০৬ জুলাই ২০১২, শনিবার, ৬:৩১:৩৩ অপরাহ্ন


ওকলাহোমায় নতুন অভিবাসন আইন বন্ধে আদালতের নির্দেশ
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৩-০৭-২০২৪
ওকলাহোমায় নতুন অভিবাসন আইন বন্ধে আদালতের নির্দেশ বিতর্কিত আইনটি বাতিলের দাবিতে ওকলাহোমা ক্যাপিটলে প্রতিবাদ সমাবেশ


ওকলাহোমা ইউএস ডিস্ট্রিক্ট জজ বার্নার্ড এম জোনস গত ২৮ জুন শুক্রবার ওকলাহোমা স্টেটের নতুন অভিবাসনবিরোধী আইন এইচবি ৪১৫৬ কার্যকর না করার জন্য অস্থায়ীভাবে আদেশ দিয়েছেন। আইনটি অভিবাসীদের জন্য ক্ষতিকারক এবং সুদূরপ্রসারি আইন যা ওকলাহোমার অভিবাসী সম্প্রদায়ের জন্য ধ্বংসাত্মক পরিণতি ঘটাবে এবং অভিবাসন নিয়ন্ত্রণের জন্য প্রতিটি স্টেটের জন্য আলাদা ইমিগ্রেশন ব্যবস্থা তৈরি করবে। পুলিশ ও স্টেটের আইনপ্রয়োগকারী কর্মকর্তাদের অবৈধ অভিবাসীদের গ্রেফতার, ডিপোর্ট ও তাদের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ আনার ক্ষমতা দিয়ে ওকলাহোমা স্টেট একটি বিতর্কিত ইমিগ্র্যান্টবিরোধী আইন পাস করে। আইনটি ১ জুলাই সোমবার কার্যকর হওয়ার কথা ছিল। বিচারক শুক্রবারের আদেশে বলেন, ওকলাহোমা ‘অবৈধ অভিবাসনের কারণে হয়ত সাময়িক কিছুটা সমম্যা হতে পারে, তবে স্টেট ফেডারেল আইনকে দুর্বল করে এমন নীতি অনুসরণ করতে পারে না।’

আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন, ওকলাহোমার সিভিল লিবার্টিজ ইউনিয়ন, ন্যাশনাল ইমিগ্রেশন ল সেন্টার এবং আইন সংস্থা রিভাস অ্যান্ড অ্যাসোসিয়েটস গত মে মাসে ওকলাহোমাভিত্তিক সংস্থা প্যাড্রেস ইউনিডোস এবং ওকলাহোমাতে বসবাসকারী বেশ কয়েকজন স্বতন্ত্র বাদীর পক্ষে একটি মামলা দায়ের করে। 

এইচবি ৪১৫৬ আইনের অধীনে অবৈধ অভিবাসিদের গ্রেফতার, বিচার ও ডিপোর্ট করতে পারে এবং শিশুদের তাদের পরিবার থেকে বিচ্ছিন্ন করা হবে। এইচবি ৪১৫৬ স্টেট ফেডারেল ইমিগ্রেশন আইনের সঙ্গে বিরোধ করে অভিবাসন ব্যবস্থার ওপর ফেডারেল নিয়ন্ত্রণ দখল করবে। নতুন অবৈধ অভিবাসীদের ওকলাহোমা স্টেটে প্রবেশ করতে বাধা দিবে অথবা তারা আশ্রয় প্রার্থনা করলেও তাদের চলে যাওয়ার আদেশ দিতে পারবে।

সংবাদ সম্মেলনে আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নের স্টাফ অ্যাটর্নি নূর জাফর বলেন, এটি একটি ক্ষতিকর আইন, যা ওকলাহোমা পরিবার এবং সম্প্রদায়গুলোকে বিচ্ছিন্ন করবে এবং আদালত এটিকে ব্লক করার আদেশ সঠিক ছিল। এ রায় ওকলাহোমা অভিবাসীদের একটি বিজয়।

ন্যাশনাল ইমিগ্রেশন ল সেন্টারের ডেপুটি লিগ্যাল ডিরেক্টর নিকোলাস এসপিরিতু বলেন, ফেডারেল আদালত স্পষ্ট করেছে যে এইচবি ৪১৫৬, টেক্সাস এবং আইওয়াতে অনুরূপ আইনের মতো অসাংবিধানিক। অধিকন্তু এটি সমস্ত ওকলাহোমানদের ক্ষতি করবে। আমরা এটির বাস্তবায়ন বন্ধ করার এ সিদ্ধান্তে স্বস্তি পেয়েছি এবং ওকলাহোমাকে হোম বলে অভিবাসী সম্প্রদায়ের জন্য লড়াই চালিয়ে যাবো।

ওকলাহোমার সিভিল লিবার্টিজ ইউনিয়নের নির্বাহী পরিচালক তম্যা কক্স-ট্যুর বলেন, ওকলাহোমা রাজ্যের প্রতি আদালতের নির্দেশ স্পষ্ট, আমাদের মামলা চলাকালীন স্টেট এইচবি ৪১৫৬ বলবত করতে পারে না। আমরা ওকলাহোমার অভিবাসী সম্প্রদায়ের অধিকার এবং নিরাপত্তার জন্য লড়াই চালিয়ে যাওয়ার সময় ওকলাহোমা পরিবারগুলোকে যে ত্রাণ প্রদান করে তার জন্য আমরা কৃতজ্ঞ।

রিভাস অ্যান্ড অ্যাসোসিয়েটসের অ্যাটর্নি লরেনা রিভাস বলেন, যদিও আমরা বুঝতে পারি এটি একটি চূড়ান্ত রায় নয়, এ প্রাথমিক ব্লকটি আমাদের যুক্তিকে শক্তিশালী করেছে। এ আইনটি অসাংবিধানিক ও রাজনৈতিকভাবে উদ্দেশ্যেপ্রণোদিত। আমাদের ক্লায়েন্ট এবং আমাদের সম্প্রদায়ের অন্যান্য অভিবাসীদের কিছুটা শান্তি দেওয়ার জন্য আমরা আদালতকে ধন্যবাদ জানাই।

ওকলাহোমা অ্যাটর্নি জেনারেল জেন্টনার ড্রামন্ড বলেন, এ রায়টি হতাশাজনক। তিনি দাবি করেছেন আইনটি প্রয়োজনীয় কারণ বাইডেন প্রশাসন দেশের সীমানা সুরক্ষিত করতে ব্যর্থ হচ্ছে। আমরা আজকের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে চাই।

শেয়ার করুন