০১ মে ২০১২, বুধবার, ০২:০৫:২৩ পূর্বাহ্ন
শিরোনাম :
যুক্তরাষ্ট্রে এবার বন্দুকধারীর গুলিতে তিন আইনশৃংলাবাহিনীর সদস্য নিহত ‘বিশেষ চাহিদা সম্পন্নদের প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না’ সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ


ডিএমভির সতর্কবার্তা
নিউইয়র্কের ৫১ হাজার গাড়ি চালকের লাইসেন্স সাসপেন্ড!
মো. জামান তপন
  • আপডেট করা হয়েছে : ০৬-১২-২০২৩
নিউইয়র্কের ৫১ হাজার গাড়ি চালকের লাইসেন্স সাসপেন্ড!


নিউইয়র্ক স্টেটের প্রায় ৫১ হাজার গাড়ি চালকের লাইসেন্স ১ ডিসেম্বর ২০২৩ শুক্রবারের পর সাসপেন্ড হতে পারে বলে স্টেট ডিপার্টমেন্ট অব মটর ভেহিক্যাল (ডিএমভি) সতর্ক করেছে। ডিএমভির বরাত দিয়ে প্রকাশিত খবর থেকে জানা যায়, করোনাকালীন সময়ে ১ মার্চ ২০২০ থেকে ৩১ আগস্ট ২০২১ পর্যন্ত যারা ড্রাইভার লাইসেন্স রিনিউ করেছেন অথবা নতুন ড্রাইভিং লাইসেন্স নিয়েছে কিন্তু ভিশন টেস্ট (চোখ পরীক্ষা) জমা দেননি তাদের লাইসেন্স সাসপেন্ড করা হবে। পেন্ডামিকের ভয়াবহতার সময় পরিস্থিতি বিবেচনা করে সব ধরনের গাড়ির চালকদের নিজ নিজ লাইসেন্স অনলাইনে নিজেরাই সাময়িকভাবে ভিশন ঠিক আছে মর্মে স্ব-প্রত্যায়ন করে ভিশন টেস্টের বাধ্যবাদকতা রদ করে লাইসেন্স নবায়নের সুযোগ দেওয়া হয়েছিল কিন্তু শর্ত ছিল পরবর্তীতে ভিশন টেস্টের (চক্ষু পরীক্ষার) রিপোর্ট দাখিল করতে হবে। আর নিউইয়র্ক স্টেটের আইন অনুযায়ী সাসপেন্ডেড লাইসেন্স নিয়ে গাড়ি চালানোর সময় পুলিশ গতিরোধ করে থামলে চালককে টিকেটসহ ২০০ ডলার থেকে ৫০০ ডলার জরিমানা করতে পারে। সেই সঙ্গে ৩০ দিনের জেলও হতে পারে। সহসাই পুলিশ সাসপেন্ডকৃত লাইসেন্সধারীদের অবৈধভাবে গাড়ি চালানোর বিরুদ্ধে সাঁড়াশি অভিযান চালাতে পারে। ফলে যারা করোনা ভাইরাসের সময় অর্থাৎ ১ মার্চ ২০২০ থেকে ৩১ আগস্ট ২০২১-এর মধ্যে লাইসেন্স রিনিউ করেছেন, কিন্তু ডিএমভি নির্ধারিত জায়গায় ভিশন টেস্ট করাননি কিংবা অন্যত্র ভিশন টেস্ট করিয়ে তা পাঠাননি এবং ডিএমভি কর্তৃক নির্ধারিত শেষ দিন গত ১ ডিসেম্বর ২০২৩ শুক্রবার মধ্যে তা জমা দিতে পারেননি তারা গাড়ি চালানোর আগে খোঁজ নিন আপনার লাইসেন্স সাসপেন্ড কি না। যদি সাসপেন্ড হয় তবে দ্রুত ব্যবস্থা নিন। আপনার ড্রাইভার লাইসেন্সের নিচের ইস্যুর তারিখে লেখা থাকে তা দেখে মিলিয়ে নিন ওই সময়ে (০৩/০১/২০২০-৮/৩১/২০২১) আপনি ড্রাইভার লাইসেন্স রিনিউ করেছেন কিনা। যারা সেই সময় তাদের চোখের টেস্টের কাগজ জমা দেননি, তাদের ডিএমভি থেকে চিঠি দেওয়া হয়েছিল, অধিকাংশ ক্ষেত্রে দেখা গেছে, অনেকে তা আমলে নেননি। যে কারণ ডিএমভি সময় বেঁধে দিয়েছিল ২৮ নভেম্বর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত। মাত্র ৪ দিন সময় দেওয়া হয়েছিল। যে কারণে গত ২৮ নভেম্বর মঙ্গলবার থেকে ১ ডিসেম্বর শুক্রবার পর্যন্ত বিভিন্ন ডিএমভি অফিসের সামনে আতঙ্কিত ড্রাইভারদের উপচে পড়া ভিড় ছিল। তারা সবাই গিয়েছিলেন চোখের টেস্ট দেওয়ার জন্য। সব ডিএমভি অফিসেই ছিল প্রচন্ড ভিড়। যার মধ্যে ব্রঙ্কসে ছিল সর্বাধিক। সবাই বিভ্রান্তের মত জানতে চেয়েছিল তাদের ভিশন টেস্ট লাগবে কি না এবং অনেকে ভিশন টেস্ট দিয়েছেন। রক্ষা করেছেন তাদের ডাইভিং লাইসেন্স এবং জেল জরিমানা থেকেও বেঁচেছেন।

তবে অন্য একটি সূত্রে জানা গেছে, সময় কম পাওয়ার কারণেই অনেকেই নির্ধারিত সময়ে তা করতে পারেননি। যারা করতে পারেননি, তাদের কোনভাবেই গাড়ি চালানো উচিত নয়। লাইসেন্স ঠিক করেই গাড়ি চালানো উচিত।

শেয়ার করুন