০১ জুলাই ২০১২, সোমবার, ১১:৪১:২৯ অপরাহ্ন


হাজারো প্রবাসীর কান্নার দায় কার
হাবিব রহমান
  • আপডেট করা হয়েছে : ২৬-০৬-২০২৪
হাজারো প্রবাসীর কান্নার দায় কার


জুন মাসটা কি যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশীদের কাছে একটি আতংকের মাস হিসাবে বিবেচিত হয়ে থাকবে। ২০১৭ সালের জুন মাসে নিউইয়র্কের ওয়ার্ল্ড ওয়াইড ট্রাভেল সার্ভিসেস এর স্বত্বাধিকারী নাজমুল হুদা প্রায় দুই হাজার প্রবাসীর টিকিট বুকিং না দিয়ে তাদের সব কটি শাখা বন্ধ করে উধাও হয়ে যায়। ঠিক এমনি করে সাত বছর পর ২০২৪ সালের জুন মাসে দেশে রেমিট্যান্স পাঠানোর নামে লাখ লাখ ডলার হাতিয়ে নেবার অভিযোগ উঠেছে স্মল ওয়ার্ল্ড মানি ট্রান্সফারের বিরুদ্ধে। যুক্তরাজ্যভিত্তিক এই প্রতিষ্ঠানের এজেন্ট হিসাবে বেশ কয়েকটি বাংলাদেশী ব্যবসা প্রতিষ্ঠান কাজ করছিলো এখানে। জানা গেছে ঈদ সামনে নিয়ে গত ৮ জুনের পর এই প্রতিষ্ঠানের মাধ্যমে যারা বাংলাদেশে অর্থ প্রেরণ করেছিলেন তাদের পরিবার পরিজনের হাতে তা পৌঁছেনি। এদিকে টাকার সন্ধানে প্রবাসী বাংলাদেশীরা হন্যে হয়ে ধর্ণা দিচ্ছেন এজেন্সীগুলোতে। কিন্তু তাদের কারো কারো ফোন বন্ধ, দোকানও বন্ধ। এখন কি করবেন তা বুঝতে পারছেন না সর্বস্ব হারানো প্রবাসীরা।

ওয়ার্ল্ড ওয়াইড আর স্মল ওয়ার্ল্ড প্রতিষ্ঠান দুটি নামেও যেমন কাছাকাছি তেমনি কর্মের ধরনও প্রায় একই রকম। ২৮ বছর ধরে ট্রাভেল ব্যবসা করা ওয়ার্ল্ড ওয়াইড তাদের সবকটি শাখায় তালা ঝুলিয়ে গ্রাহকদের মিলিয়ন মিলিয়ন ডলার নিয়ে উধাও হয়ে গিয়েছিলো। জানা যায়, প্রতিষ্ঠানের কর্ণধার নাজমুল হুদা সে সময় এই অর্থ হাতিয়ে নিয়ে নিজকে দেউলিয়াা ঘোষণা করেছিলো। যদিও কিছু অর্থ তিনি দিয়েছিলেন। ওয়ার্ল্ড ওয়াইডের মত স্মল ওয়ার্ল্ডও নিজেদের দেওলিয়া ঘোষণার প্রস্তুতি নিচ্ছে বলে তাদের এজেন্ট সূত্রে জানা গেছে।

প্রশ্ন হলো যেসব ব্যবসায়ী এই প্রতিষ্ঠানের এজেন্সী নিয়েছিলেন তারা কি এর দায় এড়াতে পারবেন? একটা এজেন্সী নেয়ার আগে তাদের সাথে স্মল ওয়ার্ল্ড কর্তৃপক্ষের যে চুক্তি হয়েছিলো তাতে গ্রাহকদের স্বার্থ রক্ষা হচ্ছে কিনা তা কি নিশ্চিত করা হয়েছিলো তাদের চুক্তিনামায়!

আমরা অতীতে দেখেছি নাজমুল হুদার অর্থ কেলেংকারির পর মিডিয়াগুলো যে কোনো কারণেই হোক তেমন ভূমিকা পালন করেনি। এবারও যেন তার প্রতিফলন না হয় তা আশা করবো। ওয়ার্ল্ড ওয়াইডের ঘটনার সময় বাংলাদেশ সোসাইটির প্রয়াত প্রেসিডেন্ট কামাল আহমেদ চেষ্টা করেছিলেন প্রবাসীদের পাশে দাঁড়াতে। এবারও আশা করবো বাংলাদেশ সোসাইটি একটা কার্যকর ভূমিকা নিয়ে ক্ষতিগ্রস্ত প্রবাসীদের অর্থ উদ্ধারে পাশে দাঁড়াবেন।

শেয়ার করুন