২৭ এপ্রিল ২০১২, শনিবার, ১০:৫২:৫২ অপরাহ্ন
শিরোনাম :
‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান ‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয়


যুগপৎ আন্দোলনে থাকবে গণতান্ত্রিক বাম ঐক্যও
বিশেষ প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ০৪-০১-২০২৩
যুগপৎ আন্দোলনে থাকবে গণতান্ত্রিক বাম ঐক্যও গণতান্ত্রিক বাম ঐক্যের সাথে বৈঠকের পর গণমাধ্যমের সাথে কথা বলছেন বিএনপি নেতা বরকত উল্লাহ বুলু


সরকার পতনের যুগপৎ আন্দোলনে রাজপথের কর্মসূচিতে থাকার ঘোষণা দিয়েছে গণতান্ত্রিক বাম ঐক্যও। মোস্তফা মহসিন মন্টুর নেতৃত্বাধীন গণফোরাম রাজপথে থাকার কথা ঘোষণার একদিন পর আরো একটি জোটের পক্ষে থেকে এই ঘোষণা আসলো। সরকার পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবিতে বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দলগুলো ‘যুগপৎ আন্দোলন’ শুরু করেছে। এই আন্দোলনে গণতন্ত্র মঞ্চ,  ১২ দলীয় জোট ও সমমনা জাতীয়তাবাদী সমমনা জোট রয়েছে। আরো আছে কর্ণেল অলি আহমেদের এলডিপি। 

গত ৩ জানুয়ারি মঙ্গলবার দুপুরে যুগপৎ আন্দোলন সমন্বয়ে গঠিত বিএনপির লিয়াজোঁ কমিটির নেতৃবৃন্দদের সাথে বৈঠকের পর গণতান্ত্রিক বাম ঐক্যের সমন্বয়ক বাংলাদেশের সাম্যবাদী দলের (মার্কবাদী-লেলিনবাদী) সাধারণ সম্পাদক কমরেড হারুন চৌধুরী সংবাদ ব্রিফিংয়ে বলেন, ‘‘আমরা রাজপথে যুগপৎ আন্দোলনের জন্য প্রস্তুতি নিয়ে আজকে আমরা তৃতীয় বার বিএনপির বৈঠক করেছি। এই বৈঠক ফলপ্রসু হয়েছে। আমরা অত্যন্ত সচেতন চিত্তে বাংলাদেশকে ফ্যাসিবাদী শাসন থেকে রক্ষা করার জন্য বিএনপির সাথে আমাদের এই আলোচনা। আগামী দিন রাজপথে যত কঠিনই হোক চলার পথ, আমরা সেখানে পিছপা হবো না। আমরা রাষ্ট্র রূপান্তরের ২৭ দফা এবং আগামী দিনে ১১ ডিসেম্বর যে অবস্থান কর্মসূচি হবে তার সাথে একাত্মতা ঘোষণা করছি।”

হারুন চৌধুরী বলেন, ‘‘চূড়ান্ত আন্দোলন পর্যন্ত আমরা পিছপা হবো না- আপনাদের (বিএনপির) সাথে আমরা এই প্রতিজ্ঞাবদ্ধ। কাজেই এই সরকারকে পরাজিত করবো। এদেরকে পরাজিত করে ২৩ সালে একটা নিরপেক্ষ নির্বাচনের জন্য নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার হোক না যেই হোক আমরা নির্দলীয় সরকারের অধীনে আমরা নির্বাচন করব। সেই নির্বাচনে আমরা বিএনপিসহ এই জোট এদেশে জয়লাভ করবে এবং জনগণের সরকার এদেশে প্রতিষ্ঠিত হবে।”

বিএনপির রাষ্ট্র মেরামতের ২৭ দফা সম্পর্কে তিনি বলেন, ‘‘তাদের ২৭ দফা আমরা পূঙ্খানুপুঙ্খাভাবে দেখে আমাদের একটা বিশ্বাস হয়েছে যে, তারা (বিএনপি) রাষ্ট্র মেরামতের জন্য যে ২৭ দফা দিয়েছেন, সেটা কৃষক-শ্রমিক-মজুর-ছাত্র-নারী-পুরুষ প্রত্যেকের জন্য কথাগুলো আছে। সেই কথা আমরা বিশ্বাস করেছি আগামী দিনে ক্ষমতায় আসতে পারলে উনারা এই মেরামতগুলো করবেন। রাষ্ট্রের এই মেরামতগুলো হয়ে যায় তাহলে অন্তুত বাংলাদেশ আজকে যে অবস্থায় আছে সারা পৃথিবীর কাছে, সারা পৃথিবীর রাষ্ট্রদূতদের কাছে আমরা যেভাবে অপমানিত অবস্থায় আছি আামি মনে করি সেটা থাকবে না। তাই বাংলাদেশের স্বার্থে আমরা আগামী দিন বিএনপির যেকোনো আন্দোলন-সংগ্রামের সাথে আমরা থাকব।”

কতটি দল এই যুগপৎ আন্দোলনে যুক্ত হয়েছে প্রশ্ন করা হলে বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু বলেন, ‘‘গতকাল আমরা গণফোরামের সাথে আলোচনা করেছি। তারা যুক্ত হয়েছে। গণতন্ত্র মঞ্চ সেখানে রয়েছে ৭টি দল। জাতীয়তাবাদী সমমনা জোট সেখানে রয়েছে ১১টি দল এবং ১২ দলীয় জোট রয়েছে। তারপরে আছে এলডিপি। এই তো..।”

দুপুরে নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু ও যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল গণতান্ত্রিক বাম ঐক্যের প্রতিনিধিদের সাথে বৈঠকে বসেন। এই বৈঠকে যুগপৎ আন্দোলন ও বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে এই বৈঠকে আলোচনা হয়।

বৈঠকে গণতান্ত্রিক বাম ঐক্যের অন্যান্যরা হলেন, সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির আহ্বায়ক আবুল কালাম আজাদ, সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক শামসুল আলম ও প্রগতিশীল গণতান্ত্রিক দল হারুন আল রশিদ ছিলেন। ২০১৭ সালে গণতান্ত্রিক বাম ঐক্য গঠিত হয়।

শেয়ার করুন