২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৮:২২:৩৪ অপরাহ্ন
শিরোনাম :
সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান


যুক্তরাষ্ট্রে বিএনপি ঘুরে দাঁড়াচ্ছে
এ এইচ চৌধুরী খোকন
  • আপডেট করা হয়েছে : ১৫-১১-২০২৩
যুক্তরাষ্ট্রে বিএনপি ঘুরে দাঁড়াচ্ছে বিএনপির আন্তর্জাতিক সম্পাদক আনোয়ার হোসেন খোকনের সঙ্গে যুক্তরাষ্ট্র বিএনপির নেতৃবৃন্দ


বিএনপির কেন্দ্রীয় আন্তর্জাতিক সম্পাদক ও উত্তর আমেরিকা সমন্বয়ক আনোয়ার হোসেন খোকন উত্তর আমেরিকায় বিএনপির দায়িত্ব পাওয়ার পর দীর্ঘদিনের দ্বন্দ্ব ও কোন্দল ভুলে যুক্তরাষ্ট্রে বিএনপি এখন ঐক্যবদ্ধভাবে কাজ করতে শুরু করেছে। ফলে কিছু আগেও যেখানে দেখা যেতো বিএনপি বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে একই দিনে বিভিন্ন জাযগায় একাধিক কর্মসূচি পালন করছে যেখানে এখন দেখা যায় দলের সব সিনিয়ার নেতা সব দ্বিধাদ্বন্দ্ব ভুলে একই ছাতার নিচে এসে দলীয় কর্মসূচি পালন করছেন। ফলে নিউইয়র্কসহ যুক্তরষ্ট্রের সব বাংলাদেশি অধ্যুষিত স্টেটগুলোতে লক্ষ্য করা যায় বিএনপি যেখানেই কর্মসূচি দিচ্ছে সেখানেই প্রচুর লোক সমাগম হচ্ছে। সম্প্রতি স্টেট ডিপার্টমেন্টের সামনে মবিল্যান্ড বিএনপির উদ্যোগে একটি বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এই সমাবেশে যুক্তরাজ্য থেকে যোগ দেন বিএনপির কেন্দ্রীয় আন্তর্জাতিক সম্পাদক ও উত্তর আমেরিকার সমন্বয়ক আনোয়ার হোসেন খোকন। এই দিন একই স্থানে আওয়ামী লীগ ও বিএনপি পাল্টাপাল্টি কর্মসূচি পালন করলেও এই দিন আওয়ামী লীগের তুলনায় বিএনপির নেতাকর্মী কয়েকগুণ বেশি লক্ষ করা গেছে। একইভাবে ওয়াশিংটনে ওয়ার্ল্ড ব্যাংকের সামনে ও জাতিসংঘ ভবনের সামনে বিএনপি আয়োজিত বিক্ষোভ সমাবেশে এবার বিএনপি নেতাকর্মীদের স্বতঃস্ফূর্ত উপস্থিতি বিগত যে কোনো সময়ের চেয়ে বেশি ছিল বলে অনেকেই মন্তব্য করেছেন। 

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র বিএনপি দীর্ঘদিন যাবৎ বিভিন্ন গ্রুপ ও উপ গ্রুপে বিভক্ত ছিল। ২০০৫ সালে যুক্তরাষ্ট্র বিএনপির সর্বশেষ সম্মেলনে আব্দুল লতিফ সম্রাটকে সভাপতি, জিল্লুর রহমান জিল্লুকে সাধারণ সম্পাদক ও বেলাল মাহমুদকে সাংগঠনিক সম্পাদক করে একটি কমিটি গঠিত হলে এই কমিটি ঘোষণার সঙ্গে সঙ্গে বিএনপি প্রথমে সম্রাট গ্রুপ ও জিল্লু গ্রুপ ও পরে সরাফত বাবু গ্রুপ ও মিল্টন গ্রুপ নামে চারটি পৃথক গ্রুপে বিভক্ত হয়ে পড়ে। নেতৃবৃন্দের এই বিভক্তির ফলে কর্মী সমর্থকদের মধ্যে যেমনি বিভক্তি দেখা দেয় তেমনি বিভক্ত হয়ে পড়ে দলের সব অঙ্গসংগঠনও। এর ফলে সিনিয়র নেতা এমনকি কর্মী সর্থকদের মধ্যে মুখ দেখাদেখি বন্ধ হয়ে যায়। এক গ্রুপ একটি মিটিং ডাকলে অন্য গ্রুপ পাল্টা মিটিং ডাকে। এই অবস্থায় ২০১১ সালের বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি ভেঙ্গে দিলে গত এক যুগেও আর যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি গঠিত হয়নি। এই এক যুগে বিএনপির কেন্দ্রীয় দফতর থেকে প্রথমে বিএনপির আন্তর্জাতিক সম্পাদক যুক্তরাজ্য প্রবাসী মাইদুর রহমান ও পরবর্তীতে অপর আন্তর্জাতিক সম্পাদক সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী এহসানুল হক মিলনকে উত্তর আমেরিকার দায়িত্ব প্রদান করা হলেও তারা তেমনটি সফলতা দেখাতে পারেননি। পরবর্তীতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দলের সহ-আন্তর্জাতিক সম্পাদক যুক্তরাজ্য প্রবাসীম সাবেক ছাত্রনেতা আনোয়ার হোসেন খোকনের নিকট উত্তর আমেরিকা বিএনপির দায়িত্ব অর্পণ করেন।

আনোয়ার হোসেন খোকন উত্তর আমেরিকার দায়িত্ব পাওয়ার পর অনেকটা দলকে গোছাতে সক্ষম হন। তিনি ১৭টি স্টেট পৃথক কমিটি গঠনের পাশাপাশি নিউইয়র্ক স্টেটে সমমর্যাদায় নিউইয়র্ক স্টেট এবং নিউইয়র্ক উত্তর ও নিউইয়র্ক দক্ষিণ মহানগর নামে বিএনপির একসঙ্গে তিনটি কমিটি কেন্দ্রের অনুমোধনে ঘোষণা করেন। এই কমিটি ঘোষণার পর প্রথমে অনেকে মেনে না নিলেও পরবর্তীতে তিনি সকলের সঙ্গে আলাপ আলোচনার মাধ্যমে দলে অনেকটা শৃঙ্খলা প্রতিষ্ঠায় সক্ষম হন। এই ধারাবাহিকতায় দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারের রহমানের নির্দেশে দলের চার সিনিয়ার নেতা আব্দুল লতিফ সম্রাট, জিল্লুর রহমান জিল্লু, গিয়াস আহমদ ও মিজানুর রহমান ভূইয়া মিল্টনকে বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য নিযুক্ত করা হয়। একইভাবে দলের অঙ্গ সংগঠন যুবদলের প্রাক্তন সাধারণ সম্পাদক আবু সাইদ আহমদ ও স্বেচ্ছাসেবক দলের প্রাক্তন আহ্বায়ক মাকসুদ হক চৌধুরীকে যুগ্ম সাধারণ সম্পাদকের মর্যাদায় আন্তর্জাতিক সম্পাদক পদে অন্তর্ভুক্ত করেন। এই অন্তর্ভুক্তির ফলে দলের কর্মকা-ে অনেকটা শৃঙ্খলা ও প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে এবং দীর্ঘদিন পর দলের সব নেতাকর্মী ঐক্যবদ্ধ হয়ে কাজ করছেন।

গত ৩০ অক্টোবর ওয়াশিংটনে স্টেট ডিপার্টমেন্টের সামনে বিএনপির বিক্ষোভ মিছিলে প্রথমবারের মতো দেখা গেছে, দলের কেন্দ্রীয় আন্তর্জাতিক সম্পাদক আনোয়ার হোসেন খোকনের সঙ্গে যুক্তরাষ্ট্র বিএনপির জাতীয় কেন্দ্রীয় কমিটির সদস্য আব্দুল লতিফ সম্রাট, জিল্লুর রহমান জিল্লু, গিয়াস আহমদ, মিজানুর রহমান মিল্টন ভুইয়া, সাবেক সহ-সভাপতি শরাফত হোসেন বাবু, প্রাক্তন সাধারণ সম্পাদক মোস্তফা কামাল পাশা বাবুল ও প্রাক্তন কোষাধ্যক্ষ জসিম উদ্দিন ভূইয়া দীর্ঘদিন পর দলের কর্মসূচিতে এক সঙ্গে যোগ দেন। ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের ১৭টি স্টেটে বিএনপির কমিটি গঠিত হয়েছে এবং প্রতিটি এলাকায় সবাই ঐক্যবদ্ধ হয়ে কাজ করছেন। নিউইয়র্কের ম্যানহাটনে কখনো কমিটি ছিল না, এখন সেখানে কমিটি গঠন করা হয়েছে। কমিটি গঠিত হয়েছে বাফেলো, আলবেনি এমনকি স্টেটেন্টআইল্যান্ডে। ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের ১৮ কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক এবং আহ্বায়ক ও সদস্য সচিবরা লন্ডনে গিয়ে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে সাক্ষাৎ করে এসেছেন। সব মিলিয়ে বলা যায়, বিএনপির আন্তর্জাতিক সম্পাদক আনোয়ার হোসেন খোকনের নেতৃত্বে যুক্তরাষ্ট্রে বিএনপি অনেকটা ঘুরে দাঁড়িয়েছে। তারপরও নেতাকর্মীদের প্রত্যাশা যুক্তরাষ্ট্র বিএনপির নতুন কমিটির।

শেয়ার করুন