পেয়েছি। অপরাধীর পাঁচ বছরের কারাদণ্ডের সাজা একটি শক্তিশালী বার্তা দেয় যে ঘৃণামূলক অপরাধ এবং মুসলিম মহিলাদের বিরুদ্ধে সহিংসতা সহ্য করা হবে না।

শেয়ার করুন