২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৫:৪১:০৩ অপরাহ্ন
শিরোনাম :
সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান


প্যারোল কর্মসূচি বাতিলে ২০ স্টেটের মামলা খারিজ
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৩-০৩-২০২৪
প্যারোল কর্মসূচি বাতিলে ২০ স্টেটের মামলা খারিজ


বাইডেন প্রশাসনের মানবিক প্যারোল প্রোগ্রাম বাতিল চেয়ে টেক্সাস এবং অন্য ২০টি স্টেটের দায়ের করা মামলা টেক্সাসের ফেডারেল কোর্ট গত ৮ মার্চ শুক্রবার খারিজ করে দেয়। ইউএস ডিস্ট্রিক্ট কোর্ট অব সাউথ টেক্সাসের বিচারক ড্রু বার্নেট টিপটন গত ৮ মার্চ শুক্রবার এক রায়ে প্রেসিডেন্ট জো বাইডেনের অভিবাসন নীতির একটি মূল অংশকে সমর্থন করে মানবিক প্যারোল প্রোগ্রামের পক্ষে রায় দেন। এর ফলে বাইডেন প্রসাশন কিউবা, হাইতি, নিকারাগুয়া এবং ভেনিজুয়েলা থেকে প্রতি মাসে ৩০ হাজার পর্যন্ত আশ্রয়প্রার্থীকে মানবিক প্যারোল প্রোগ্রামের আওতায় মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি দিতে পারবে।

ইউএস ডিস্ট্রিক্ট কোর্ট জজ ড্রিউ বি টিপটন রায়ে বলেন, টেক্সাস এবং অন্যান্য ২০টি স্টেট মানবিক প্যারোল প্রোগ্রামের কারণে তাদের স্টেটগুলো আর্থিক ক্ষতির শিকার হয়েছে তা আদালতে প্রমাণ করতে পারেনি। স্টেটগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে তা প্রমাণ করতে ব্যর্থ হয়েছে। টেক্সাসের নেতৃত্বে রাজ্যগুলি যুক্তি দিয়েছিল-এই কর্মসূচি অভিবাসীদের জন্য স্বাস্থ্যসেবা, শিক্ষা এবং জননিরাপত্তার জন্য মিলিয়ন মিলিয়ন ডলার ব্যয় করতে বাধ্য হচ্ছে। অন্যদিকে ফেডারেল সরকারের পক্ষের আইনজীবীরা পাল্টা জবাব দেন যে, এ নীতির মাধ্যমে অভিবাসীরা মার্কিন খামার শ্রমের ঘাটতিতে সহায়তা করেছে।

হোয়াইট হাউসের মুখপাত্র অ্যাঞ্জেলো ফার্নান্দেজ হার্নান্দেজ এই রায়কে স্বাগত জানিয়েছে। তিনি বলেন, ডিস্ট্রিক্ট কোর্ট অব সাউথ টেক্সাসের সিদ্ধান্ত প্রেসিডেন্ট বাইডেনের এই প্রোগ্রামের সাফল্যের ওপর ভিত্তি করে দিয়েছে। এ প্রোগ্রাম কিউবা, হাইতি, নিকারাগুয়া এবং ভেনেজুয়েলার নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে বৈধপথ প্রসারিত করেছে। যাদের এই দেশে একজন পৃষ্ঠপোষক রয়েছে এবং যে সব দেশের নাগরিকরা আমাদের দক্ষিণ-পশ্চিম সীমান্ত অতিক্রম করছে তাদের কঠোর যাচাই প্রক্রিয়াটি পাস করবে শুধু তারাই প্রবেশ করতে পারবে।

এই কর্মসূচি ২০২২ সালের সেপ্টেম্বরে চালু হওয়ার পর থেকে কিউবা, হাইতি, নিকারাগুয়া এবং ভেনেজুয়েলা থেকে ৩ লাখ ৫৭ হাজাররেও বেশি লোকের প্যারোল মঞ্জুর করা হয় এবং জানুয়ারি পর্যন্ত প্রবেশের অনুমতি দেওয়া হয়। এই কর্মসূচিতে হাইতিয়ানরা এসেছেন ১ লাখ ৩৮ হাজার জন। ভেনেজুয়েলা থেকে এসেছেন ৮৬ হাজার, কিউবা থেকে এসেছেন ৭৪ হাজার জন এবং নিকারাগুয়া থেকে এসেছেন ৫৮ হাজার জন।

রাষ্ট্রপতি জো বাইডেন ১৯৫২ সাল থেকে কার্যকর করা প্যারোল অথরিটি আইনটি অভূতপূর্বভাবে ব্যবহার করেছেন। আইনটি প্রেসিডেন্টদের জরুরি মানবিক কারণে ব্যবহার করেন এবং লোকদের যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি দেয়।

মানবিক প্যারোলে আবেদনকারী অভিবাসীদের অবশ্যই অনলাইনে আবেদন করতে হবে ও যে কোনো একটি বিমানবন্দরে যুক্তরাষ্ট্রে পৌঁছতে হবে। মার্কিন যুক্তরাষ্ট্রে আবেদনকারীর আর্থিক পৃষ্ঠপোষক থাকতে হবে। যদি অনুমোদিত হয় তারা দুই বছর থাকতে পারবেন এবং ওয়ার্ক পারমিট পাবেন।

শেয়ার করুন