৩০ এপ্রিল ২০১২, মঙ্গলবার, ০৪:২৩:৪৩ অপরাহ্ন
শিরোনাম :
যুক্তরাষ্ট্রে এবার বন্দুকধারীর গুলিতে তিন আইনশৃংলাবাহিনীর সদস্য নিহত ‘বিশেষ চাহিদা সম্পন্নদের প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না’ সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ


নাশকতার চক্রান্তে মাসুদের ১৮ বছরের কারাদণ্ড
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ৩০-০৮-২০২৩
নাশকতার চক্রান্তে মাসুদের ১৮ বছরের কারাদণ্ড পাকিস্তানি ডাক্তার মোহাম্মদ মাসুদ


সিরিয়ায় যুদ্ধ করার জন্য ইসলামিক স্টেটে (আইএসএস) যোগ দিতে চেয়েছিলেন তিনি। লক্ষ্য ছিল মার্কিন মাটিতে হামলা চালানো। তার আগেই এইচ-১বি ভিসায় আমেরিকায় কর্মরত পাকিস্তানি ডাক্তার মোহাম্মদ মাসুদকে ১৮ বছরের কারাদণ্ড দিলো যুক্তরাষ্ট্র । ৩১ বছরের মোহাম্মদ মাসুদ এক বছর আগে একটি বিদেশি সন্ত্রাসী সংগঠনকে সহায়তা দেওয়ার চেষ্টা করার কথা স্বীকার করেন। পাকিস্তানি ডাক্তার মোহাম্মদ মাসুদ এইচওয়ার বি ভিসায় রিসার্চ কো-অর্ডিনেটের হিসেবে মিনিসোটার রোচস্টার মেডিকেল ক্লিনিকে জয়েন করেন।

প্রসিকিউটররা বলেছেন যে,  মাসুদ ২০২০ সালের জানুয়ারি এবং মার্চ মাসের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে জর্ডান হয়ে সিরিয়া যাওয়ার জন্য চেষ্টা করেছিলেন, কিন্তু সেই চেষ্টা ব্যর্থ  হয়। তারপর মিনিয়াপলিস থেকে লস অ্যাঞ্জেলেসে উড়ে  গিয়ে এমন একজনের সঙ্গে দেখা করার চেষ্টা করেন যে তাকে আইসিসের কাছে পৌঁছে দেবে বলে প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) এজেন্টরা তাকে ১৯ মার্চ ২০২০ তারিখে মিনিয়াপলিস বিমানবন্দরে তার ফ্লাইটে চেকইন করার পরই গ্রেফতার করে। দীর্ঘ তদন্ত এবং শুনানি শেষে গত ২৫ আগস্ট সেন্ট পলে মার্কিন জেলা বিচারক পল ম্যাগনুসন তার সাজা ঘোষণা করেন। মোহাম্মদ মাসুদ ২০২২ সালের ১৬ আগস্ট তার দোষ শিকার করেন। প্রসিকিউটররা জানিয়েছেন, মাসুদ ’ওয়ার্ক ভিসায়’ যুক্তরাষ্ট্রে ছিলেন। তারা অভিযোগ করেছে যে ২০২০ সালের জানুয়ারি থেকে শুরু করে, তিনি অর্থপ্রদানকারী তথ্যদাতাদের কাছে বেশ কয়েকটি বিবৃতি দিয়েছিলেন, যাদের তিনি আইসিস সদস্য হিসেবে বিশ্বাস করেছিলেন।

প্রসিকিউটররা আরো বলেছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্রে হামলা চালানোর ছক ছিল তার। এফবিআই হলফনামায় বলা হয়েছে যে সংস্থার এজেন্টরা ২০২০ সালে তদন্ত শুরু করে।

মাসুদ একটি এনক্রিপ্ট করা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে বার্তা পোস্ট করে আইসিসকে সমর্থন করার অভিপ্রায় জানায়। মাসুদ প্ল্যাটফর্মের একজন তথ্যদাতার সঙ্গে যোগাযোগ করেছিলেন এবং বলেছিলেন যে তিনি একজন পাকিস্তানি পাসপোর্টধারী চিকিৎসক যিনি সিরিয়া, ইরাক বা উত্তর ইরানে যেতে চেয়েছিলেন নিজের ভাইদের সাহায্য করার জন্য। আইসিস ২০১৪ সালে ইরাক এবং সিরিয়ার বিশাল অংশের নিয়ন্ত্রণ নিয়েছিল এবং এটি সারা বিশ্ব থেকে যোদ্ধাদের দলে টানার চেষ্টা করে। ২০১৯ সালে  গোষ্ঠীটি সেই ভূখণ্ডের ওপর তার দখল হারায়। কিন্তু জাতিসংঘের বিশেষজ্ঞরা গত সপ্তাহে বলেছে যে, সাম্প্রতিক বিপর্যয় সত্ত্বেও আইসিসের  ৫ হাজার থেকে ৭ হাজার সদস্য তাদের  প্রাক্তন দুর্গ পরিচালনা করছে। যোদ্ধারা আজ আফগানিস্তানে সবচেয়ে গুরুতর সন্ত্রাসী হুমকির কারণ। মিনেসোটা বর্তমানে সন্ত্রাসী গোষ্ঠীগুলোর জন্য একটি নিয়োগের ক্ষেত্র হয়ে উঠেছে। মোটামুটি তিন ডজন মিনেসোটান, বেশিরভাগই রাজ্যের বৃহৎ সোমালি সম্প্রদায়ের পুরুষ, ২০০৭ সাল থেকে পূর্ব আফ্রিকায় আল-কায়েদার সহযোগী গোষ্ঠী আল-শাবাবে যোগ দিতে চলে গেছে। আরো বেশ কয়েকজনকে সেই গোষ্ঠীগুলোতে যোগদান বা সমর্থন দেওয়ার ষড়যন্ত্রের অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়েছে।

শেয়ার করুন