২৯ এপ্রিল ২০১২, সোমবার, ১০:৫০:৩৩ পূর্বাহ্ন


নিউইয়র্ক সিটি পুলিশের বিরুদ্ধে অভিযোগ বেড়েছে ৫০ পারসেন্ট
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৬-০৩-২০২৪
নিউইয়র্ক সিটি পুলিশের বিরুদ্ধে অভিযোগ বেড়েছে ৫০ পারসেন্ট


নিউইয়র্ক সিটি পুলিশ ডিপার্টমেন্টের সিভিলিয়ান কমপ্লেইন রিভিউ বোর্ডের রিপোর্ট অনুসারে ২০২৩ সালে নিউইয়র্ক সিটি পুলিশের বিরুদ্ধে ৫০ শতাংশ অভিযোগ বেড়েছে। যা গত এক দশকের মধ্যে সর্বোচ্চ। গত ২৬ ফেব্রুয়ারি সোমবার প্রকাশিত একটি নতুন পর্যবেক্ষণ প্রতিবেদন অনুসারে ২০২৩ সালে নিউইয়র্ক সিটি পুলিশের বিরুদ্ধে দায়ের করা বেসামরিক অভিযোগের সংখ্যা বেড়ে ৫ হাজার ৫৫০-এ পৌঁছেছে। ২০২২ সালে অভিযোগের সংখ্যা ছিল ৩ হাজার ৭০০টি। যা গত বছরে তুলনায় ৫০ শতাংশ বেড়েছে। ২০১২ সালে সর্বোচ্চ ৫ হাজার ৭৪২টি অভিযোগ দায়ের করা হয়েছিল। ২০২২ সাল থেকে অভিযোগ নিম্নমুখী ছিল। অ্যাডামস প্রশাসনের প্রথম বছর থেকে আবারো অভিযোগ বাড়তে শুরু করে।

সিসিআরবি আরো জানিয়েছে, স্টপ এবং ফ্রিক্সের অভিযোগসংবলিত অভিযোগ ২০২২ সালে ছিল ৫২২টি। ২০২৩ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ৯৪০টি। যার হার ৮০ শতাংশ।

নিউইয়র্ক সিভিল লিবার্টিজ ইউনিয়নের আইনি পরিচালক ক্রিস্টোফার ডান বলেছেন, গত বছর অভিযোগের সংখ্যা বেড়ে গত ১০ বছরের উচ্চতায় পৌঁছেছে। তিনি বলেন, এনওয়াইপিডি নিউইয়র্কবাসীর সঙ্গে অনেক বেশি অপমানজনক আচরণ করছে, যা উদ্বেগজনক। আমরা বিশেষ করে স্টপ অ্যান্ড ফ্রিক্স অভিযোগ বৃদ্ধির বিষয়ে উদ্বিগ্ন।

২০২২ সালে ১২৪টি অভিযোগের তুলনায় ২০২৩ সালে ২০৫টি অভিযোগের মধ্যে ইস্ট নিউইয়র্কের অবস্থান ৭৫ তম, দক্ষিণ ব্রঙ্কসে ৪০তম এবং দক্ষিণ-পশ্চিম ব্রঙ্কস ৪৪তম। 

সিসিআরবি আরো জানিয়েছে তারা অভিযোগের তদন্ত সম্পূর্ণ করতে দ্রুত কাজ চালিয়ে যাচ্ছেন। অভিযোগের তদন্ত সম্পূর্ণ করতে এখনো গড়ে ১৪.৬ মাস সময় প্রয়োজন। সোমবার প্রকাশিত দ্বিতীয় সিসিআরবি রিপোর্টে ২০২৩ সালের অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত শাস্তিমূলক মামলার চূড়ান্ত ফলাফলের একটি ওভারভিউ প্রস্তাব করেছে। নতুন নিয়মের অধীনে পুলিশ কমিশনার সিসিআরবি এবং প্রশাসনিক বিচারের বিচারকের সুপারিশ বাতিল করতে পারেন এবং নিজে সিদ্ধান্ত নিতে পারেন।

আটটি মামলায় সিসিআরবি ১০ দিন ডিসিপ্লিন থেকে বরখাস্ত পর্যন্ত সুপারিশ করে, পুলিশ কমিশনার এডওয়ার্ড ক্যাবান পাঁচটি মামলায় বিচারিক বিচারকের দোষী না করার রায় এবং দুটি ক্ষেত্রে একটি দোষী রায়ের সঙ্গে একমত হন। অফিসার ড্যানিয়েল আলভারেজের ক্ষেত্রে, যিনি তার গাড়ি দিয়ে বিক্ষোভকারীদের আঘাত করার অভিযোগে অভিযুক্ত ছিলেন। বিচারক তাকে ৪০ দিনের সাসপেনশন এবং এক বছরের প্রবেশনের সুপারিশ করেছিলেন, কিন্তু কাবান দোষী নয় বলে ঘোষণা করেন।

৬৪টি মামলায় যেখানে অফিসাররা দোষ স্বীকার করেছে, পুলিশ কমিশনার কাবান ৫২টি ক্ষেত্রে শাস্তি দিয়েছে। ১১টি মামলায় অভিযোগ কমিয়েছে বা খারিজ করেছে এবং একটি মামলায় শাস্তি বাড়িয়েছেন। কমিশনার কাবান সিসিআরবি থেকে ১১টি মামলা সরিয়ে দিয়েছে।

শেয়ার করুন