২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০১:৩৫:১২ পূর্বাহ্ন


পাঁচ শীর্ষ ব্যবসায়ীসহ ১৫ জনের বিরুদ্ধে ব্যবস্থা শুরু
যুক্তরাষ্ট্রে অর্থ পাচারকারীদের ঘুম হারাম
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১১-১০-২০২৩
যুক্তরাষ্ট্রে অর্থ পাচারকারীদের ঘুম হারাম


বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে যারা অবৈধ অর্থ পাচার করেছিলেন, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ শুরু করেছে দেশটি। বাংলাদেশের পাঁচ শীর্ষ ব্যবসায়ীসহ ১৫ জনের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের অংশ হিসেবে তাদের সম্পদ ও ব্যাংক হিসাব তলব করা হয়েছে। এই তালিকা আরো লম্বা হতে পারে। এর মধ্যে একজনের ব্যাংক হিসাব ও তিনটি বাড়ি জব্দ করা হয়েছে। আয়ের বৈধ উৎস জানাতে না পারায় যুক্তরাষ্ট্রের দুর্নীতিবিরোধী অভিযানের আওতায় এসব সম্পদ জব্দ করা হয়। বাংলাদেশ থেকে যারা অর্থ পাচার করে বাড়ি ক্রয় করেছেন, ব্যাংক ব্যালেন্স, ব্যবসা-বাণিজ্য করছেন ইতিমধ্যেই অ্যাকশনের কারণে তাদের রাতের ঘুম হারাম হয়ে গিয়েছে। এদিকে মার্কিন ভিসানীতির প্রভাবেও অনেকের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। শেষ পর্যন্ত তাদের দুই কূলই হারাতে হতে পারে। আবার ভিসানীতির কারণে যাদের সন্তান বা পরিবার মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছেন, তাদের মধ্যে বিশেষ করে ব্যবসায়ী, সরকারি আমলা, রাজনীতিবিদ ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য-তাদের মধ্যে যারা ভিসানীতিতে পড়েছেন তাদের ব্যাপারেও তদন্ত চলছে। যাদের পরিবার বা সন্তান রয়েছে তাদের বাংলাদেশে ফেরত পাঠানো হবে।

বাংলাদেশ থেকে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে অর্থ পাচারকারীদের বিরুদ্ধে কিছুদিন আগে তদন্তে নেমেছিল যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফবিআই)। ১৫ জন বাংলাদেশিকে সন্দেহের তালিকায় রেখে তাদের অর্থ পাচারসহ দুর্নীতি নিয়ে সাঁড়াশি অভিযানে নেমেছিল এফবিআই। অবশেষে তারা প্রমাণও পেয়েছে।

এর আগে ‘যুক্তরাষ্ট্রে ২৫২ বাড়ি আমলা-পুলিশের’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয় বিভিন্ন মিডিয়ায়। এর মধ্যে ১৫ জনের বিরুদ্ধে আইনিব্যবস্থা গ্রহণ শুরু হয়েছে বলে একাধিক গোয়েন্দা সংস্থা জানিয়েছে। তারা যদিও সরকার থেকে দলীয় লোক সেজে সুযোগ-সুবিধা নিয়ে বিশাল সম্পদের মালিক হয়েছেন। সেই অর্থ যুক্তরাষ্ট্রে পাচার করেছেন। তবে গত ছয়-সাত মাস ধরে তারা সুর পালটে সরকারের বিরুদ্ধে কথা বলছেন। গোয়েন্দারা অনুসন্ধান করে দেখেছে যে, তারা সুবিধাবাদী। কিন্তু শেষ পর্যন্ত তাদের শেষ রক্ষা হচ্ছে না।

একাধিক মন্ত্রীর ছেলে এখনো একচেটিয়া ব্যবসা করে বিদেশে টাকা পাঠাচ্ছেন। অতীতেও মন্ত্রীদের স্ত্রী-সন্তান ও স্বজনরা একই কাজ করেছিলেন। বর্তমানে বাবা মন্ত্রী, এমপি বা সরকারি কর্মকর্তা, ছেলে ওই মন্ত্রণালয়ে ব্যবসা-বাণিজ্য করছেন।  

তাকেই বেশি কাজ দেওয়া হয়। ওই মন্ত্রণালয়ের অধীনস্থ অধিদপ্তর, পরিদপ্তর ও বিভাগীয় কর্মকর্তারা এতে অসন্তুষ্ট। একাধিক কর্মকর্তা বলেন, এখানে প্রতিটি প্রকল্পে ও কেনাকাটায় দুর্নীতি ও অনিয়ম হয়েছে। একাধিক গোয়েন্দা কর্মকর্তা, অনেক আমলা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ কর্মকর্তারা বলেন, বর্তমান সরকারের আমলে দেশের উন্নয়নে যে কাজ হয়েছে, তা অতীতে কখনো হয়নি। শুধু দুর্নীতিবাজদের কারণে যত সমস্যা। শীর্ষ পাঁচ জন ব্যবসায়ী বিপুল পরিমাণ টাকা বিদেশে পাচার করেছেন বলে একাধিক গোয়েন্দা সংস্থা বিষয়টি নিশ্চিত করেছে।

যে ১৫ ব্যক্তির বিরুদ্ধে এফবিআই তদন্ত করেছে, তাদের মধ্যে একজন সাবেক আমলা রয়েছেন। তিনি স্ত্রীর নামে একাধিক বাড়ি কিনেছেন নিউইয়র্কে। যুক্তরাষ্ট্রে তার একাধিক বাড়িসহ বিভিন্ন সম্পদ রয়েছে। তার এসব অর্জিত সম্পদ নিয়ে এফবিআই তদন্ত করছে। বর্তমানে চুক্তিতে থাকা একজন পদস্থ কর্মকর্তারও একাধিক বাড়ির বিষয়টি এফবিআই তদন্ত করছে বলে জানা গেছে। যদিও এই কর্মকর্তা দাবি করেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রে তার কোনো সম্পদ নেই, যা আছে সেগুলো তার পুত্র ও স্ত্রীর। সেখানে বড় ধরনের চাকরি করেন এবং তাদের সম্পদ থাকতেই পারে। কিন্তু এফবিআই এ বিষয়ে ব্যাপক অনুসন্ধান চালাচ্ছে বলেও নিশ্চিত তথ্য পাওয়া গেছে। এছাড়া আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বর্তমান ও সাবেক দুই কর্মকর্তা রয়েছেন এই ১৫ জনের তালিকায়। 

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, এফবিআই তদন্তের তিনটি ধাপ রয়েছে। প্রথম ধাপে তারা দেখবে, যেসব সম্পদ তারা যুক্তরাষ্ট্রে কিনেছেন, সেই সম্পদগুলো বৈধ উপায়ে অর্জিত অর্থ থেকে কি না; বা কী উপায়ে তারা এই সম্পদের মালিক হয়েছেন। এমনকি তাদের আত্মীয়স্বজনও যখন এই সম্পদের মালিক হয়েছেন, তখন তাদের আর্থিক অবস্থা কী ছিল। দ্বিতীয়ত, যদি তারা দেখেন যে এটি বৈধ উপায়ে অর্জিত সম্পদ থেকে করেছেন, সেক্ষেত্রে এই তদন্ত সেখানেই শেষ হবে। কিন্তু যদি দেখা যায় যে, অবৈধ পন্থায় বা বিদেশ থেকে অর্থ এনে এটা করা হয়েছে, তাহলে সেক্ষেত্রে এই সম্পদগুলো জব্দ করা হবে। সূত্রগুলো বলছে, এর আগেও মেক্সিকো, নাইজেরিয়া ও মধ্যপ্রাচ্যের একাধিক ব্যক্তির অবৈধ সম্পদ মার্কিন যুক্তরাষ্ট্র জব্দ করেছিল।

শেয়ার করুন