২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৬:৪৮:৩৫ পূর্বাহ্ন


ব্যাঙ্গালুরুতে বিশ্বকাপের আজ গুরুত্বপূর্ণ ম্যাচ
সালেক সুফী
  • আপডেট করা হয়েছে : ০৪-১১-২০২৩
ব্যাঙ্গালুরুতে বিশ্বকাপের আজ গুরুত্বপূর্ণ ম্যাচ জয়ের ক্ষুধা দু’জনেরই আজ। কে সফল হবেন/ছবি সংগৃহীত


ক্রিকেটের বিশ্ব উৎসব এখন ক্রান্তি লগ্নে। ১০ দলের ক্রিকেট মহাযজ্ঞে এখন চার সেরা দলে উত্তরণের লড়াই তুঙ্গে। পয়েন্টস তালিকায় চার নম্বরে থাকা নিউজিল্যান্ড আজ ব্যাঙ্গালুরু চিন্নস্বামী স্টেডিয়ামে মুখোমুখি হবে পাকিস্তানের বিরুদ্ধে।  নিউজিল্যান্ডের জন্য ম্যাচটি অবস্থান সুসংহত করার আর পাকিস্তানের জন্য জয়ী শেষ চারে অবস্থান নেয়ার অন্যতম শেষ সুযোগ।  স্মরণে আছে অস্ট্রেলিয়া -নিউ জিল্যান্ডে অনুষ্ঠিত ১৯৯২ বিশ্বকাপ জয়ের পথে ইমরান খানের পাকিস্তান সেই বিশ্ব কাপে উড়তে থাকা কিউইজদের সেমী ফাইনালে হারিয়ে ফাইনালে উঠেছিল।


এবারের বিশ্বকাপে প্রথম দিকে ইংল্যান্ড ,বাংলাদেশ, আফগানিস্তানকে হারিয়ে শক্তিশালী অবস্থানে ছিল নিউজিলান্ড।  কিন্তু এরপর ভারত ,অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার সঙ্গে পরাজয়ে ব্ল্যাক ক্যাপসদের অবস্থান অনেকটাই নড়বড়ে হয়ে পড়েছে। আজ পাকিস্তান এবং ৯ নভেম্বর শ্রীলংকার বিরুদ্ধে জয় ছাড়া বিকল্প নেই ওদের।  অন্যদিকে এবারের বিশকাপে অন্যতম ফেভারিট হিসাবে টুর্নামেন্ট পূর্বে বিবেচিত পাকিস্তান শুরুতে নেদারল্যান্ড , শ্রীলঙ্কার বিরুদ্ধে উড়ন্ত সূচনা করলেও অস্ট্রেলিয়া,আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকার সঙ্গে হেরে কোনঠাসা হয়ে পরে। তবে বাংলাদেশের সঙ্গে বড় জয় নিয়ে ওরা দারুন ভাবে ফিরে এসেছে প্রতিদ্বন্দ্বিতায়।  আজ নিউজিল্যান্ড এবং ১১ নভেম্বর ইংল্যান্ডের বিরুদ্ধে জয়ী হলে ওদের সামনে উন্মোচিত হবে সেমিফাইনাল খেলার স্বর্ণদুয়ার। আজ ব্যাঙ্গালুরুতে হাড্ডা হাড্ডি লড়াই প্রত্যাশা করা যেতেই পারে।


সম্ভাব্য একাদশ :
নিউজিল্যান্ড : ডেভন কোনওয়ে , উইল ইয়ং ,রাচীন রাভিন্দ্রা ,ড্যারিল মিচেল ,টম ল্যাথাম ,জিমি নিশাম, গ্লেন ফিলিপ্স, মার্ক চ্যাপম্যান,  মিচেল সান্টনার , টিম সউদী ,ট্রেন্ট বোল্ট।
পাকিস্তান : আব্দুল্লাহ শফিক ,ফখর আজম ,বাবর আযম ,মোহাম্মদ রিজওয়ান, ইফতিখার আহমেদ ,সাউদ শাকিল, সাদাব খান, মোহাম্মদ নেওয়াজ ,মোহাম্মদ ওয়াসিম , শাহীন শাহ আফ্রিদি ,হারিস রউফ.


টুর্নামেন্ট জুড়েই আশায় আশায় ছিল নিউজিলান্ড যদি ফিটনেস ফিরে পায় ওদের বিশ্বমানের ব্যাটসম্যান অধিনায়ক কেন উইলিয়ামসন। দুর্ভাগ্য বাংলাদেশের বিরুদ্ধে খেলে ম্যাচ জয়ী ইনিংস উপহার দেয়ার পরে আবারো দুর্ভাগ্য জনকভাবে আঘাত পেয়ে খেলার বাইরে। ওর অনুপস্থিতিতে অবশ্য টপ অর্ডারে কোনওয়ে ,ইয়ং ,রাভিন্দ্রা ভালো ব্যাটিং করছে। কখনো মিচেল ,কখনো ফিলিপ্স হাল ধরছে।  সমস্যা হলো বড় রান করেও প্রতিপক্ষকে বোলিং ফিল্ডিং দিয়ে দাবিয়ে রাখতে পারছে না। ভালো শুরু করেও বোল্ট ,হেনরি সান্টনাররা চাপ ধরে রাখতে পারছে না. ফার্গুসন ,হেনরি আহত। নিউজিল্যান্ডকে জয়ী হতে হলে ভালো বোলিং করতে হবে।


পাকিস্তানের সমস্যা ভিন্ন। দলের বিশ্বসেরা ব্যাটসম্যান বাবর আজম এখনো নিজের ছায়া হয়ে আছে।  তবে ভরসা অপর তুখোড় ব্যাটসম্যান ফখর আজম ফর্মে ফিরেছে। ভালো ব্যাটিং করছে আব্দুল্লাহ শফিক, মোহাম্মদ রিজওয়ান ,ইফতিখার।  পাকিস্তান বোলিংয়ের তুরুপের তাস শাহীন আফ্রিদির উপর অনেকটাই নির্ভর করছে পাকিস্তানের সাফল্য।  উইকেট শুষ্ক থাকলে রিভার্স সুইং করে ধস নামাবে মোহাম্মদ ওয়াসিম এবং হারিস রউফ।  কিন্তু পাকিস্তানের স্পিন আক্রমণ দুর্বল ,ম্যাচ জয় করতে হলে পাকিস্তানকে ৩০০ রান করতে হবে অথবা ৩০০ রান তাড়া করতে হবে।  যাই হোক আজকের গুরুত্বপূর্ণ ম্যাচটিতে শেয়ানে শেয়ানে লড়াই দেখার প্রত্যাশায় ক্রিকেট অনুরাগীরা।

শেয়ার করুন