৩০ এপ্রিল ২০১২, মঙ্গলবার, ০২:০৯:১০ পূর্বাহ্ন
শিরোনাম :
‘বিশেষ চাহিদা সম্পন্নদের প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না’ সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬


‘বাংলাদেশকে আরেকটি কাশ্মির হতে দেবো না’
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ০৩-০৪-২০২৪
‘বাংলাদেশকে আরেকটি কাশ্মির হতে দেবো না’ রুহুল কবীর রিজভী


ভারতীয় পণ্য দেশের জনগণ কেনো কিনবে তা নিয়ে প্রশ্ন তুলেছেন রুহুল কবির রিজভী। তিনি বলেন, ‘তারা (ভারত) তো আমাদেরকে সম্মান দেয় না, ওরা তো আমাদের মর্যাদা দেয় না। একদিন-দুইদিন পরপর বাংলাদেশীদেরকে নানা অজুহাতে গুলি করে হত্যা করে, কখনো জোড়ায় জোড়ায়, কখনো সিঙ্গেল। গত ২ এপ্রিল মঙ্গলবার দুপুরে নয়াপল্টনের কার্যালয়ে এক অনুষ্ঠানে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব এই প্রশ্ন তুলেছেন। 

তিনি বলেন, এই দেশের জনগণকে, এই দেশের একটি দল ছাড়া অন্যান্য রাজনৈতিক দলকে যারা অপছন্দ করে, ঘৃণা করে আমরা তাদের (ভারতের) কাপড় পড়বো কেনো? আমরা তাদের জিনিস কিনবো কেনো? আমরা টুথপেস্ট ব্যবহার করবো কেনো? আমরা তাদের শাড়ি পড়বো কেনো? আমাদের তাদের লুঙ্গি কিনবো কেনো?” তিনি আরও বলেন, বার বার এটা নিয়ে কথা হয়েছে, চুক্তি হয়েছে, প্রটোকল হয়েছে কিন্তু বিএসএফ তার দায়িত্ব তার দেশের পক্ষে কাজ করে যাচ্ছে। আরে কেউ যদি বেআইনি প্রবেশ করে সাথে সাথে গ্রেফতার করেন, তাকে আইনের আওতায় নিয়ে যান বাংলাদেশের মানুষ গরু-ছাগলের চাইতে দাম কম তাদের কাছে।

রিজভী বলেন, আমরা ভালো থাকি, আমরা আইন-কানুনের মধ্যে থাকি, আমাদের দেশে অবাধ সুষ্ঠু নির্বাচন হোক- সেটা তারা (ভারত) চায় না। তারা চায় এদেশকে নিয়ন্ত্রণ করতে, এই দেশের প্রভু হতে। তাই তাদের পক্ষে অনুগত কিছু লোকদেরকে তারা সাপোর্ট করে যাচ্ছে। আমি দৃঢ়তার সাথে বলতে চাই, এই উপদেশের পশ্চিম দিকে একটা কাশ্মির আছে। এই উপদেশের পূর্ব দিকে বাংলাদেশকে আরেকটি কাশ্মির হতে দেবো না-এই ব্যাপারে আমরা দৃঢ়প্রতিজ্ঞ। আমরা আরেকটি কাশ্মির বানাতে দেবো না।” 

গত ৭ জানুয়ারি ভোটে ভারতের একতরফা সমর্থনের কঠোর সমালোচনা করে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব বলেন, আমাদের ভোট হয়, পৃথিবীর গণতান্ত্রিক দেশ তারা বলে যে, অবাধ সুষ্ঠু নির্বাচন হয়নি। আমরা তিন-চার বার এই সরকারের অধীনে নানা কিসিমের একতরফা নির্বাচন দেখেছি- হাজার হাজার বিএনপির নেতা-কর্মীকে কারাগারে বন্দি করে, অত্যাচার করে, ক্রসফায়ার দিয়ে, গুম করে এই সমস্ত নির্বাচন পার করা হয়েছে। ২০১৪ সাল, ২০১৮ সাল এবং ২০১৪ সাল। একটি দেশ গণতান্ত্রিক দেশ বলে তারা দাবি করে। তারা বাংলাদেশের জনগণ, বাংলাদেশের সাবর্ভৌমত্ব বাংলাদেশের স্বাধীনতা কোনো কিছুই মানে না। তারা একটি রাজনৈতিক দল আজীবন ক্ষমতায় থাকুক এজন্য তাদের পক্ষে তারা অবস্থান গ্রহণ করে। তারা সার্টিফিকেট দেয়, তাদের জন্য উকালতি করে পৃথিবীর বিভিন্ন দেশে। ‘বাংলাদেশের জনগন দেশকে উন্নত করতে চায়, দেশকে দুর্ণীতিমুক্ত করতে চায়, আইনের শাসন প্রতিষ্ঠা করতে চায়- এটা দেশের মানুষ করবে। পাশ্বর্বতী দেশ করতে পারে না বলে মন্তব্য করেন। 

২ এপ্রিল মঙ্গলবার সকালে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে জিয়া প্রজন্ম দলের উদ্যোগে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষে ঈদ উপহার সামগ্রি বিতরণে এই অনুষ্ঠান হয়। কয়েক‘শ গরীব ও দুস্থদের মধ্যে শাড়ি-লুঙ্গি বিতরণ করা হয়। 

সংগঠনের চেয়ারম্যান অ্যাডভোকেট পারভীন কাউসার মুন্নীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিএনপির সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, কৃষক দলের ভিপি ইব্রাহিম, পল্টন থানা বিএনপির ফিরোজ আলম কাজল, জিয়া প্রজন্ম দলের সারোয়ার হোসেন রুবেলের সঞ্চালনায় প্রমুখ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন