০২ মে ২০১২, বৃহস্পতিবার, ০৭:২৬:১০ অপরাহ্ন


নতুন রূপে রিলায়েবল হোম কেয়ার সার্ভিসের যাত্রা শুরু
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৫-০৩-২০২৩
নতুন রূপে রিলায়েবল হোম কেয়ার সার্ভিসের যাত্রা শুরু রিলায়েবল হোম কেয়ার সার্ভিসের পরিচালকবৃন্দ


নতুন রূপে নিউইয়র্কে রিলায়েবল হোম কেয়ার সার্ভিসের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। এই হোম কেয়ারটি অনেক আগেই যাত্রা শুরু করেছিল তবে কোন আনুষ্ঠানিকতা ছিল না। নতুন করে এই হোম কেয়ারের পরিচালক বাড়ানো হয়েছে। সেই উপলক্ষে আয়োজন করা হয় সংবাদ সম্মেলনের। সেই সংবাদ সম্মেলনেই এই হোম কোয়ারের আনুষ্ঠানটি ঘোষণা দেন এই প্রতিষ্ঠানের পরিচালকবৃন্দ। গত ৯ মার্চ জ্যামাইকার ৮৮-৫৬ ১৬২ স্ট্রিটস্থ অফিসে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির সাফল্য কামনায় দোয়া মাহফিল পরিচালনা করেন জ্যামাইকা মুসলিম সেন্টার (জেএমসি)-এর খতিব ও ইমাম মির্জা আবু জাফর বেগ।

সংবাদ সম্মেলনে জানান হয়, ২০১৯ সালে রিলায়েবল হোম কেয়ার সার্ভিস স্টেটের অনুমতি নিয়ে যাত্র শুরু করে। প্রতিষ্ঠানটির যাত্রালগ্নে জড়িত ছিলেন কাজি আজম ও আতাউর রহমান সেলিম। এই প্রতিষ্ঠানের প্রধান অ্যাডমিনিস্ট্রেটিভ অফিসার ও সিইও হিসেবে দায়িত্ব পালন করছেন মুন্সী এনায়েত হোসেন। ৯ সদস্যের পরিচালনা বোর্ডে রয়েছেন আতাউর রহমান সেলিম, কাজি শাখাওয়াত হোসেন আজম, কামরুজ্জামান কামরুল, আব্দুর রহমান বিশ্বাস, জে মোল্লাহ সানী, আব্দুল মান্নান, নওশেদ হোসেন ও ইফতেখারুল আলম।

প্রতিষ্ঠানের পরিচালক জে মোল্লা সানির পরিচালনায় সংবাদ সম্মেলনে পরিচালকবৃন্দ জানান, মূলত কমিউনিটিকে শতভাগ সেবা প্রদানের লক্ষ্যেই আমরা কাজ করবো। উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে কর্মীদের দক্ষতার উন্নয়ন ঘটিয়ে সেবাকে মানুষের ঘরে ঘরে পৌঁছে দেয়া হবে। কেবল ব্যবসা আমাদের মূল লক্ষ্য নয়। মানবতার সেবাই হবে এ হোম কেয়ার প্রতিষ্ঠানের লক্ষ্য।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে প্রধাান নির্বাহী কর্মকর্তা (সিইও) মুন্সী এনায়েত হোসেন লিখিত বক্তব্যে বলেন, মিডিয়ার সহায়তা ছাড়া এই সেবাধর্মী প্রতিষ্ঠান এগিয়ে যেতে পারবে না। প্রবাসে কমিউনিটি বির্নিমাণে সাংবাদিকদের ভূমিকা অনস্বীকার্য। আমরা আন্তরিকভাবে আশা করছি যে, নিউইয়র্কের বাংলাদেশি কমিউনিটিকে ঘিরে স্বাস্থ্যসেবা প্রদানের যে কার্যক্রম আমরা শুরু করেছি সে ক্ষেত্রে আপনাদের সবরকম সহযোগিতা আমরা পাবো। তিনি বলেন, সত্যিকারের হোম কেয়ার সেবার বড়ই অভাব। আমরা সে চ্যালেঞ্জ মোকাবিলা করতে প্রস্তুত। আমাদের পরিচালনা টিমে যে ৯ জন পরিচালক রয়েছেন তারা প্রত্যেকেই স্ব স্ব ক্ষেত্রে স্বাক্ষরতার দৃষ্টান্ত রেখেছেন। সমাজে পরীক্ষিত সৈনিক। তাদের নেতৃত্বে এই হোম কেয়ার জনগনের আস্থা অর্জনে সফল হবে। শুধু বাংলাদেশি কমিউনিটির মানুষকে নিয়ে আমরা কাজ করছি না। বিভিন্ন কমিউনিটির মানুষকে আমাদের ছাতার নিচে আনতে আমরা চেষ্টা চালাবো।

তিনি বলেন, সমগ্র নিউইয়র্ক স্টেট তথা যুক্তরাষ্ট্রের সব অঞ্চলের মতোই এখানকার বাংলাদেশি-আমেরিকান জনগোষ্ঠীকে ঘিরে আরো বেশকিছু হোম কেয়ার সেবা প্রতিষ্ঠান আগে থেকেই কাজ করে আসছে। সুতরাং স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে পারে যে, তাহলে আরো একটি নতুন হোম কেয়ার প্রতিষ্ঠান কেন? কিন্তু পরিসংখ্যানগত দিকটা বিবেচনা করলে বুঝতে পারা যায় যে, সত্যিকারার্থে চাহিদা বা প্রয়োজনের তুলনায় হোম কেয়ার প্রতিষ্ঠানের সংখ্যা এখনো বেশি বা পর্যাপ্ত নয়। এখনো বিপুলসংখ্যক মানুষ আমাদের কমিউনিটিতেই রয়েছেন যারা কেবল প্রক্রিয়াগত বিষয়গুলো সঠিকভাবে না জানার কারণেই নিজেদের প্রাপ্য সেবা গ্রহণের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। এই বাস্তব চিত্রটি যথাযথভাবে উপলব্ধি করেই আমরা কয়েকজন উদ্যোক্তা সম্মিলিতভাবে রিল্যায়বল হোম কেয়ার সার্ভিস চালুর সিদ্ধান্ত গ্রহণ করি। তিনি আরো বলেন, সাধারণভাবে সব প্রতিষ্ঠানের হোম কেয়ার সেবার ধরন প্রায় একই রকম। কিন্তু আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে, কিছু কিছু জায়গায় সেবা-কার্যক্রমের মান আরও উন্নত করার সুযোগ রয়েছে। মূলত উন্নততর সেবা নিশ্চিত করার অঙ্গীকার নিয়েই আমরা যাত্রা শুরু করেছি এবং সেই অঙ্গীকারের কথা কমিউনিটিকে জানানোর জন্যই আজ আপনাদের মুখোমুখি হয়েছি।

তিনি বলেন, আপনারা জানেন হোম কেয়ার সেবা গ্রহণ বা প্রদানের ক্ষেত্রে প্রচলিত Medicaid, Medicare, PCS, PCA, CDPAP, CDPAS, MLTC Enrollment ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে অনেকেরই পরিষ্কার ধারণা নেই। কোথায় কিংবা কার কাছে গেলে এসব বিষয়ে পরিষ্কার ও নির্ভুল তথ্যা বা ধারণা পাওয়া যাবে, সেটা নিয়েও রয়েছে বিভ্রান্তি ও সংশয়।

তিনি বলেন, আমরা রিলায়েবল হোম কেয়ারের পক্ষ থেকে সুনির্দিষ্টভাবে এটা নিশ্চিত করতে চাই যে, কমিউনিটির আগ্রহী লোকজন যেন সেবা গ্রহণের ক্ষেত্রে তাদের প্রয়োজনীয় সব তথ্য বা জিজ্ঞাসার জবাব সহজেই আমাদের প্রতিষ্ঠানের কর্মীদের কাছ থেকে পেতে পারেন। এ লক্ষ্যে উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে কর্মীদের প্রয়োজনীয় দক্ষতা উন্নয়নের ব্যবস্থা এরই মধ্যে নেয়া হয়েছে। হোম কেয়ার এজেন্সিীমূলত সেবাধর্মী ব্যবসা প্রতিষ্ঠান। অর্থাৎ ব্যবসা এখানে অবশ্যই আছে। কারণ এই কার্যক্রম পরিচালনার জন্য উল্লেখযোগ্য অংকের অর্থ বিনিয়োগ করতে হয়। কিন্তু কেবল ব্যবসা আমাদের লক্ষ্য নয়; আমরা ব্যবসার চেয়েও মানবসেবার মহান ব্রতকেই অগ্রাাধিকার দিতে চাই। আগামী দিনে সেটা প্রমাণের প্রতিশ্রুতি আমরা এখনই দিয়ে রাখছি। মূলকথা হলো, প্রকৃত অর্থেই উন্নততর সেবা নিশ্চিত করার মাধ্যমে রিল্যায়বল হোম কেয়ার এজেন্সি চলমান প্রতিযোগিতায় কেবলমাত্র জায়গা করে নেয়াই নয়, বরং অনেকখানি এগিয়ে থাকতে চায়। আর সেই প্রচেষ্টায় আপনাদের অকৃত্রিম সহযোগিতার প্রত্যাশা করছি।

সংবাদ সম্মেলনে পরিচালকবৃন্দ সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

শেয়ার করুন