২৭ এপ্রিল ২০১২, শনিবার, ১১:০৩:২৫ পূর্বাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


শ্রমিকদের ডাকা ধর্মঘটে নৌপথ অচলাবস্থায়
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ২৮-১১-২০২২
শ্রমিকদের ডাকা ধর্মঘটে নৌপথ অচলাবস্থায় ব্যাস্ততম সদরঘাট লঞ্চঘাট এলাকা/ছবি সংগৃহীত


বরিশাল ও খুলনায় বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে ধর্মঘটটা মন থেকে ডেকেছিল কি-না পরিবহন মালিক শ্রমিকরা তা আজো অজানা! এবার সত্যি সত্যিই দেশব্যাপী শ্রমিকরা ডেকে বসেছে নৌপথে ধর্মঘট। এতে অচলাবস্থার সৃষ্টি নৌরুটে। বন্ধ রয়েছে যাত্রী পরিবহন। বন্ধ রয়েছে পণ্যবাহী নৌযান। 

সব মিলিয়ে শ্রমিকদের ডাকা এ ধর্মঘটে সারা দেশে নৌপথে অচলাবস্থা তৈরি হয়েছে। সম্পুর্ন বন্ধ রয়েছে যাত্রী ও পণ্যবাহী নৌযান। রোববার সকাল থেকেই চলছে এমনটা। 


এদিকে ঢাকা নদীবন্দরসহ (সদরঘাট,ওয়াইজঘাট) দেশের বিভিন্ন বন্দরে লঞ্চ চলছে না। লঞ্চ বন্ধতে বিশেষ করে যাদের গন্তব্যে ঢাকা থেকে লঞ্চ ছাড়া অণ্য উপায়ে জটিল তারা পরেছে চরম ভোগান্তিতে। বরিশাল,খুলনা,পটুয়াখালী, ভোলা, চট্টগ্রাম ও উপকুলীয় অঞ্চলের এলাকাগুলোতেও এমন ভোগান্তি।  

একইভাবে শ্রমিক ধর্মঘটের কারণে চট্টগ্রাম ও মোংলা বন্দরের পণ্য পরিবহণ বিঘ্নিত হয়েছে। এ দুই বন্দরের কার্যক্রমে কার্যত স্থবিরতা দেখা দিয়েছে। এদিকে ধর্মঘট নিয়ে অনড় অবস্থানে মালিক ও শ্রমিক নেতারা।


ধর্মঘট আহ্বান করা শ্রমিকদের মুল দাবী তাদের মুজুরী হতে হবে সর্বনিন্ম কুড়ি হাজার টাকা। একই সঙ্গে রয়েছে আরো ১০ দফা দাবী। তবে সরকারের তরফ থেকে এমন অচলাবস্থা তুলে নিতে শ্রমিকনেতাদের সঙ্গে দেনদরবার অব্যহত রয়েছে। বিশেষ করে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের ক্রমশ উর্দ্ধগতিতে শ্রমিকরা বিপর্যস্ত। এ বিষয়গুলো নিয়ে বেশ কমাস ধরে দেনদরবার হলেও কোনো সুরাহা হয়নি। পরিশেষে শ্রমিকদের এমন হার্ডলাইনে চলে যাওয়া। 


শেয়ার করুন