২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০২:৫৩:৪৮ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


ট্রাভিস হেডের ১৩৭ - ভারত পরাস্ত ৬ উইকেটে
ভারতকে কাঁদিয়ে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ১৯-১১-২০২৩
ভারতকে কাঁদিয়ে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া


অস্ট্রেলিয়া মানেই ক্রিকেটের শ্রেষ্টত্বটা তাদেরই। যেখানে যে টুর্নামেন্টই হোক না কেন, হারতেই যেন যানে না তারা। ভারতে অনুষ্টিত এবারের আসরেও সুচনা ভাল হয়নি। এক সময় সেমিফাইনালে উঠতেই অনেক হিসেব নিকেষ কষতে হয়। কিন্তু সেমিতে উঠে যেন পেছনটা ভুলে যান তারা। এরপর মিশন শিরোপার। বাস্তবেও করে দেখালেন তারা। জিতেছে তারা ২০২৩ সনের আইসিসি’র মেগা আসর বিশ্বকাপ। আগামী চার বছর বিশ্বচ্যাম্পিয়নের খেতাব তাদের দখলে। 

আসলে হাইভোল্টেজ ফাইনালে অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের পেশাদারিত্বের কাছেই নত হতে হলো ভারতকে। নিজ মাঠে,বিশ্বসেরা হওয়ার ম্যাচ। গোটা টুর্নামেন্টে যে চাপটা অনুভব করেনি,ফাইনালে সেটা যেন কয়েকগুনে বৃদ্ধি পেয়ে পেয়ে বসেছিল রুহিত শর্মা, বিরাট কোহলিদের উপর। এতে ফাইনালের স্বাভাবিক ম্যাচটি খেলতে পারেনি। সারাক্ষনই টেনশনে থেকে হেরে যেত হলো স্বাগতিকদের। আহমেদাবাদের এ বিশাল স্টেডিয়ামের ৯৯% ভারতেরই ছিল সাপোর্টার। সম্ভবত তাদের প্রত্যাশার চাপটা যেন সহ্য হয়নি এদিন রুহিতদের। 

এটা আর বলার অপেক্ষা রাখে না যে, ভারত এ আসরের সবচে বাজে ম্যাচ উপহার দিয়ে প্রথমবার পরাস্ত হলো। যাতে ফসকে গেল বিশ্বকাপ ট্রফি জয়ের সুযোগ। জিতে যায় অজিরা এ ম্যাচ স্বাভাবিক নৈপুন্য প্রদর্শন করেই। এতে বিশ্বকাপের ৬ষ্ট বারের মত চ্যাম্পিয়ন হওয়ার যোগ্যতা অর্জন করে তারা ৬ উইকেটে ভারতকে হারিয়ে। 

প্রথম ব্যাটিং করে ভারত ২৪০ রান করেছিল অলআউট হয়ে। শেষ বলে হারায় তারা শেষ উইকেট। এরপর খেলতে নামা অস্ট্রেলিয়া সুচনায় তিন উইকেট হারালেও ট্রাভিস হেডের দুর্দান্ত সেঞ্চুরী ও লাবুশেন এর দ্বায়িত্বপূর্ণ ব্যাটিংয়ে জিতে যায় ম্যাচ,৪২ বল হাতে রেখে ৬ উইকেটে। হেড ১৩৭ রান করে আউট হন দল যখন জয় থেকে ২ রান দুরে। এরপর ম্যাক্সওয়েল খেলতে নেমে প্রথম বলেই দুইরান নিয়ে জয়ের উল্লাস মেতে ওঠেন তারা। 

সর্বশেষ ২০১৫ বিশ্বকাপে নিউজিল্যান্ডকে হারিয়ে শিরোপা জিতেছিল অস্ট্রেলিয়া। পরের আসরে সেই নিউজিল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। এবার আবারও জয়ের ধারায় ফিরলো অস্ট্রেলিয়া। 


শেয়ার করুন