০২ মে ২০১২, বৃহস্পতিবার, ০৪:৪৫:৪৯ পূর্বাহ্ন


বর্ণাঢ্য আয়োজনে প্রবাসী শেরপুর জেলা সমিতির পিঠা উৎসব
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৭-০১-২০২৪
বর্ণাঢ্য আয়োজনে প্রবাসী শেরপুর জেলা সমিতির পিঠা উৎসব বক্তব্য রাখছেন প্রধান অতিথি আবুল কাশেম


গত ১৩ জানুয়ারি নিউইয়র্কের বাংলাদেশি অধ্যুষিত ব্রঙ্কসের আল-আকসা পার্টি হলে অনুষ্ঠিত হল প্রবাসী শেরপুর জেলা সমিতির পিঠা উৎসব ও মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন প্রবাসী শেরপুর জেলা সমিতির প্রধান উপদেষ্টা ও সাংবাদিক মো. আবুল কাশেম। সংগঠনের সভাপতি নাহিদ রায়হান লিখনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. সিরাজুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের সাবেক সভাপতি মামুন রাশেদ, কৃষিবিদ সৈয়দ মিজানুর রহমান, অ্যাডভোকেট যুবাইয়ের আহমেদ, জাতিসংঘ মিশনের সিনিয়র প্রসাশনিক কর্মকর্তা জাহাঙ্গীর হোসাইন, সংগঠনের সিনিয়র সহ-সভাপতি ও সাকসেস কনসাল্টিং ফার্মের সিইও আখতারুজামান এবং সংগঠনের উপদেষ্টা পওকৗশলী প্রদোষ চন্দ্র চক্রবর্তী প্রমুখ।

প্রধান অতিথি আবুল কাশেম বলেন, পিঠা উৎসব গ্রাম বাঙালি সংস্কৃতির অবিছেদ্য অংশ। যুগ যুগ ধরে এই সংস্কৃতি আমরা লালন করে আসছি। অগ্রহায়ণ ও পৌষ মাসে ঘরে নতুন ফসল ওঠার সময় গ্রামীণ জনগোষ্ঠী ধনী-দরিদ্র সব শ্রেণির মানুষ নিজ নিজ বাড়িতে অথবা সম্মিলিতভাবে এই উৎসবের আয়োজন করে থাকে। তিনি বলেন, সত্তর ও আশির দশকে আমি যখন গ্রামে বসবাস করতাম তখন প্রাণভরে তা উপভোগ করেছি। বর্তমানে অতি আধুনিকতার যুগে আমরা তা হারিয়ে যেতে বসেছি। তিনি আরো বলেন, এই প্রবাস জীবনে নতুন প্রজন্মের মাঝে আমাদের হারিয়ে যাওয়া সংস্কৃতিকে ধরে রাখতে চাইলে এই ধরনের পিঠা উৎসবের আয়োজন অনস্বীকার্য। তিনি এতো সুন্দর পিঠা উৎসব আয়োজন করার জন্য আয়োজক কমিটিকে ধন্যবাদ জানান। নিউইয়র্কস্থ বাংলাদেশ জাতিসংঘ মিশনের সিনিয়র প্রশাসনিক কর্মকর্তা জাহাঙ্গীর হোসাইন তার বক্তব্যে বলেন, আমি কমিউনিটির অনেক পিঠা উৎসবে অংশগ্রহণ করেছি, কিন্তু আজকের মতো এতো বাহারি পিঠার আয়োজন কোথাও দেখিনি। তিনি শেরপুরের ভাবি-বোনদের হাতে তৈরি বাহারি পিঠার ভূয়সী প্রশংসা করেন এবং ভবিষ্যতে এই ধরনে পিঠা উৎসবে আমন্ত্রণ পেলে মিস করবেন না বলেও আশাবাদ ব্যক্ত করেন।

সংগঠনের সাবেক সভাপতি রাশেদ মামুন বলেন, নতুন প্রজন্মকে আমাদের সংস্কৃতির সঙ্গে সম্পৃক্ত রাখতে চাইলে প্রত্যেক বাবা-মাকে নিজে উদ্যোগী হয়ে এ ধরনের অনুষ্ঠনে নিয়ে আসতে হবে। তিনি আরো বলেন, যারা সংগঠনের নেতৃত্বে আসতে আগ্রহী তাদের এগিয়ে আসার আহ্বান জানান।

সারা দেশে সদ্য সমাপ্ত জাতীয় সংসদ নির্বাচনে শেরপুর-১ আসন থেকে নতুন সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় নতুন সংসদ সদস্য ছানুয়ার হোসেন ছানুকে অভিনন্দন জানানো হয় এবং শেরপুরে রেললাইন, পাবলিক বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজ স্থাপনের জন্য সরকার তথা, নতুন সংসদ সদস্যের কাছে জোর দাবি জানানো হয়।

অনুষ্ঠানে হৃদয়ছোঁয়া কবিতা আবৃত্তি করেন রানা রায়হান, প্রদোষ চক্রবর্তী ও নাহিদ রায়হান লিখন। মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন শামীম রেজা, সিরাজুল ইসলাম, মুহাম্মদ এন রহমান, নিপা, অনুভা ও সায়মা প্রমুখ।

অনুষ্ঠানে চিতই পিঠা, তেলের পিঠা, ভাপা পিঠা, পাটিসাপটা, গোটা পিঠা, পায়েস পিঠা, নারুপিঠা, কলাপিঠা, আউলা খেসী, নারিকেল বরা পিঠা, খির পিঠা, তাল পিঠা, লবঙ্গ পিঠা, সন্দেশ পিঠা, ঝালপিঠা, ফুল পিঠা, চাপরি পিঠা, চিরা পিঠা, মোয়া পিঠা ও সেমাই পিঠাসহ প্রায় ৩৫/৩৬ প্রকারের পিঠা দিয়ে আমন্ত্রিত উপস্থিত সবাইকে আপ্যায়িত করানো হয়। যেসব ভাবি-বোনেরা অনেক কষ্ট করে নানা ধরনের পিঠা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন, তাদের সবাইকে পুরস্কৃত করা হয়। 

অনুষ্ঠানে সার্বিক সহযোগিতায় ছিলেন সাবেরা জামান কচি, রুমা জামান, মাসুদ মুক্তা, রেখা জামান ডলি, গৌতম চক্রবর্তী মিন্টু, ফেরদৌসী কাশেম, রাকিবুল হাসান রাসেল, হাজী শহিদুল ইসলাম শাহীন, জিনাত কামাল ও প্রফেসর শামীম আহমেদ প্রমুখ।

শেয়ার করুন