২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৫:৩৯:১৫ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


সত্যিকারের নির্বাচন হলে অস্তিত্ব খুঁজে পাওয়া যাবে না : সেলিম
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ২৯-১১-২০২৩
সত্যিকারের নির্বাচন হলে অস্তিত্ব খুঁজে পাওয়া যাবে না : সেলিম মঞ্চে অতিথিদের সাথে মুজাহিদুল ইসলাম সেলিম


“ষড়যন্ত্রের রাজনীতি ধারাবাহিকভাবে চলছে। ষড়যন্ত্রের সেই ধারাবাহিকতায়ই বর্তমান সরকারও ক্ষমতায় আছে। উন্নয়নের কথা বলে তারা ক্ষমতা চিরস্থায়ী করতে চায়। সত্যিকারের নির্বাচন হলে তাদের অস্তিত্ব খুঁজে পাওয়া যাবে না। বিপদের পড়ে আজ স্বচ্ছ নির্বাচনের কথা বলছে। শহীদ ডা. শামসুল আলম খান মিলন দিবস উপলক্ষ্যে বাংলাদেশ জাসদের উদ্যোগে ডা. মিলন স্মরণে আলোচনা সভায় বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম একথা বলেন। 

মুজাহিদুল ইসলাম সেলিম আরো বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টের হত্যাকাণ্ডের প্রতিবাদে ডাকসুর ভিপি হিসেবে আমার নেতৃত্বে প্রতিবাদ মিছিল বের করেছিলাম। আমাকে সেদিন মুশতাকের কেবিনেটের মন্ত্রীরা বলেছিলেন সেলিম এই সকল মিছিল বন্ধ কর। এগুলো করলে আওয়ামী লীগের যে কেবিনেট আছে এরা এটা ভেঙ্গে দেবে। ক্ষমতালোভীরা বিভিন্ন সময়ে আওয়ামী লীগকে গ্রাস করেছে। আমরা দেশে নিরপেক্ষ নির্বাচনের ব্যবস্থা চাই।

বাংলাদেশ জাসদ সভাপতি শরীফ নুরুল আম্বিয়া বলেন, লুটপাটকারীরা দেশের অর্থনীতিকে ধ্বংস করে ফেলেছে। লুটপাট, গুম, খুন ক্ষমতাসীনদের নৈতিকভাবে দুর্বল করে ফেলেছে। তিনি আরো বলেন, এরা গ্রহযোগ্য, অংশগ্রহণমূলক নির্বাচনকে ভয় পায়। তাই তারা আলাপ আলোচনার মাধ্যমে সঙ্কট সমাধানের পথে না গিয়ে বিরোধীদের বাসা-বাড়িতে হামলা করছে, তাদেরকে গ্রেফতার করছে। সরকারের এহেন কর্মকান্ডে সরকার আদৌ নির্বাচনে আগ্রহী কিনা তা নিয়ে সংশয় তৈরি হয়েছে। ক্ষমতাসীনদের বলতে চাই, এখনো সময় আছে, আলাপ আলোচনা করে নির্বাচনের পরিবেশ তৈরি করুন, সকল দলের অংশগ্রহণে নির্বাচনের ব্যবস্থা করুন।

শরীফ নুরুল আম্বিয়া আরো বলেন, গণতন্ত্রের জন্য জীবনদান করেছিলেন ডা. মিলন। সেই গণতন্ত্রের জন্য আজও লড়াই করতে হচ্ছে। দেশ এক ক্রান্তিকাল অতিক্রম করছে। ক্ষমতার দ্বন্দ্ব দেশকে বিভক্তির দিকে ঠেলে দিয়েছে। ক্ষমতায় থাকার জন্য জনগণকে উপেক্ষা করে বড় দলগুলো বিদেশীদের তাবেদারি করতে গিয়ে দেশকে অনিরাপদ করে ফেলেছে। 

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) উপদেষ্টা খালেকুজ্জামান বলেন, বাংলাদেশে স্বাধীনতার পর থেকে কখনোই গণতন্ত্র ছিল না। এখন এই সঙ্কট আরো তীব্র হয়েছে। শাসক শ্রেণী থেকে গণতান্ত্রিক আন্দোলন শক্তিশালী না হলে গণতন্ত্র প্রতিষ্ঠা করা যায় না।

বাংলাদেশ জাসদ সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান বলেন, “১৫ বছর যাবত ক্ষমতায় আছেন। উন্নয়নের কথা বলছেন, দেশবাসী দেখছে লুটপাটের উন্নতি, দলবাজির উন্নতি, দিনের ভোট রাতে করার উন্নতি। এখনো সময় আছে, আটক বিরোধী নেতাদের মুক্তি দিয়ে আলোচনা করে দেশে নির্বাচনের পরিবেশ সৃষ্টি করুন। দেশকে এই সঙ্কট থেকে বাঁচান।”

সেগুনবাগিচাস্থ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ জাসদ সভাপতি শরীফ নুরুল আম্বিয়ার সভাপতিত্বে এই আলোচনা অনুষ্ঠান শুরু হয়। আলোচনা অনুষ্ঠানে অতিথি বক্তা হিসেবে বক্তব্য রাখেন দেশের খ্যাতিমান কবি, স্বৈরাচার বিরোধী আন্দোলনের নেতা কবি মোহন রায়হান। বাংলাদেশ জাসদ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক শাহজাহান আলী সাজুর সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ জাসদ স্থায়ী কমিটির সদস্য যুগ্ম সাধারণ সম্পাদক করিম সিকদার, মনজুর আহমেদ মনজু, বাংলাদেশ জাতীয় শ্রমিক জোটের সাধারণ সম্পাদক শ্রমিক নেতা বাদল খান, স্থায়ী কমিটির সদস্য আনোয়ারুল ইসলাম বাবু, বাংলাদেশ জাসদ ঢাকা মহানগর দক্ষিণ শাখার সভাপতি আবদুস সালাম খোকন, কেন্দ্রীয় প্রচার সম্পাদক মোঃ মহিউদ্দিন, ঢাকা মহানগর উত্তর শাখার সাধারণ সম্পাদক ফারুক হোসেন চঞ্চল।

শেয়ার করুন