০৬ জুলাই ২০১২, শনিবার, ৬:১৩:৪১ অপরাহ্ন


আইএসআইএসের নেটওয়ার্কের সঙ্গে যুক্ত সন্দেহে অভিবাসীদের গ্রেফতার ও ডিপোর্ট
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৩-০৭-২০২৪
আইএসআইএসের নেটওয়ার্কের সঙ্গে যুক্ত সন্দেহে অভিবাসীদের গ্রেফতার ও ডিপোর্ট সারা বিশ্ব থেকে অভিবাসীরা মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্ত পেরিয়ে আসছে


গত তিন বছরে আইএসআইএস-সংশ্লিষ্ট মানব পাচার নেটওয়ার্ক দ্বারা মার্কিন যুক্তরাষ্ট্রে ৪০০ জনের বেশি অভিবাসীকে মার্কিন যুক্তরাষ্ট্রে পাচার করা হয়েছে বলে ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি শনাক্ত করেছে। ইমিগ্রেশন অ্যান্ড কাস্টম এনফোর্সমেন্ট ১৫০ জনেরও বেশি অভিবাসীকে গ্রেফতার করেছে, তবে ৫০ জনেরও বেশি কোথায় আছে তা এখনো অজানা বলে কর্মকর্তারা জানিয়েছেন। ইমিগ্রেশন অ্যান্ড কাস্টম এনফোর্সমেন্ট অভিবাসনের অভিযোগে তাদের গ্রেফতার করতে চাইছে। হোমল্যান্ড সিকিউরিটি অধিদফতর মধ্য এশিয়া এবং অন্য স্থান থেকে ৪০০ জনের বেশি অভিবাসীকে চিহ্নিত করেছে, যারা গত তিন বছরে ‘উদ্বেগের বিষয়’ হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে। কারণ তাদের একটি আইএসআইএস-সংশ্লিষ্ট মানব পাচার নেটওয়ার্ক দ্বারা আনা হয়েছিল।

হোমল্যান্ড সিকিউরিটি অধিদফতর কর্মকর্তাদের একজন নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, আইএসআইএসের সঙ্গে যুক্ত লোকেরা মধ্য এশিয়ায় মানব পাচারকারী হিসাবে কাজ করছে এবং সেখানকার লোকদের দেশ ছেড়ে পশ্চিমের দেশগুলোতে যেতে সাহায্য করছে। যেখানে তাদের মার্কিন যুক্তরাষ্ট্রে পাচার করা হয় তা জানা যায়নি। 

আইএসআইএস সদস্যরা মানব পাচারের মাধ্যমে ব্যক্তিগত অর্থ উপার্জন করছে কি না বা আইএসআইএসের কার্যকলাপকে অর্থায়ন করে কি না তা জানা যায়নি বলে মার্কিন কর্মকর্তা বলেছেন। তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে এমন কোনো তথ্য নেই, যে নেটওয়ার্ক দ্বারা মার্কিন যুক্তরাষ্ট্রে আনা ৪০০ জনের বেশি অভিবাসীকে কেউ মার্কিন যুক্তরাষ্ট্রে সন্ত্রাস চালানোর পরিকল্পনায় এনেছে। ইমিগ্রেশন এজেন্টরা প্রচুর সতর্কতার সঙ্গে তাদের গ্রেফতার করতে চাইছে।

ইমিগ্রেশন অ্যান্ড কাস্টম এনফোর্সমেন্ট বেশ কয়েক মাস আগে আইএসআইএস-সংশ্লিষ্ট চোরাচালান গোষ্ঠীর দ্বারা মার্কিন যুক্তরাষ্ট্রে আনা অভিবাসীদের গ্রেফতার করা শুরু করে। তাদের কাছ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য হুমকির সঙ্গে সংযুক্ত করার কোনো তথ্য পাওয়া যায়নি। তার শুধু উন্নত জীবনের আশায় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রবেশ করেছে বলে কর্মকর্তারা জানান। কর্মকর্তার মতে, ৪০০ জনের বেশি অভিবাসীদের মধ্যে অনেকেই দক্ষিণ সীমান্ত অতিক্রম করেছিল এবং কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন দ্বারা মার্কিন যুক্তরাষ্ট্রে ছেড়ে দেওয়া হয়েছিল কারণ তারা সরকারের সন্ত্রাসবাদের নজরদারি তালিকায় ছিল না বা সংস্থার কাছে তখন উদ্বেগ উত্থাপনকারী তথ্য ছিল না। গ্রেফতার হওয়া ১৫০ জনের মধ্যে কয়েক জনকে ইতিমধ্যেই ডিপোর্ট করা হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। ১৭টি স্টেটে কিছু অভিবাসীর তথ্য পাওয়া গেছে এবং শিগ্গিরই তাদের গ্রেফতার করা হবে। তাদের অনেকে ইতিমধ্যেই স্বেচ্ছায় মার্কিন যুক্তরাষ্ট্র ছেড়ে ফিরে গেছে। কর্মকর্তারা বলেন, আজ অবধি যাদের আটক বা ডিপোর্ট করা হয়েছে, তাদের মধ্যে কয়েক জনের বিরুদ্ধে অভিবাসন লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে। কারো বিরুদ্ধে সন্ত্রাস-সম্পর্কিত অপরাধের অভিযোগ আনা হয়নি।

শেয়ার করুন