১৭ মে ২০১২, শুক্রবার, ০৬:৫৬:৫৫ পূর্বাহ্ন


প্রিমিয়াম সুপার মার্কেটে বিশেষ সেল
খেজুর ছাড়া রমজানের বাজার স্থিতিশীল
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২২-০৩-২০২৩
খেজুর ছাড়া রমজানের বাজার স্থিতিশীল রমজান সামগ্রী


চাঁদ দেখাসাপেক্ষে আগামী ২৩ মার্চ থেকে পবিত্র মাহে রমজান। পবিত্র রমজান উপলক্ষে বাংলাদেশি অধ্যুষিত এলাকাগুলো বাংলাদেশি মালিকানাধীন সুপার মার্কেট এবং গ্রোসারিগুলোতে বিশেষ সেল চলছে। বিশেষ করে বাংলাদেশি মালিকানাধীন প্রিমিয়ার সুপার মার্কেটের সব শাখাতেই চলছে বিশেষ সেল। বিশেষ করে রমজানের পণ্যের পাশাপাশি মাছ-মাংসসহ অন্যান্য পণ্যসামগ্রীতে বিশেষ সেল চলছে। অধিকাংশ বাংলাদেশি মালিকানাধীন সুপার মার্কেট এবং গ্রোসারি স্টোরের মালিকদের সঙ্গে আলাপকালে জানা যায়, পবিত্র রমজান উপলক্ষ্যে তারা বিশেষ সেল দিয়েছেন। তাদের বক্তব্য হচ্ছে আমরা তো সারা বছরই ব্যবসা করি, পবিত্র রমজানে মানুষের সেবা করতে চাই। তারা আরো জানান, একদিকে করোনা মহামারি এবং পরবর্তীতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে বাজারে প্রতিটি পণ্যের দামই বৃদ্ধি পেয়েছে। অনেক কিছুই মানুষের ক্রয়ক্ষমতার বাইরে। বিশেষ করে নিম্ন আয়ের মানুষের জন্য। ভাগ্য ভালো যে অনেকেই ফুড স্ট্যাম্পসহ অন্যান্য সুযোগ-সুবিধা গ্রহণ করছেন। যে কারণে তারা তাদের নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র ক্রয় করতে পারছেন। তারা জানান, এবার রমজানে বাজার অনেকটাই স্থিতিশীল। তবে খেজুর এবং কালিজিরা চালের দাম অনেক বৃদ্ধি পেয়েছে। তারা জানান, গত বছর ১১ পাউন্ড খেজুরের মূল্য ছিল ৫০ থেকে ৫৫ ডলার। এবার তার বৃদ্ধি পেয়েছে ৮০ থেকে ৮৫ ডলার। তবে ছোট বক্স খেজুরের দাম ৩ ডলার থেকে ৪ ডলার। কালা ছানা ৪ পাউন্ড ৩ দশমিক ৯৯ ডলার, মসুরের ডাল ৪ পাউন্ড ৩ দশমিক ৯৯ ডলার। পেঁয়াজ এবং তেলের দাম আগে যা বৃদ্ধি পেয়েছে সেই দামেই রয়েছে। তবে ১ গ্যালন তেল আগে যেটা বিক্রি হতো ২৮ ডলারে, এখন সেই তেলের দাম প্রায় ৪৫ থেকে ৪৯ ডলার। তারা আরো জানান, বাংলাদেশ থেকে কালিজিরা চাল রপ্তানি বন্ধ রয়েছে। যে কারণে কালিজিরা চালের মূল্যবৃদ্ধি। আবার কাঁচা মরিচের ঝাল বেড়ে অর্থাৎ কাঁচা মরিচের দামে আগুন লেগেছে। এখন কাঁচা মরিচ প্রতি পাউন্ড বিক্রি হচ্ছে ৩ থেকে ৪ ডলার করে।

প্রিমিয়াম সুপার মার্কেটে সেলের মধ্যে রয়েছে ২০ পাউন্ডের আব্দুল্লাহ চাল ১২ দশমিক ৯৯ ডলার, ২০ পাউন্ডের কৃষক চাল ১৮ দশমিক ৯৯ ডলার, রূপসা ২০ পাউন্ড চাল ১৮ দশমিক ৯৯ ডলার, কালা ছানা ও মসুরের ডাল ৪ পাউন্ড ৩ দশমিক ৯৯ ডলার। গরুর মাংস প্রতি পাউন্ড ৩ দশমিক ৯৯ ডলার, রুই মাছ (১ কেজি ওজনের) প্রতি পাউন্ড  শূন্য দশমিক ৯৯ ডলার, ৩ কেজি ওজনের প্রতি পাউন্ড ১ দশমিক ৯৯ ডলার। ইলিশ (সাইজ ১২/১৫) প্রতি পাউন্ড শূন্য দশমিক ৯৯ ডলার। এ ছাড়াও ২৫৬-১১ হিলসাইডের মার্কেটে ৯৯ ডলার বাজার করলে ৫ ডলার ছাড়, ২০০ ডলারের বাজার করলে ১০ ডলার ছাড় এবং ৩০০ ডলারের বাজার করলে ২০ ডলার ছাড়ের ব্যবস্থা রয়েছে। এ ছাড়াও এখানে পার্কিংয়ের সুব্যবস্থা রয়েছে। আরো জানানো হয়, রমজানের অন্যান্য পণ্যেরও রয়েছে বিশেষ ছাড়। তারা জানান, আমরা সারা বছরই ব্যবসা করেছি, কিন্তু পবিত্র রমজানে ব্যবসা করতে চাই না। শুধু রোজাদারদের সেবা করতে চাই।

জ্যামাইকার ফাতেমা সুপার মার্কেটের ফখরুল ইসলাম দেলোয়ার জানান, পবিত্র রমজানে বাজার স্থিতিশীল রয়েছে। মহামারি করোনা এবং পরবর্তী সময়ে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনে প্রতিটি জিনিসের মূল্যবৃদ্ধি পেয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এবার অন্য বছরের তুলনায় খেজুরের মূল্যবৃদ্ধি পেয়েছে। আগে ১১ পাউন্ডের খেজুর আমরা বিক্রি করেছি ৫০ থেকে ৫৫ ডলার। এবার সেই খেজুর ৮৫ ডলারে বিক্রি হচ্ছে। এছাড়া কালা ছানা ৪ পাউন্ড ৩ দশমিক ৯৯ ডলার এবং মসুরের ডাল ৪ পাউন্ড ৩ দশমিক ৯৯ ডলার। তিনি আরো বলেন, বাংলাদেশ থেকে কালিজিরা চাল আমদানি বন্ধ রয়েছে। যে কারণে কালিজিরা চালের মূল্য অনেক বেশি। তিনি আরো জানান, হঠাৎ করেই বাজারে কাঁচা মরিচের মূল্য বৃদ্ধি পেয়েছে। আগে আমরা এক বক্স কাঁচা মরিচ ক্রয় করতাম ৬০ ডলার, এখন সেই বক্স আমাদের ক্রয় করতে হয় ৯০ ডলারে। প্রতি পাউন্ড আমাদের ৩ ডলারের বেশি বিক্রি করতে হচ্ছে।

জ্যাকসন হাইটসের খামারবাড়ির হারুণ ভুইয়া বলেন, রমজানে বাজার স্থিতিশীল রয়েছে। তবে খেজুরের দাম একটু বেশি। তিনি বলেন, পবিত্র রমজানে আমাদের এখানে বিশেষ সেল চলছে।

জ্যাকসন হাইটসের মাম’স সুপার মার্কেটেও পবিত্র রমজানে বিশেষ সেল চলছে।

শেয়ার করুন