০২ মে ২০১২, বৃহস্পতিবার, ০৫:৪২:৫৫ পূর্বাহ্ন


কালো কাপড় মুখে বেঁধে বাম জোট প্রতিবাদ জানাবে
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ২০-১২-২০২৩
কালো কাপড় মুখে বেঁধে বাম জোট প্রতিবাদ জানাবে


বাক স্বাধীনতা ও কথা বলার অধিকার হরণের প্রতিবাদে আগামী ২২ ডিসেম্বর শুক্রবার সারা দেশে প্রতিবাদ বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে বাম গণতান্ত্রিক জোট। ১৯ ডিসেম্বর বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সভা জোটের সমন্বয়ক ও বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদের সভাপতিত্বে এ কর্মসূচি দেয়া হয়। জোটের অস্থায়ী কার্যালয় মুক্তি ভবনে অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন সিপিবি’র সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, বাসদ মার্কসবাদীর সমন্বয়ক মাসুদ রানা, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, সিপিবি’র সহকারী সাধারণ সম্পাদক মিহির ঘোষ, বাসদের সম্পাদক মন্ডলির সদস্য নিখিল দাস, বাসদ মার্কসবাদীর মানস নন্দি ও বাংলাদেশের সমাজতান্ত্রিক পার্টির নির্বাহী সভাপতি আব্দুল আলী প্রমূখ নেতৃবৃন্দ। 

জোটের পক্ষ থেকে বলা হয় ঐদিন সকাল ১১-১২টা পর্যন্ত দেশব্যাপী কালো কাপড় মুখে বেধে সমাবেশ, মানববন্ধন, অবস্থান কর্মসূচি পালন করা হবে। কেন্দ্রীয়ভাবে ২২ তারিখ ঢাকায় সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন সমাবেশ অনুষ্ঠিত হবে। সভায় নেতৃবৃন্দ নির্বাচন কমিশন কর্তৃক সভা-সমাবেশের উপর নিষেধাজ্ঞা আরোপকে সংবিধান বিরোধী উল্লেখ করে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। নেতৃবৃন্দ বলেন, বিরোধী সকল বাম প্রগতিশীল গণতান্ত্রিক দল, সংগঠন ও ব্যক্তির পক্ষ থেকে কমিশনের এই অগণতান্ত্রিক অসাংবিধানিক সিদ্ধান্তের নিন্দা ও প্রতিবাদ জানানোর পর আমরা আশা করেছিলাম কমিশনের শুভ বুদ্ধির উদয় হবে এবং নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে। কিন্তু দুঃখজনক হলো আজ পর্যন্ত ঐ গণবিরোধী নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়নি। নেতৃবৃন্দ বলেন, জরুরি আইন জারি করে মৌলিক অধিকার ও সংবিধান স্থগিত না করে সভা -সমাবেশের ওপর সরকার বা কোন সংস্থা নিষেধাজ্ঞা দিতে পারে না। নির্বাচন কমিশন ১৮ ডিসেম্বর হতে ৭ জানুয়ারি নির্বাচন পর্যন্ত নির্বাচন বিরোধী সকল মিছিল-মিটিং-সমাবেশ-প্রচার প্রপাগা-াসহ সমস্ত কর্মকা- নিষিদ্ধ ঘোষণার নির্দেশ দিয়েছেন। বাম জোটের সভা থেকে নির্বাচন কমিশন কর্তৃক সংবিধান বিরোধী, অগণতান্ত্রিক ও নাগরিক অধিকার হরণের এই ন্যাক্কারজনক সিদ্ধান্তের প্রতিবাদে আগামী ২২ ডিসেম্বর শুক্রবার সারা দেশে প্রতিবাদ বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করা হয়েছে। বাকস্বাধীনতা ও কথা বলার অধিকার হরণের প্রতিবাদে ঐদিন সকাল ১১-১২টা পর্যন্ত দেশব্যাপী কালো কাপড় মুখে বেধে সমাবেশ, মানববন্ধন, অবস্থান কর্মসূচি পালন করা হবে। কেন্দ্রীয়ভাবে ২২ তারিখ ঢাকায় সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন সমাবেশ অনুষ্ঠিত হবে।

বাম গণতান্ত্রিক জোট, ফ্যাসিবাদ বিরোধী বাম মোর্চা, জাতীয় মুক্তি কাউন্সিল, জাতীয় গণ ফ্রন্ট, ঐক্যন্যাপ ও বাংলাদেশ জাসদ যুগপথভাবে ২২ ডিসেম্বরের কর্মসূচি পালন করবে।

শেয়ার করুন